কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমরা অনেকেই ল্যাপটপে অনেকক্ষন ধরে কাজ করতে অভ্যস্ত। কিন্তু ল্যাপটপ কেনার কয়েকমাস অতিবাহিত হওয়ার পরই ল্যাপটপের ব্যাটারির চার্জব্যাকআপ দেওয়া কমে যায়। এর ফলে অনেকক্ষণ চার্জে লাগিয়ে রেখে কাজ করতে হয়। এরজন্যে অনেকেই খুবই বিব্রত। আজ আমি আপনাদের ল্যাপটপের ব্যাটারির চার্জ এবং যত্ন নেওয়ার খুব সহজ কিছু উপায় বোলবো। এর ফলে ব্যাটারির হবে দীর্ঘস্থায়ী এবং চার্জও থাকবে অনেকক্ষণ। তাহলে চলুন জেনে নেওয়া যাক উপায় গুলো কি কি -ব্যাটারির যত্ন এবং চার্জ সংরক্ষণে যা যা করনীয়ঃ

*.ব্যাটারির চার্জ ২০ থেকে৩০ শতাংশ অবশিষ্ট থাকলে তখনই এটি চার্জ করে নেওয়া ভালো। ল্যাপটপের চার্জের স্তর ১০০% হলে ব্যাটারি চার্জ নেওয়া বন্ধ করে সরাসরি বিদ্যুৎথেকে শক্তি নিয়ে চলতে থাকে।ল্যাপটপের ব্যাটারি পুরো চার্জ করেকমপক্ষে ২ ঘণ্টা সময় দিয়ে ব্যাটারিকে ঠান্ডা করে নিন।*.পুরোপুরি (ফুল) চার্জ হয়ে গেলে বৈদ্যুতিক সংযোগ থেকে চার্জার খুলেনিয়ে ব্যাটারি থেকে ল্যাপটপ চালান। সব সময় চার্জার যুক্ত করে রাখা ঠিক নয়, এতে অতিমাত্রায় গরম হয়ে ব্যাটারি তার কর্মক্ষমতা হারায়।*.দুই ঘণ্টা পর আবার ল্যাপটপ চালু করে ডেস্কটপের ডান পাশে নিচেব্যাটারির আইকনে ডান ক্লিক করে Power Option চালু করুন। এখানে পাওয়ার প্ল্যান থেকে Balanced (recommended)-এর Change plan settings-এ ক্লিক করুন। আবার Change Advanced power settings-এ ক্লিক করে সেটি খুলুন। এবার Battery-তে ক্লিক করে Critical battery action-এর on battery-তে Hibernate নির্বাচন করে দিন। এটি আগে থেকেও করে দেওয়া থাকতে পারে। তখন নতুন করে আর করার দরকার নেই। Critical battery level-এর on battery এবং Plugged in-এ ৫% নির্ধারণ করে দিন।*.কম্পিউটার হাইবারনেটে চলে যাওয়ার আগেই অন্য যেকোনো কাজ করে ব্যাটারির চার্জকে নিঃশেষ করে নিন। হাইবারনেট বিশেষ পাওয়ার সংরক্ষণ সুবিধা আছে। কাজ শেষে কম্পিউটারবন্ধ হলে ঘণ্টা খানেক পর আবারও চার্জ করে ব্যবহারকরুন।*.উইন্ডোজ ভিস্তা এবং ৭ অপারেটিং সিস্টেমের কিছু ছবিভিত্তিক আবহ ও থিম ব্যাটারির স্থায়িত্ব কমায়। তাই যাঁদের ল্যাপটপে চার্জ কম থাকে, তাঁরা Windows 7 Basic Theme থিম ব্যবহার করুন। এটি ডেস্কটপে ডান ক্লিক করে Personalize-এ পাওয়া যাবে।
*.চার্জ হচ্ছে এমন অবস্থায় কখনোই গেমস খেলা বা বেশি শক্তি লাগে এমন কোনো কাজ করবেন না। স্ক্রিন সেভার বেশি চার্জ খরচ করে। তাই এটি বন্ধ রাখুন।ল্যাপটপের সিডি বা ডিভিডি ড্রাইভে অযথা কোনো ডিস্ক রাখলে ডিস্ক ঘোরার সময় চার্জ খরচ হয় বেশি।আপনি যদি ল্যাপটপের ব্যাটারি চার্জ অথবা ব্যাটারির যত্ন নিতে চান তাহলে অবশ্যই এই নিয়ম গুলো মেনে চলুন।এতে করে ল্যাপটপের ব্যাটারির চার্জও অনেক বেশি সময় থাকবে এবং ব্যাটারির যত্নও নেওয়া হবে।
প্রতিদিন ৩০০-৪০০ টাকা ইনকাম করুন 😉 🙂 😀

3 thoughts on "[ফাস্ট অন নেট] ল্যাপটপ ব্যাটারির চার্জ সংরক্ষণ এবং যত্নে যা যা করবেন !!"

  1. Rony44 Rony44 Contributor says:
    চরম হয়েছে!


  2. DigitalMaMa DigitalMaMa Subscriber Post Creator says:
    tnx
  3. DigitalMaMa DigitalMaMa Subscriber Post Creator says:
    আপনার কি সাইট আছে? কিন্তু ভিজিটর কম মুহুতেই বাড়িয়ে নিন হাজার হাজার ভিজিট্রর।
    এবার আপনার সাইটিকে Google এ SEO
    করে প্রতিদিন পাবেন ১৫০০-৩০০০ হাজার ভিজিট্রর আর প্রতিদিন ইনকাম করুন ৫০০-৮০০ টাকা তাই দেরি না করে
    জলদি যোগাযোগ করুনঃ
    ফোনঃ 01871290263
    ওয়েবসাইটঃ [url=http://bdseo.ml]BDseo.ML[/url]

Leave a Reply