আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

উইন্ডোজে কোনো ফাইল/ফোল্ডার লুকানো নিয়ে আজকের পোস্ট-ই শেষ পোস্ট। গত পর্বেই বলেছিলাম- যে তিনটি পদ্ধতি পোস্ট করছি, তার মধ্যে শেষ পোস্টে দেখানো পদ্ধতিটাই তুলনামূলকভাবে সহজতম ও সময়সাপেক্ষ হবে। এ পোস্টে দেখানো পদ্ধতিতে ডাবল ক্লিকে ফাইল/ফোল্ডার হাইড, আবার ডাবল ক্লিকে ফাইল/ফোল্ডার আনহাইড হয়ে যাবে। এ সবই একটা Windows Batch ফাইলের কেরামতি।

উল্লিখিত Batch ফাইলটা সম্পূর্ণই আমার তৈরি। এটার কোড আপনারা অন্য কোথাও যদি পেয়েও থাকেন, তবে সেটা সম্পূর্ণ কাকতালীয় ব্যাপার বৈ কিছুই নয়। যদিও না পাওয়ার সম্ভাবনাটাই অধিক, তারপরেও বলি যে পৃথিবীর বিভিন্ন কোণে অনেক মানুষই নতুন কিছু নিয়ে ভাবতে থাকে, তাই ১০০ ভাগ গ্যারান্টি দিয়ে বলতে পারি না যে এটা অন্য কোথাও নেই। আর আমি এটা এখানেই প্রথম শেয়ার করলাম নিজে অনেক ব্যবহারের পর। আমার Batch programming এ অনেক ঝোঁক থাকার ফলস্বরূপ এ ছোট্ট কার্যকরী ফাইলের উদ্ভব। আরও একটি ছোট্ট গেমস(!!!) তৈরী করেছিলাম Batch প্রোগ্রামিং এর জ্ঞানকে কাজে লাগিয়ে অন্য একটা গেমসের দ্বারা উদ্বুদ্ধ হয়ে; ততটা নিজের কাছেই ভালো লাগে নি, ভবিষ্যতে কোনোদিন মনে চাইলে সেটা শেয়ারও করতে পারি।

Windows Batch ফাইলের কথা শুনে অনেকেই ভাবতে পারেন যে আমি আপনাদের ক্ষতি করার জন্য আপনাদের অজান্তে কোনো ভাইরাস দেয়ার চেষ্টা করছি। এমন ধারণা হলে আপনি যেখানে খুশি ফাইলটি রান করিয়ে দেখতে পারেন। দরকার হলে কোনো অভিজ্ঞের দ্বারাও কোডটা দেখিয়ে নিতে পারেন। আরে ভাই, আপনাদের ক্ষতি করে আমার লাভটা কি! আমি কি আপনাদের কাউকে চিনি নাকি যে পূর্ব শত্রুতা থাকতে পারে! আমি শতভাগ কথা দিচ্ছি, এটি রান করালে আপনার পিসির কোনো ক্ষতি হবে না। তারপরেও খুঁতখুঁতি থাকলে আপনারা যথাসম্ভব চেক করে নিয়েন। অনেক বকবক করলাম, এবারে কাজের কথায় আসি।

প্রথমেই নিচের Google Drive লিংক থেকে Batch ফাইলটি নামিয়ে নিন। কোড দেখতে চাইলে Batch ফাইলটি যেকোনো টেক্সট এডিটর দ্বারা ওপেন করুন অথবা এ পোস্টের শেষাংশে দেখুন।

ডাউনলোড লিংক [সাইজ মাত্র 319B]

১. ডাউনলোড করা হয়ে গেলে Hider.bat নামক ফাইলটিতে ডাবল ক্লিক করে ওপেন করুন। কোনো কিছু ওপেন হওয়ার আশায় বসে থাকবেন না। কেননা এটা রান করা মানে শুধু একটা Command Prompt এর ন্যায় splash স্ক্রিন কয়েক মিলিসেকেন্ডের জন্য দেখতে পাওয়া। সেটি ফুরিয়ে গেলেই দেখবেন একটা ফোল্ডার তৈরি হয়েছে Hidden_files নামে।

২. এখন আপনার যা কিছু লুকানোর আছে সব কিছু উপরোক্ত Hidden_files নামক ফোল্ডারটির ভিতরে নিয়ে যান। এরপর আবার সেই Hider.bat ফাইলটিতে ডাবল ক্লিক করুন, দেখবেন Hidden_files ফোল্ডারটি চলে গেছে। ফোল্ডারটি আবার ফিরে পেতে চাইলে আবার Hider.bat ফাইলটি রান করান। অর্থাৎ, উক্ত Hider.bat ফাইলটি একবার রানে Hidden_files ফোল্ডারটি হাইড হবে, অন্যবার রান করানোয় সেটা আনহাইড হবে।

***অনেকের ক্ষেত্রে হাইড করার সময় একেবারে হাইড নাও হতে পারে, ফোল্ডারটির স্থানে Refresh to hide! নামে অন্য একটি ফোল্ডার অস্পষ্টভাবে দেখা যেতে পারে। সেক্ষেত্রে একবার Refresh করুন; ব্যস, হাইড হয়ে যাবে।

***এবারে আপনাদের মনে হতে পারে Hider.bat ফাইলটি ওপেন করে তো যে কেউই আপনার Hidden_files নামক ফোল্ডারটি পেয়ে যেতে পারে, তাতে লুকোনোর তো লাভ হলো না! সেক্ষেত্রে আমার পরামর্শ হল- আপনি আপনার Hider.bat ফাইলটার নাম Hider এর স্থানে অন্য কোনো এমন ধরণের নাম দিন যাতে অন্য কেউ দেখলে মনে করে এটা একটা সিস্টেম ফাইল। এভাবে তাদেরকে দূরে রাখুন।

***Hider.bat ফাইলটি নির্দিষ্ট একটি ডিরেক্টরিতেই কাজ করবে যে ডিরেক্টরিতে আপনি Hidden_files নামক ফোল্ডারটি লুকিয়েছেন। অন্য কোনো ডিরেক্টরিতে নিয়ে গেলে একইসাথে Hider.bat এবং Hidden_files উভয়টিই নিতে হবে। শুধুমাত্র Hider.bat ফাইলটি বহন করলে হবেনা; সেক্ষেত্রে নতুন ডিরেক্টরিতে নতুন আরেকটি ফোল্ডার তৈরি হবে Hidden_files নামে। অর্থাৎ, Batch ফাইল এবং হিডেন ফোল্ডারটা একই ডিরেক্টরিতেই থাকতে হবে। আশা করি বুঝতে সক্ষম হয়েছেন।

এবারে আসি নতুন যে ফোল্ডারটি তৈরি হবে সেটা কিভাবে আপনি আপনার মনমত সেট করবেন। Hider.bat ফাইলটা যেকোনো টেক্সট এডিটর দ্বারা ওপেন করুন। তারপর নিচের চিত্র অনুযায়ী যেখানে-যেখানে Hidden_files লেখা আছে, সেখানটা পরিবর্তন করে আপনার যা ইচ্ছে সেটা লিখুন। তবে এক্ষেত্রে মনে রাখবেন নামের মধ্যে যেন কোনো space না পড়ে, দরকার হলে আমার মতো underscore (_) ব্যবহার করুন। আবার Refresh to hide! লেখাটাও চাইলে পরিবর্তন করতে পারবেন। এরপর আর কিছুতে হাত দিবেন না।

উপরের লেখাগুলো খুব মনোযোগের সাথে অনুসরণ করলে আশা করি বুঝতে আর কোনো অসুবিধা হবে না। তবুও কোনো প্রশ্ন থাকলে নিম্মের কমেন্ট এরিয়া তো আছেই।

কোডঃ

@echo off
if EXIST Hidden_files goto :hide
if NOT EXIST "Refresh to hide!" goto :mdhide
goto unhide
:hide
ren Hidden_files "Refresh to hide!"
attrib +h +s "Refresh to hide!"
goto End
:unhide
attrib -h -s "Refresh to hide!"
ren "Refresh to hide!" Hidden_files
goto End
:mdhide

md Hidden_files
goto End
End

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

28 thoughts on "কোনো সফটওয়্যার ব্যবহার না করেই উইন্ডোজের যেকোনো ফাইল/ফোল্ডার লুকিয়ে ফেলুন (পর্ব – ৩)"

  1. C:\> Legend Author says:
    This code is 100% safe. you all can use it.
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ সবাইকে জানানোর জন্য।
    2. C:\> Legend Author says:
      You’re welcome 🙂
  2. Google Boy Contributor says:
    Good Post, I needed it #Md Rasel Hossain
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. SA.RIDOM Author says:
    আমি batch file দিয়ে ভাইরাস তৈরি সম্পর্কে একটা পোস্ট করব
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      করুন, তবে ক্ষতি করা সম্বন্ধে কাউকে না শেখানোটাই ভালো। আমাদের ধ্যান-ধারণা সবার ভালো নয়।
  4. Google Boy Contributor says:
    এই কাজটা Command এর মাধ্যেও করা যায় attrib +h +s +r
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      Command Prompt আর Batch ফাইলগুলোর language একই। Command Prompt এ বারবার টাইপ করে কমান্ড দিতে হয়, যা Batch ফাইলের মধ্যে সেইভ করে নিলে কষ্ট কম হয়।
    2. Google Boy Contributor says:
      জী Shortcut
  5. SA.RIDOM Author says:
    জেটা সম্পুর্ন আমার তৈরি
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      ভালো, কিন্তু কি ক্ষতি করবে সেই ভাইরাসটা?
  6. SA.RIDOM Author says:
    ভাই hidden file এর ভিতর তো empty আসে
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      কোনো ফাইল না রাখলে তো Empty টিই আসবে।
  7. SA.RIDOM Author says:
    আপনার পিসি ক্রাশ করবে+ Anti virus ডিসাবেল করবে।
    ভাইরাস টির নাম ব্রেইন ভাইরাস
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      এ ধরণের ভাইরাস তো আছে। নতুন কিছু করলে ভালো হয় না!
  8. SA.RIDOM Author says:
    আসলে আমি চাই সবাই শিখুক। আর আমি ভাইরাস বানানোর পোস্ট করব শিক্ষনিয় উদ্দেশ্যে কারো ক্ষতির জন্য না
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      মনে রাখতে হবে যে- we are bengalees.
  9. SA.RIDOM Author says:
    ভাই এখানে স্টারট মেনু তে হিডেন ফাইল লিখে সার্ছ দিলে ব্যাচ ফাইল টিও আসে। এতে সন্দেহ হতে পারে
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      আমি বলেছি যে ব্যাচ ফাইলটির নাম পরিবর্তন করে নিন।
  10. SA.RIDOM Author says:
    ভাই নাম পরিবর্তন করলেও hidden files লিখে সার্চ দিলে অই ব্যাচ ফাইল টি আসে
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      আমার তো আসেনা! আপনি সব নামগুলোই পরিবর্তন করে দেখুন তো।
  11. Labib Author says:
    Nice Post… ??
    আর হে, কোড পরিষ্কার ভাবে বোঝা যাচ্ছে SAFE।
    (just Vote your code)
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply