আজকে আমি আপনাদের সামনে উইন্ডোজ পিসির বাংলা লেখার জনপ্রিয় সফটওয়্যার বিজয় কিবোর্ডের ইউনিকোড লেআউটে ডিফল্ট বাংলা ফন্ট Vrinda_এর সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি। আমরা বাংলা ভাষাভাষীরা লেখালেখির জন্য উইন্ডোজ পিসি ব্যবহারে এই কমন একটা সমস্যার সম্মুখীন হই। অর্থাৎ যারা উইন্ডোজ পিসিতে যেকোনো মাধ্যমে বাংলা লেখা লিখতে চান, তারা এই উপরোল্লিখিত সমস্যার সম্মুখীন হোন। বিশেষ করে যারা মাইক্রোসফট ওয়ার্ডে বিজয় কিবোর্ডের ইউনিকোড লেআউটে বাংলা লেখেন, তারাই এই সমস্যার সাথে বিশেষভাবে পরিচিত। মূলত বিজয়ের ইউনিকোডটা আমরা ব্যবহার করি ইন্টারনেটে বাংলা লেখালেখি করার জন্য। কিন্তু ইউনিকোডের বাংলা ফন্ট হিসেবে ডিফল্টভাবে থাকে Vrinda নামক একটি ফন্ট। যার সমস্যা হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের XP ভার্সনে ভালোভাবে শো করেনা। আবার আরেকটি সমস্যা হলো অন্যান্য ভার্সনেও এটি বিজয় লেআউটে বাংলা ফন্ট হিসেবে Vrinda এসে পড়ে। যেমন নিচের স্ক্রিনশটটি দেখলেই বুঝতে পারবেন।

যা আসলে পাল্টানোর কোনো সিস্টেম নেই। তখন আপনি যতই চেষ্টা করবেন অন্য বাংলা ফন্ট দিয়ে লিখতে কিন্তু লিখতে পারবেননা। তো এই বাংলা ডিফল্ট ফন্টের জায়গা কিভাবে অন্য বাংলা ফন্ট ব্যবহার করবেন, তাই জানবো আজকে আমরা এই পোস্টের মাধ্যমে। যা আমরা একটি সফটওয়্যারের মাধ্যমে করব। সফটওয়্যারটির নাম হচ্ছে “Font Fixer” যা জনপ্রিয় বাংলা লেখার সফটওয়্যার অভ্র এর ডেভেলপার কোম্পানি তৈরি করেছে।

তো উপরোল্লিখত সমস্যার সমাধান করতে প্রথমে সফটওয়্যারটি এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। সাইজ মাত্র ৭০৯ কেবি। ডাউনলোড হওয়ার পর অন্যান্য সফটওয়্যারের মত এটিও ইনস্টল দিন। ইনস্টল দেওয়ার পর নিচের স্ক্রিনশটের মত সফটওয়্যারটি অপেন হবে।

এইবার উপররের স্ক্রিনশটের মত লাল দাগ চিহ্নিত জায়গা ক্লিক করে আপনার মন মত সফটওয়্যারটিতে দেওয়া যেকোন একটি বাংলা ফন্ট সিলেক্ট করে নিন।

উপরের স্ক্রিনশটে দেখুন আমি Sonar Bangla ফন্টটি সিলেক্ট করেছি। এইবার ফন্টটি সিলেক্ট করার পর উপরের স্ক্রিনশটের মত Fix it বাটনে ক্লিক করুন। এইবার দেখুন আপনার পিসির স্ক্রিনে একটি ম্যাসেজ বক্স শো করেছে। এখানে Restart Now এবং Restart Later বাটন আছে। তো প্রথমে আপনার কাজ হচ্ছে এই দুটি বাটনের একটিতেও ক্লিক না করে মাইক্রোসফট ওয়ার্ডে ঢুকে দেখা যে ফন্টটি নিচের স্ক্রিনশটের মত পরিবর্তন হয়েছে কিনা।

না হলে মাইক্রোসফট ওয়ার্ড মিনিমাইজ করে ঐ ম্যাসেজ বক্সের Restart Now বাটনে ক্লিক করুন। তারপর আপনার পিসিটি বন্ধ হয়ে অপেন হলে মাইক্রোসফট ওয়ার্ডে ঢুকে দেখেন ফন্ট পরিবর্তন হয়ে গিয়েছে।

সতর্কতা : কম্পিটার বন্ধ করলে এটি আবার আগের মত হয়ে যেতে পারে অর্থাৎ আগের ডিফল্ট সেটিংসে চলে যেতে পারে। তাই আপনি যদি আবার ফন্ট পরিবর্তন করতে চান, তাহলে পুনরায় সফটওয়্যারটি ইনস্টল করতে হবে এবং উপরোল্লিখত নিয়মে কাজ করতে হবে। আর হ্যাঁ, এটি কিছুকিছু সময়ে কাজ নাও করতে পারে।

বিঃ দ্রঃ ঢাকার মধ্যে যদি কোনো কম্পিউটার কম্পোজ দোকানে লোকের প্রয়োজন হয়। তাহলে আমি কাজ করতে আগ্রহী। আমার সাথে যোগাযোগ করতে আমাকে কল করুন। আমি মাইক্রোসফট ওয়ার্ড এবং ফটোশপের কাজ জানি। (মডারেটর ভাই! আশা করি এই বিষয়টা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আসলে আমি এইরকম একটা কাজ খুঁজতেছি। ভাবলাম ট্রিকবিডিতে এইরকম লোকেরইতো আসা-যাওয়া, যদি এখান থেকে পাওয়া যায়।)

17 thoughts on "উইন্ডোজ পিসিতে বিজয় কিবোর্ডের ইউনিকোড লেআউটে ডিফল্ট বাংলা ফন্ট Vrinda_এর সমস্যার সমাধান নিয়ে নিন!"

  1. Skp2 Skp2 Author says:
    Gp Post,,

    আর একটা পোস্ট হলে সেঞ্চুরি,,,🎆🎆🎆🎉🎉

    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      thanks bro.
      হুম, একটা হলেই সেঞ্চুরি। আর সেই পোস্টটি হবে একটু আলাদা ধরনের।
  2. Labib Labib Author says:
    NICE POST… 👍
  3. Fahad Fahad Contributor says:
    avro aro shera
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      apnar kothay ami ekmot. tobe official kajer jonno bijoy keyboard sera.
  4. mohdshoaibctg mohdshoaibctg Contributor says:
    #হেল্প_কমেন্ট পিসি দিয়ে রূট করার সময় কি oem unlock বাটনটি অন রাখতে হয়??????এন্ড্রয়েড ভার্সন ৫.১.১ মডেল
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      thanks
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      hmm. wlc.
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      dhonnobad

Leave a Reply