আসসালামু আলাইকুম।

প্রিয় বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন, আশা করি খুব ভাল আছেন এবং আগামি তে যেন সব সময় ভালো থাকেন এই কামনা রইলো।

Start

উইন্ডোজ ৮ এবং ৮.১ অপারেটিং সিস্টেমগুলোর যে বিষয়টি অনেকেই অপছন্দ করেছিলেন তা হচ্ছে এর লাইভ টাইল বিশিষ্ট স্মার্ট স্টার্ট মেন্যু। উইন্ডোজ ১০ এ সাধারণ স্টার্ট মেন্যু ফিরিয়ে আনলেও কিন্তু তা উইন্ডোজ ৭ এর মত হয়নি বরং অনেকের জন্যেই বিরক্তিকর অনেক লাইভ টাইল ছোট্ট স্টার্ট মেন্যুটিকেও বিরক্তিকর করে তুলছেন। আমরা ছোট্ট একটি পদ্ধতির মাধ্যমে সহজেই আমাদের উইন্ডোজ ১০ এর স্টার্ট মেন্যুটি অনেকটাই উইন্ডোজ ৭ এর মত করে ফেলতে পারি।

প্রথমেই বলে নিচ্ছি, মূলত হুবহু উইন্ডোজ ৭ এর স্টার্ট মেন্যু আমরা এই পদ্ধতিতে ফিরিয়ে আনতে পারবো না। তবে আমরা উইন্ডোজ ১০ এর স্টার্ট মেন্যুকে অনেকটাই উইন্ডোজ ৭ এর মত সিম্পল স্টার্ট মেন্যুতে রুপান্তরিত করতে পারবো। মজার বিষয় হচ্ছে, এজন্য আমাদের অন্য কোন থার্ড-পার্টি টুল বা স্টার্ট মেন্যু অ্যাপলিকেশন ইনস্টল করতে হচ্ছেনা। বাড়তি কোন অ্যাপলিকেশন ছাড়াই যেহেতু কাজটি আমরা করতে পারছি তাই আশা করি আপনাদের কাছে ঝামেলার মনে হবেনা পদ্ধতিটি।
পদ্ধতি:

স্টার্ট মেন্যুর লাইভ টাইলগুলোকে কিন্তু আপনি সহজেই মুছে (আন-ইনস্টল) দিতে পারবেন, আর মুছে দিতে না চাইলেও সহজেই আনপিন করতে পারবেন।

Start1

সবগুলো লাইভ টাইল মুছে ফেলার পর আপনার স্টার্ট মেন্যুটি প্রায় উইন্ডোজ ৭ এর স্টার্ট মেন্যুর মতই দেখাবে।

Start2

তবে আরও কাস্টমাইজেশনের জন্য আপনি সহজেই কিন্তু আপনি স্টার্ট মেন্যুর রং-ও পরিবর্তন করতে পারবেন। এর জন্য মেন্যুতে মাউসের রাইট ক্লিক করলেই কনটেক্সট মেন্যুতে Personalize অপশনটি দেখতে পাবেন।

Start3

এবার আপনি একটি কালার সিলেক্টর দেখতে পাবেন এবং এখান থেকে যে কোন একটি কালার আপনি আপনার স্টার্ট মেন্যুর জন্য নির্ধারন করে দিতে পারেন।

Start4

ব্যাস, হয়ে গেল আপনার স্টার্ট মেন্যুটি সিম্পল! আশা করি অন্তত আগের চাইতে স্মার্ট মেন্যুটি আপনাদের কাছে ফ্রেশ এবং সহজ লাগবে।

আরো নতুন নতুন টিপস পেতে এখানে ভিসিট করুন।

সবাইকে ধন্যবাদ। সুস্থ্য থাকুন,ভালো থাকুন এবং সব সময় ট্রিকবিডি এর সাথেই থাকুন।

Leave a Reply