ধারণা করা হচ্ছিল গত ১০ এপ্রিলেই অফিসিয়ালি রিলিজ হবে উইন্ডোজ ১০ স্প্রিং ক্রিয়েটরস আপডেট বিল্ড ১৮০৪। কিন্তু বড় কিছু ফিচার থাকায় কম্প্যাটিবিলিটি জনিত কারণে কিছু সময় নিচ্ছে মাইক্রোসফট। যদিও অনেকদিন যাবত উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের আওতায় বেটা টেস্টাররা এই আপডেট ব্যবহার করে আসছেন। তো চলুন দেখে নিই নতুন কী আকর্ষণ নিয়ে নিয়ে আসছে উইন্ডোজ ১০ স্প্রিং ক্রিয়েটরস আপডেট।

টাইমলাইন

বর্তমানে উইন্ডোজে মাল্টিটাস্কিং বাটন (উইন্ডোজ কি + ট্যাব) চাপলে শুধুমাত্র এই মুহূর্তে চালু থাকা টাস্ক বা প্রোগ্রামগুলো দেখা যায়। কিন্তু নতুন টাইমলাইন ফিচারটি দিয়ে আপনি বিগত দিনগুলোতে ব্যবহৃত প্রোগ্রাম, ব্রাউজার ট্যাব ইত্যাদির লিস্ট দেখতে পারবেন এবং এই টাইমলাইনটি আপনার মাইক্রোসফট একাউন্টের সাথে সিঙ্ক্রোনাইজ করবে। ফলে আপনি যেকোনো ডিভাইস থেকে ঐ অবস্থার কাজ আবার শুরু করতে পারবেন।

নিয়ার শেয়ার

আপনি যদি একই সাথে ম্যাক এবং আইফোন ব্যবহারকারী হয় থাকেন তাহলে অ্যাপলের এয়ারড্রপ ফিচারটি নিশ্চই ব্যবহার করেছেন। নিয়ার শেয়ার ফিচারটি এয়ারড্রপ এর অনুকরণেই তৈরি। এই ফিচারের মাধ্যমে ভিন্ন দুটি উইন্ডোজ ডিভাইসের মধ্যে খুব দ্রুত এবং সহজে ডেটা, ছবি ইত্যাদি সেন্ড ও রিসিভ করা যাবে।

ডায়াগনস্টিক ডেটা ভিউ

অন্য সব সফটওয়্যার সার্ভিসের মতই উইন্ডোজ আপনার কাছ থেকে কিছু ডেটা কালেক্ট করে। মূলত তাদের সফটওয়্যার সেবা উন্নয়নের জন্য গবেষণা করার জন্যই এইসব ডেটা কালেক্ট করা হয়। অবশ্য আপনি চাইলে এইসব ডায়াগনস্টিক ডেটা কালেকশন অফও করে রাখতে পারবেন। আগের ভার্সনগুলোতে ডায়াগনস্টিক ডেটা আপনি না দেখতে পেলেও এই ভার্সনে কি টাইপের ডেটা উইন্ডোজ আপনার কাছ থেকে কালেক্ট করছে তা প্লেইন টেক্সট হিসেবেই দেখতে পারবেন।

আপডেটের জন্য ব্যান্ডউইডথ লিমিটেড করা

উইন্ডোজ ১০ এর একটি বৈশিষ্ট্য হল এটি অটোম্যাটিক্যালি ব্যাকগ্রাউন্ডেই আপডেট ডাউনলোড করে নেয়। পারফরমেন্স ও সিকিউরিটির জন্য এটা খুব ভালো ফিচার হলেও আপনি যদি লিমিটেড ডেটা ইউজার হন তাহলে এটা আপনাকে বিপদে ফেলবেই। কিন্তু স্প্রিং ক্রিয়েটরস আপডেট আপনাকে এই ঝামেলা থেকে মুক্তি দিবে। এই ভার্সনে আপনি ব্যাকগ্রাউন্ড আপডেট এর জন্য আপনি নির্দিষ্ট পরিমাণ ব্যান্ডউইথ বরাদ্দ করে রাখতে পারবেন যাতে বাকি ব্যান্ডউইডথ দিয়ে আপনার প্রয়োজনীয় কাজ চালাতে পারেন।

ফন্ট সেটিংস প্যানেল

উইন্ডোজ ১০ এর আগের ভার্সনগুলোতে ফন্ট সেটিংস্ ও ম্যানেজমেন্ট এর জন্য আপনাকে ক্লাসিক কন্ট্রোল প্যানেলে কিংবা সি ড্রাইভের ফন্ট ডিরেক্টরিতে যেতে হতো। কিন্তু স্প্রিং ক্রিয়েটরস আপডেটে আপনি সেটিংস্ অ্যাপের মাধ্যমেই ফন্ট ম্যানেজ করতে পারবেন। পাশাপাশি মাইক্রোসফট স্টোর থেকে নতুন ফন্টও ডাউনলোড করতে পারবেন সহজেই।

মিউট ট্যাবস অন এজ ব্রাউজার

অনেকটা ফায়ারফক্স ও ক্রোম ব্রাউজারের মতোই আপনি এখন থেকে এজ ব্রাউজারের ট্যাব মিউট করে রাখতে পারবেন যাতে অনাকাঙ্ক্ষিতভাবে শব্দ করে কোনো অডিও/ভিডিও বেজে উঠতে না পারে।

মাল্টি জিপিইউ সেটিংস

যখন আপনার পিসিতে ইন্টিগ্রেটেড জিপিইউ এর পাশাপাশি ডেডিকেটেড জিপিউ থাকে তাহলে এই সেটিংস্ এর মাধ্যমে আপনি একটা নির্দিষ্ট অ্যাপকে একস্ট্রা জিপিউ এর মাধ্যমে চালানোর জন্য ফোর্স করতে পারবেন। আগে শুধুমাত্র এই সেটিংস্ কতিপয় জিপিইউ এর কন্ট্রোল প্যানেলেই পাওয়া যেতো, যা এখন উইন্ডোজ ১০ এ ন্যাটিভ পাওয়া যাবে।

ফোকাস অ্যাসিস্ট

উইন্ডোজের “কোয়াইট আওয়ার্স” ফিচারটিকেই ফোকাস অ্যাসিস্ট নাম দিয়ে নতুনভাবে সাজানো হয়েছে। ফোনের “ডু নট ডিস্টার্ব” ফিচারের মতই এই ফিচারের মাধ্যমে বিরক্তিকর নোটিফিকেশন সাময়িক সময়ের জন্য কিংবা শিডিউল অনুযায়ী স্থগিত করে রাখতে পারবেন।

সেটিংস মাইগ্রেশন

উইন্ডোজ ১০ এর অনেক সেটিংস অপশনই নতুন সেটিংস অ্যাপে মাইগ্রেট করা হয়েছে এই আপডেটের মাধ্যমে।

লোকাল একাউন্ট পাসওয়ার্ড রিকভারি

আগের উইন্ডোজ ১০ ভার্সনগুলোতে লোকাল একাউন্টের জন্য পাসওয়ার্ড রিকভারি অপশন ছিল না। কিন্তু এই আপডেটে সিকিউরিটি কোশ্চেন এর মাধ্যমে ব্যবহারকারীরা লোকাল একাউন্টের পাসওয়ার্ডও রিকভার করতে পারবেন। ফলে পাসওয়ার্ড ভুলে গেলে আর উইন্ডোজ সেটআপ দিতে হবেনা।

 

উইন্ডোজ ১০ স্প্রিং ক্রিয়েটরস আপডেট আরও বেশ কিছু নতুন ফিচার নিয়ে শীঘ্রই কোনো এক সময় অফিসিয়ালি রিলিজ হবে বলে আশা করা যায়। নতুন এই উইন্ডোজ ১০ কবে পাবেন, কীভাবে পাবেন ও এটি সম্পর্কে অন্যান্য তথ্য জানতে Trickbd এর সাথেই থাকুন।

যুদি সময় হয় তাহলে আমার সাইটে ঘুরে আসবেন।  ট্রিকলিখুন.কম  Tricklikhun.com

17 thoughts on "উইন্ডোজ ১০ আপডেটে নতুন কি কি ফিচার নিয়ে আসতে যাচ্ছে দেখে নিন সবাই।"

    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      Thanks
  1. Labib Labib Author says:
    ভালো পোষ্ট।
  2. Gangster Gangster Author says:
    কম্পিউটার নাই brother
  3. C:\> C:\> Author says:
    Nice 🙂. Want to download the latest version? Check out my posts 😀
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      Bro apni to post korsen Windows 10 Fall Creators Update niye?
      r ami to post korsi new update er kotha jeta akhono launch hoi na seta holo Windows 10 Spring Creators 1804 niye. Windows 10 Fall Creators Update link: https://www.microsoft.com/en-us/software-download/windows10
  4. Brute Force 360 LIVE! Brute Force 360 LIVE! Contributor says:
    vai… ami windows insider .. spring creator update use kortesi..
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      Valo to
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      Thanks.
  5. Md Oshama Bin Nur Md Oshama Bin Nur Contributor says:
    Spring creators update টা কি বের হইছে ? হইলে লিংক দেন
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      ber hoi nai akhono
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      Thanks

Leave a Reply