আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

কম্পিউটার জগতে প্রধান অপারেটিং সিস্টেম টি। ম্যাক ওএস, লিনাক্স (লিনাক্স যদিও কোনো অপারেটিং সিস্টেম নয়, কার্ণেল মাত্র; তারপরেও আমরা লিনাক্স অপারেটিং সিস্টেম বলতে অভ্যস্ত) এবং উইন্ডোজ। ম্যাক ওএস বিশিষ্ট কম্পিউটার ডিভাইসগুলোর দাম আমাদের বাংলাদেশের অধিকাংশ মানুষেরই সাধ্যের বাইরে।

লিনাক্স সম্বন্ধে যারা খোজ-খবর রাখেন তারা জানেন যে লিনাক্স কি পর্যায়ের অপারেটিং সিস্টেম, এর বিস্তৃতি। বলা হয়ে থাকে- এখন পর্যন্ত যত অপারেটিং সিস্টেম রয়েছে তার মধ্যে লিনাক্স-ই বেস্ট এর বিস্তৃত ওপেন সোর্স অ্যাক্টিভিটির জন্য। তারপরেও আমাদের বাংলাদেশে লিনাক্স ইউজার খুব একটা দেখা যায় না। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইটি অথবা সিএসই বিভাগের বাইরে লিনাক্স ততটা পরিচিত নয়। বর্তমানের বহুল ব্যবহৃত অ্যান্ড্রয়েড ডিভাইসের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড-ও লিনাক্স অপারেটিং সিস্টেম এর একটি অংশমাত্র- এই খবরটিও অনেকেরই অজানা। আমরা বাঙালীরা এমন একটি জাতি যারা সারাদিন কোনো কিছুর সুন্দর ফলাফলগুলো উপভোগ করতে পারি, কিন্তু কাজগুলো কিভাবে সম্পন্ন হচ্ছে তার খবর রাখি না। আমার একথায় কেউ কষ্ট পেলে আমার কিছুই করার নেই, আমি শুধু সত্যটা বলেছি। সত্য সবসময়ই দৃষ্টিকটু। যাই হোক, কোন কথা বলতে চেয়ে কোথায় চলে এসেছি! আশা করি এই অতিরিক্ত কথার জন্য আমায় আপনারা ক্ষমা করবেন। আমি এই প্যারার মাধ্যমে আপনাদের সামনে লিনাক্স সম্বন্ধে একটু পরিচয় প্রদান করলাম আরকি।

কম্পিউটার এর সাথে আমরা যারা পরিচিত, তাদের মধ্যে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর নাম জানে না- এমনটা ভাবা পাগলামীর সমান। আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের প্রায় সবাই উইন্ডোজ দ্বারা কম্পিউটার এর সাথে পরিচিত হই; এরপর হয়ত অন্য কোনো অপারেটিং সিস্টেম কে বেছে নেই। যারা এখনো উইন্ডোজ ব্যবহার করেন তাদের জন্যই মূলত আজকের এই পোস্ট।

কাস্টমাইজেশন করতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আমরা সাধারণত ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসেবে সবসময়ই কোনো স্থিরচিত্র বা wallpaper ব্যবহার করে আসছি। কিন্তু, ডেস্কটপ ব্যাকগ্রাউন্ডে কোনো ভিডিও-ও ব্যবহার করতে পারবেন ছোট একটি সফটওয়্যার দ্বারা। সফটওয়্যারটির নাম হল – DreamScene Activator. সাইজ মাত্র ৪২০ কেবি। ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন-

Download DreamScene Activator (420kb only)

ডাউনলোড করার পর ওপেন করুন। পারমিশন চাইলে Ok দিন। ওপেন হওয়ার পর নিচের মত স্ক্রিন আসলে বাটনটিতে ক্লিক করে On করুন।

এরপর যে ভিডিওটি আপনি ব্যাকগ্রাউন্ডে সেট করতে চান সেটিতে Right ক্লিক করুন, কনটেক্সট মেনু থেকে Set as DreamScene এ ক্লিক করুন। [লক্ষ রাখবেন, ভিডিও ফরমেট বা এক্সটেনশন যেন .wmv বা .mpeg হয়।]

প্রথমবার ইউজ করার সময় Activate করার পর অবশ্যই পিসি রিস্টার্ট দিয়ে নিবেন। এরপর উপভোগ করুন আপনার ডেস্কটপ…

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

ধন্যবাদ।।।

3 thoughts on "[উইন্ডোজ কাস্টমাইজেশন] উইন্ডোজ 7 এর ব্যাকগ্রাউন্ডে সেট করুন যেকোনো ভিডিও।"

  1. Md Rasel Hossain Author Post Creator says:
    বাটন দ্বারা লিংক যোগ করার পরও বারবার লিংক উধাও হয়ে যাওয়ার কারণ বুঝতেছি নাহ। কারো লাগলে এখান থেকে লিংকটি নিন-
    http://www.door2windows.com/download-freeware/#DreamScene+Activator
  2. Mashrafi Contributor says:
    windows 10 এ ব্যবহার করা যাবে কি?
  3. Md Rasel Hossain Author Post Creator says:
    নাহ, ভাই। এটা শুধু উইন্ডোজ 7 এবং Vista.এর জন্য।

Leave a Reply