আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

প্রথমেই বলে রাখি, এটা শুধুমাত্র উইন্ডোজ 7 ব্যবহারকারীদের জন্য। অন্য কেউ এসে থাকলে খালি হাতে ফিরে যেতে পারেন।

আজ নিয়ে আসলাম উইন্ডোজের জন্য একটা অত্যন্ত সুন্দর থিম। নাম হলো Maverick Theme. লিনাক্সের অন্যতম পরিচিত ডিস্ট্রো উবুন্টু’র ডিফল্ট থিম হলো Maverick.

থিমটি আমার কাছে অত্যন্ত ভালো লেগেছিল যখন আমি একজন উবুন্টু ইউজার ছিলাম। এরপরে উবুন্টু থেকে কালি লিনাক্সে চলে গেলে সেই থিমটা খুব মিস করতে থাকি। তারপরে আমার উইন্ডোজ 7 এর জন্য ইন্টারনেটে অনেক খুঁজে খুঁজে বের করলাম এই থিমটা। এই থিমটা আসলেই কেমন যেন আমার কাছে একটা অদ্ভুদ ভাব ধরায়! হা হা, কিসের ভাব তা বলতে পারব না! দেখতে কিরকম গুরুগম্ভীর দেখায় সেজন্য মনে হয়!

থিমটা আপনার উইন্ডোজকে দেখতে পুরোপুরিভাবে উবুন্টুর মত করে দিবে, এমনটা ভাবা কিন্তু বোকামী হবে। এটা শুধু কালারে আর অন্যান্য আনুষঙ্গিক কিছু পরিবর্তন ঘটাবে; উবুন্টুর অ্যাক্টিভিটি স্টাইল পাবেন না। কারণ, উবুন্টুর ডেস্কটপ ইনভায়রনমেন্ট উইন্ডোজ থেকে সম্পূর্ণ ভিন্ন। যাক, কথা না বাড়িয়ে শুরু করা যাক, পোস্ট এমনিতেই অনেক বড় হবে।

®~®~®~®~®~®~®~®~®~®
প্রথমেই প্রয়োজনীয় ফাইলগুলো ডাউনলোড করে নিন নিচের থেকে। Google Drive এ আপলোড দেয়া, সর্বমোট ১০ এম্বি লাগতে পারে।

১। Maverick Theme [size: 6.87mb]
২। Universal Theme Patcher [size: 80.73kb]
৩। CustomizerGod [size: 1.36mb]
৪। Windows 7 Aero Blur Tweaker [size: 841.50kb]
৫। DMZ Cursors [size: 73.05kb]

®~®~®~®~®~®~®~®~®~®

***ডাউনলোড করা হয়ে গেলে নিম্মে অনুসরণ করুন।

১. Universal Theme Pacher দ্বারা সিস্টেম থিম প্যাচ করে নিনঃ প্রথমেই Universal Theme Patcher ফাইলটি ওপেন করুন। যাদের পিসি 32 bit তারা x86 ওপেন করুন, আর যাদের পিসি 64 bit তারা x64 ওপেন করুন [আপনার পিসি কত bit, তা না জেনে থাকলে My Computer এর Properties এ গিয়ে দেখুন]। ওপেন হলে দুইটি ভাষা সিলেক্ট এবং অগ্রসর হবেন কিনা, এই টাইপের উইন্ডো আসলে OK অথবা Yes দিয়ে সামনে অগ্রসর হোন। নিচের ৩ নং স্ক্রিনশট এর মতো উইন্ডোটি যখন আসবে তখন তিনটি Patch বাটনে ক্লিক করুন। কম্পিউটার রিস্টার্ট চাইবে, রিস্টার্ট দিন।




২. উবুন্টুর ফন্টগুলো ইন্সটল করুনঃ পিসি রিস্টার্টের পর Maverick থিমের zip ফাইলটা Extract করুন। এক্সট্রাক্ট করা ডিরেক্টরিতে যান। ফোল্ডারে প্রবেশ করে Resources\Fonts এ গিয়ে দেখুন অনেকগুলো ফন্ট রয়েছে

আলাদা আলাদা দুটি ফোল্ডারে, ফন্টগুলো সব ইন্সটল করুন। ইন্সটল করতে ফন্টের .ttf ফাইলগুলো ডাবল ক্লিক করে ওপেন করুন, নতুন উইন্ডোর উপরে Install লেখা বাটনে ক্লিক করুন, পারমিশন চাইলে Yes/OK দিন। এভাবে সবগুলো ইন্সটল করুন।

৩.
থিম সিস্টেমে ইন্সটল করুনঃ
সকল ফন্ট ইন্সটল করা হয়ে গেলে Maverick থিম ডিরেক্টরিতে চলে যান। এখানে Theme নামক ফোল্ডারে প্রবেশ করে দেখুন চারটি ফাইল-ফোল্ডার রয়েছে, এগুলোকে Copy করুন।
এরপরে নিচের ডিরেক্টরিতে গিয়ে Paste করে দিন।

C:\Windows\Resources\Themes

পারমিশন চাইলে Yes/OK দিন। SuperCopier সফটওয়্যারটি অ্যাকটিভ থাকলে আগে ডিজেবল করে নিন, তা নাহলে Paste করতে গেলে ঝামেলা পাকাতে পারে।

৪. Start Orb পরিবর্তন করুনঃ এবারে CustomizerGod [এ সফটওয়্যারটি উইন্ডোজ কাস্টমাইজেশনের একটা শক্তিশালী টুল, পরে আমি এটার ব্যবহার নিয়ে একটা পোস্ট করব।] নামক সফটওয়্যারটা ওপেন করুন। বাম পাশ থেকে Start Button ট্যাবে ক্লিক করুন; তার ডান পাশে দেখবেন আপনার স্টার্ট বাটনের চিত্র ফুটে উঠেছে, এটায় ক্লিক করে সিলেক্ট করুন। নিচের ডান কোণ থেকে Change এ ক্লিক করুন। ফাইল ব্রাউজিং উইন্ডো চালু হলে ব্রাউজ করে আপনার থিম ডিরেক্টরিতে যান, এরপর Resources\Start Orb – Ubuntu এ যান।
এখান থেকে ubuntu নামক পিকচারটি সিলেক্ট করে Open করুন। ব্যস, পরিবর্তন হয়ে গেল আপনার Start Button.


৫. Navigation Buttons পরিবর্তন করুনঃ গত নং ধাপের মত CustomizerGod এর বাম পাশ থেকে Navigation Buttons ট্যাবে যান। একইভাবে প্রত্যেকটা চিত্র আলাদা-আলাদাভাবে সিলেক্ট করে তার নাম অনুযায়ী পরিবর্তন করুন Change এ ক্লিক করে।
এক্ষেত্রে ডিরেক্টরি Resources\Navigation Buttons. শুধুমাত্র Search বাটনটার নাম ভিন্ন পাবেন- Go.


৬. উইন্ডোর Blurred edges দূর করুনঃ এখন Windows 7 Aero Blur Tweaker নামক সফটওয়্যারটি ওপেন করুন। Hide Aero Blur এ ক্লিক করুন।

৭. Maverick থিমটা apply করুনঃ আপনার Desktop এ গিয়ে ডান ক্লিক করে সেখান থেকে Personalization এ যান। দুইটা নতুন থিম দেখতে পাবেন, যেকোনো একটা থিম সিলেক্ট করে apply করুন।


৮. মাউসের কার্সর পরিবর্তন করুনঃ এবারে DMZ Cursors নামক rar ফাইলটি এক্সট্রাক্ট করুন। মধ্যে দুইটি ফোল্ডার পাবেন- DMZ Black এবং DMZ White. Black এর মধ্যে কালো কার্সর, আর White এর মধ্যে সাদা কার্সর। আপনার খুশি, আপনি যেটা ব্যবহার করেন; তবে Maverick থিমের সাথে কালোটা মানায় ভালো তাই আমি কালোটা দিয়েই দেখাচ্ছি।
DMZ Black এ প্রবেশ করে দেখুন একটা executable[.exe] ফাইল রয়েছে DMZ Black Install নামে, ওপেন করুন এটা। ডান পাশে Next বাটনের উপরে … [তিন ডট] বাটনে ক্লিক করুন। ব্রাউজিং উইন্ডো ওপেন হলে ব্রাউজ করে DMZ Black ফোল্ডারে গিয়ে Install.inf ফাইলটি সিলেক্ট করে Open করুন, Next বাটনে ক্লিক করুন এবং আবার Install বাটনে ক্লিক করুন।





ইন্সটল সম্পন্ন হলে Start মেনুতে গিয়ে সার্চ দিন mouse লিখে, প্রথম রেজাল্টটায় ক্লিক করে ওপেন করুন। উপর থেকে Pointers ট্যাবে গিয়ে Scheme লেখার নিচ থেকে ড্রপ-ডাউন মেনু থেকে DMZ Black সিলেক্ট করুন, Apply→OK দিন।


৯. সাউন্ডস পরিবর্তন করুনঃ পুনরায় Personalization এ যান। নিচের থেকে Sounds এ ক্লিক করুন।
উপর থেকে Sounds ট্যাবে যান। Sounds Scheme এর নিচের ড্রপ-ডাউন মেনু থেকে Windows Default বাদে অন্য যেকোনোটা সিলেক্ট করুন [আপনি ডিফল্টটাও পরিবর্তন করতে পারবেন, তবে তা না করাটাই ভালো]। এবারে Program events থেকে Asterisk সিলেক্ট করুন, Sounds এর নিচের ড্রপ-ডাউন মেনু থেকে Windows Balloon সিলেক্ট করে Browse… বাটনে ক্লিক করুন।
এবারে Maverick থিম ফোল্ডারের Resources\Linux Ubuntu এ যান, Ballon সিলেক্ট করে Open করুন। একইভাবে যেইসকল সাউন্ডস ফাইল আপনাকে দেয়া হয়েছে উক্ত ফোল্ডারে, সেগুলো পরিবর্তন করুন।




পোস্টটি লেখার পর আর কিছুই বলার নেই। এত্তো ছোট্ট হবে আগে ভাবলে এটা লেখার উদ্যেগ নিতাম না, শুরু করার পর পুরাই বোকা হয়ে গেছি। যাক, আপনাদের কারো ভালো লাগলে এটাই সার্থকতা।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

16 thoughts on "উইন্ডোজ ৭ এ ইন্সটল করুন উবুন্টু’র ডিফল্ট থিম Maverick."

  1. muttaky Contributor says:
    এটা সঠিক নয় যে, লিনাক্সের অন্যতম পরিচিত ডিস্ট্রো উবুন্টু’র ডিফল্ট থিম হলো Maverick.
    আসলে উবুন্টুর ডিফল্ট থিম Ambiance. 🙂
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      আমার টোপে তাহলে কাজ হল।
      ধন্যবাদ, এই ভুলটা দেয়ার উদ্দেশ্য ছিল দৃষ্টি আকর্ষণ করে জানতে চাওয়া যে এখানে লিনাক্স সম্বন্ধে জানাশোনা লোক কতটা আছে! আপনি কি এখনো লিনাক্স ইউজার? কোন ডিস্ট্র ইউজ করতেছেন?
      Maverick তো উবুন্টু’র ১০.১০ ভার্সনের কোড নেইম।
    2. muttaky Contributor says:
      আমি বর্তমানে যে কি চালাই বলা মুশকিল! আপাতত জুবুন্টুর উপরে একটু কাজ করছি। এমনিতে আমি মাঞ্জারো, উবুন্টু, মিন্ট সময়ে সময়ে একেকটা চালাই।
    3. Md Rasel Hossain Author Post Creator says:
      ও, আচ্ছা!
  2. RS Basher Rabby Contributor says:
    ভালো পোষ্ট
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. Jb Baky Author says:
    vai amar pc te win 7 vga driver dite parche na plz…amake akto help korin…..lattop
    toshaba satellite l510
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      তোশিবার ইউজারকারীদের সাথে কথা বলেন।
    2. C:\> Legend Author says:
      Just Search “toshaba satellite l510 support” in google or yandex or yahoo or bing
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  4. Dark Author says:
    Nice…
    Basay giye try korbo…
  5. sstasnim Contributor says:
    ভাইয়্যা customizergod এটা ইন্সটল চায়,,,আর ইন্সটল দিলে ইন্সটল হয়না।
    help pls…
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      এটা তো ইন্সটল করা লাগে না। ডাবল ক্লিক করে ওপেন করতে চাইলে পারমিশন চায়, পারমিশন গ্রান্ট করলেই ওপেন হয়ে যায়।
    2. Abu Nayeem1212 Contributor says:
      ইন্সটল চাচ্ছে,,,
      ডিরেক্ট ওপেন হচ্ছে না তো ভাই।।।

Leave a Reply