আমাদের মধ্যে যাদের পিসি আছে তাদের জন্য আজকের আমার এই পোস্ট। আজকের পোস্টে পিসি ব্যবহারকারীদের পিসি ব্যবহার করাটা যাতে একটু সহজতর হয়। আসলে অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ এবং এরপরের সংস্করণগুলোতে বিভিন্ন কাজ সহজে ও দ্রুত করতে কয়েকটি কৌশল প্রয়োগ করা যায়। তো আমরা সেই কৌশলগুলোই আজকের পোস্টের মাধ্যমে জানবো। তো চলুন নিচে থেকে বিস্তারিতভাবে আজকের টপিকটি জানা যাক।

Administrator হয়ে খুলতে : কোনো প্রোগ্রামকে যদি অ্যাডমিনিস্ট্রেটর রাইটস দিয়ে খুলতে চান, তবে সেটিকে আগে সিলেক্ট করে তারপর কিবোর্ডের একসঙ্গে Ctrl + Shift + Enter চাপুন।

Taskbar যেতে : কাজ করতে গিয়ে উইন্ডোজের টাস্কবারে যাওয়ার প্রয়োজন হলে কি-বোর্ডের Windows key + B বাটন একসঙ্গে চাপলে টাস্কবারে যেতে পারবেন। তারপর ডান/বাম অ্যারো কি দিয়ে চলতি প্রোগ্রামকে নির্বাচন করতে পারবেন।

Window-কে সরাতে : একাধিক উইন্ডো নিয়ে কাজ করতে গেলে কখনো একটি উইন্ডোকে ডানে-বামে সরাতে হয়। এরজন্য আপনাকে কি-বোর্ডের Windows key-এর সঙ্গে Left/Right arrow কি চেপে উইন্ডোটি ডানে-বামে নিতে পারবেন।

Program Minimize করতে : একসঙ্গে অনেক সফটওয়্যার/প্রোগ্রাম বা উইন্ডো চালু থাকলে আপনি সব কটি উইন্ডোকে একসঙ্গে মিনিমাইজ করতে পারবেন। এরজন্য আপনাকে কি-বোর্ড থেকে Windows key + Home কি দুটি একসঙ্গে চাপতে হবে। দেখবেন নিমেষেই চলতি সব উইন্ডো মিনিমাইজ হয়ে গেছে। সেই উইন্ডোগুলো রিস্টোর করতে চাইলে আবার Windows key + Home কি চাপতে হবে। আবার যদি সব উইন্ডো মিনিমাইজ করে ডেস্কটপে ফিরতে চান তবে কি-বোর্ড থেকে Windows key + D কি চাপুন। নির্দিষ্ট কোনো প্রোগ্রামকে মিনিমাইজ করতে চাইলে Windows key + Down arrow কি একসঙ্গে চাপুন।

Taskbar এর Program খুলতে : টাস্কবারে পিন করে রাখা প্রোগ্রাম বা চলতি যেকোনো প্রোগ্রাম কি-বোর্ড দিয়ে খুলতে চাইলে প্রোগ্রামের অবস্থান জেনে নিয়ে কি-বোর্ড থেকে Windows key চেপে অবস্থানের নম্বরটি চাপতে হবে। ধরুন, টাস্কবারে মাইক্রোসফট ওয়ার্ড তিন নম্বরে অবস্থান করছে। তাহলে কি-বোর্ড থেকে Windows key + 3 একসঙ্গে চাপলে সেটি খুলে যাবে। এভাবে পর্যায়ক্রমে যে প্রোগ্রামের অবস্থান যত তাকে Windows key চেপে সেই সংখ্যাটি চাপলেই খুলে যাবে।

আশা করি উপরোল্লিখিত কিবোর্ড শর্টকাটগুলো আপনাদের কম্পিউটার ব্যবহারকে মোটামুটিভাবে কিছুটা সহজ করবে। তাই সকল কম্পিউটার ব্যবহারকারীকে বলব এই পোস্টটি সংরক্ষণ করে রাখার জন্য এবং একটি একটি করে উপরের শর্টকাট কি’গুলো মুখস্ত করার জন্য।

বিঃ দ্রঃ ঢাকার মধ্যে যদি কোনো কম্পিউটার কম্পোজ দোকানে লোকের প্রয়োজন হয়। তাহলে আমি কাজ করতে আগ্রহী। আমার মোবাইল নাম্বার হচ্ছে – 01858-602898. আমি মাইক্রোসফট ওয়ার্ড এবং ফটোশপের কাজ জানি। (মডারেটর ভাই! আশা করি এই বিষয়টা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আসলে আমি এইরকম একটা কাজ খুঁজতেছি। ভাবলাম ট্রিকবিডিতে এইরকম লোকেরইতো আসা-যাওয়া, যদি এখান থেকে পাওয়া যায়।)

6 thoughts on "উইন্ডোজ ৭ এবং অন্যান্য সংস্করণগুলোর কিছু কিবোর্ড শর্টকাটের কৌশল জেনে নিন!"

  1. Labib Labib Author says:
    ভালো পোষ্ট।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply