আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই ? জানি ভাল আছেন

আমি আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে তাহলে এবার শুর করা জাক।
লেটস গো,,,,,,,

আসসালামু আলাইকুম, সকল প্রশংশা আল্লাহ সুবহানাহু তায়ালার

কম্পিউটারের জীবনী,কেউ কি ভেবেছিল আগে আজ এমন হবে! কেউ কি জানতো এমন একটা যন্ত্র দিয়ে পৃথিবীকে হাতের মুঠোয় নিয়ে আশা যাবে। যার উপর নির্ভর করবে শিক্ষা, অর্থনীতি, বিনোদন, স্বাস্থ্য, কর্ম সব সব। সবকিছু আজ বোকা বাক্সতে বন্দী। হা হা মজা করলাম, কিন্তু কথা সত্যি। চলুন দেখে নেই কম্পিউটার আবিস্কারের কথা, একদম ১০ম শতাব্দী থেকে।
THE ABACUS

ABACUS প্রথম যান্ত্রিক গণনা যন্ত্র হিসেবে বিবেচনা করা হয়। কাঠ দিয়ে বানানো যন্ত্র দিয়ে সহজে এবং দ্রুত গণনা কাজ সম্পাদনা করা ছাড়াও যোগ এবং বিয়োগ করার কাজে ব্যবহৃত হয়। এই ডিভাইসটি প্রথম ১০ম শতাব্দীর মধ্যে মিসরীয়রা সৃষ্ট করে। পরবর্তীতে এটা চীনা শিক্ষাবিদ দ্বারা ১২ শতাব্দীতে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। এটিই ছিল সর্ব প্রথম কম্পিউটার বিকাশের যন্ত্র।
NAPIER BONES
১৬১৭ সালে জন নেপিয়ার স্কটল্যান্ডে একটি গণনা যন্ত্র উদ্ভাবন করেন। যার নামকরন করা হয় Napier Bones নামে। Napier Bones যন্ত্রের মাধ্যমে যোগ, বিয়োগ, গুন, ভাগ ইত্যাদি কাজ করা যেত।ধারণা করা হয় এটিই ছিল দ্বিতীয় কম্পিউটার বিকাশের যন্ত্র।
PASCAL’S CALCULATOR
1642 সালে ফরাসি বিজ্ঞানী ব্লেইস প্যাসকেল একটি যন্ত্র আবিষ্কার করেন, যার মধ্যে গিয়ারের সাহায্য অঙ্ক করার কৌশল আবিষ্কার করেন।যা দিয়ে শুধু যোগ এর কাজ করা যেত।
LEIBNZ CALCULATOR
১৬৭১ সালে, প্যাসকেল ক্যালকুলেটরের উন্নতি সাধন করেন গটফ্রিড লিবনিজ, লিবনিজ ক্যালকুলেটরের মাধ্যমে একটি মেশিন দিয়ে গুন ভাগ করে জটিল হিসাব সম্পাদনের কাজে ব্যবহার করা হতো।
ANALYTICAL ENGINE
১৮৩৩ সালে ইংল্যান্ডের একজন বিজ্ঞানী স্যার চার্লস ব্যবেজ এমন একটি মেশিন উদ্ভাবন করেন যা আমাদের তথ্য নিরাপদে রাখতে পারে এবং বিশ্লেষণাত্মক কাজ করতে পারে। যেখানে আজকের কম্পিউটার ভাষা ব্যবহার করা হয়েছে।
কম্পিউটার এর এই মহান আবিষ্কারের জন্য, স্যার চার্লস Babbage কে কম্পিউটারের জনক বলা হয়. মূলত আধুনিক কম্পিউটার এর যাত্রা এখান থেকেই শুরু।
আজ এই পর্যন্তই, সবাই ভালো থাকবেন আবার দেখা হবে.
ওয়েবসাইটের বিসয়ে সকল হেলেপ করা হয়- এই সাইটে NewTips25.Com

3 thoughts on "আজ কম্পিউটারের প্রাচিন ইতিহাস পড়ুন , এমন কেউ কি ভাবতে পেরেছিল সেই সাধারন যন্ত্র আজ এমন রুপ নিবে !পর্ব -১"

  1. Omar Sharif Sharkar OMAR SHARIF Author says:
    এগুলি ৯ -১০ এর ছেলেরাও জানে,,,যাহোক কস্ট করে লিখার জন্য ধন্যবাদ
    1. Mohit MD Rabby Contributor Post Creator says:
      wc

Leave a Reply