আসসালামুয়ালাইকুম

আমরা উইন্ডজে নানা ধরনের কাজ করি। অবাক করা বিষয় হচ্ছে, আমাদের সব কিছুই মাইক্রোসফট দেখে বা জানে। নানান ধরনেই ট্রেকার বা Telemetry লুকানো থাকে আমাদের এই উইন্ডোজে। বিষয়টি আমাদের প্রাইভেসি-র জন্য অবশ্যই জানার বিষয়। কিন্তু এই নিয়ে আমরা কেউ জানিনা বা কেউ জানলেও তেমন গুরুত্ব দেই না। মাইক্রোসফট উইন্ডোযে আমাদের উপর প্রতিনিয়ত নজরদারি করে থাকে। আমরা উইন্ডোজে কোথায় কি করি, কি লিখি, কিভাবে করি সবই মাইক্রোসফট দেখে! এর প্রভাব আমাদের অভারল পারর্ফমেন্স–ও পড়ে।

তাই যদি পশ্চিমাদের আপনার এইসব গুরুত্বপুর্ন ব্যাক্তিগত তথ্য দিতে না চান তাহলে এই Telemetry-গুলি এখনি ডিসেবল করুন। বলছিনা সবগুলি-ই হবে, কিন্তু সবচেয়ে কমন যেগুলা, সেগুলো হবে।

যাই হোক সহজভাবে এই নজরদারি রিমুভ করার জন্য, ooshutup নামক সফটওয়ার টি ব্যবহার করা যায় (আরো আছে, বাট এইটা অনেক সহজ), যেটা একটা পোর্টেবল সফটওয়ার মানে ইন্সটল এর প্রয়োজন নেই; ডাবল ক্লিকেই ওপেন হবে।

প্রসেস-টা দ্রুত ও সহজে বলে দেই,

Extract করে সফটওয়ার টা ওপেন করে Files>import> ‘ooshutup10.cfg’ file টা সিলেক্ট করুন। করার পরে অবশ্যই নিজেরা-ও একবার চেক দিবেন। যেগুলা আপনার না লাগে সেগুলা চাইলে ডিসেবল করতে পারেন। আর যেগুলা কমন সেগুলাই আমি এই ooshutup10.cfg ফাইলে দিয়ে দিছি।

ডাওনলোডঃ

O&O_ShutUp10++(with preset)

Video Guide

 

ব্রাওজারে যেমন Chrome, Firefox, Edge, Opera থেকে ট্র্যাকার রিমুভ করার জন্য ‘Ublock origin‘ extension  টা ইউস করতে পারেন। এটা বিভিন্ন ওয়েবসাইটের ট্র্যাকার থেকে সুরক্ষা দিবে।

 

 

 

আমার টেলিগ্রাম চ্যানেলঃ

t.me/raiyanmodspc

আজকের মতো এই পর্যন্তই

গাযওয়াতুল হিন্দের জন্য প্রস্তুতি নিন, বাংলাদেশ চিরজীবি হোক

আল্লাহ হাফেয।

One thought on "উইন্ডোজের ট্র্যাকার বা নজরদারি রিমুভ করুন! How to Remove Windows Telemetry?"

  1. Forhad Rahman Author says:
    ShutUp10 is quite a good program for stopping trackers 👍

Leave a Reply