বর্তমানে ডেক্সটপ এর চেয়ে মানুষ ল্যাপটপ এর দিকে বেশি ঝুঁকে পরছে। সহজে পরিবহনযোগ্য হওয়ায় আর ডেক্সটপ এর সাথে তেমন কোন পার্থক্য না থাকায় ডেক্সটপ এর ব্যাবহার কমে যাচ্ছে। ল্যাপটপ সাধারণত ২ ধরণের হয়ে থাকে। যেমনঃ নেট বুক এবং নোট বুক। আপনি যেই ধরণের ল্যাপটপই কিনেন না কেন ব্যাবহার করার সময় কিছু পরামর্শ না মেনে চললে বিভিন্ন সমস্যাই পরতে পারেন। চলুন জেনে নেওয়া যাক ল্যাপটপ ব্যাবহার এর সাধারণ কিছু পরামর্শঃ


সব সময় ব্যাটারি চার্জ এ লাগিয়ে ব্যাবহার করবেন না তাহলে ব্যাটারি এর সমস্যা হতে পারে এবং মাঝে মাঝে চার্জ ফুল থাকলে চার্জার থেকে ল্যাপটপ সরিয়ে নিবেন। কারণ এক দিকে চার্জ অন্য দিকে ব্যাবহার করার পর ব্যাটারিতে অনেক চাপ পরে জা ল্যাপটপ এর ব্যাটারি এর জন্য অনেক ক্ষতিকর।
ব্যাটারি অনেক দিন ল্যাপটপ এ লাগানো থাকলে মাঝে মাঝে পাওয়ার এ সমস্যা হতে পারে। তাই অন্তত ২-৩ মাসে একবার ব্যাটারি এর কানেক্ট লাইন পরিষ্কার করা প্রয়োজন।
ল্যাপটপ আর ডেক্সটপ বলে আলাদা কিছু নয় সব সময় ভাল মানের অ্যান্টিভাইরাস ব্যাবহার করবেন।
সরাসরি সিডি অথবা ডিভিডি ডিস্ক থেকে ভিডিও অথবা অডিও প্লে না করে আপনার হার্ড ডিস্ক থেকে প্লে করুন। সিডি অথবা ডিভিডি ডিস্ক এ প্লে করলে আপনার ডিভিডি রম এ সমস্যা এবং প্রচুর পাওয়ার এর প্রয়োজন হতে পারে।
যেভাবে আপনার ল্যাপটপ এর ফ্যানগুলো সচল এবং যাতে ঠাণ্ডা হওয়া ভিতরে যেতে পারে আপনার ল্যাপটপ সে রকম স্থানে রাখুন নতুবা ল্যাপটপ গরম হয়ে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে।
শাট ডাউন ব্যাবহার করার চেয়ে বেশির ভাগ সময় হাইবারনেট ব্যাবহার করুন।
অপ্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ রাখবেন এবং কিছুদিন পর পর সি ক্লিনার দিয়ে আপনার রাম ও হার্ড ডিস্ক পরিষ্কার করবেন এবং ডিস্ক ডিফ্রেগমেন্ট ব্যাবহার করবেন।
দরকার পরে না এমন সফটওয়্যার আনইন্সটল করে রাখাই ভাল।

♦♦♦♦Visit My Site .. ♦♦♦

2 thoughts on "ল্যাপটপ ব্যাবহার এর সাধারণ কিছু পরামর্শ"

  1. abdulkader124 Contributor says:
    sovche valo entry viras konta bolben vai??
  2. Rasel@ Contributor says:
    ল্যাপটপে shareit ইন্সটল করলেও, কাজ করে না কেন।

Leave a Reply