How to add any directory’s location path to Environment Variables on Windows system.

আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ আমি যে বিষয় নিয়ে পোস্ট করতে এসেছি, তা আপনাদের অধিকাংশেরই জানা আছে আশা করি। তারপরেও এ পোস্টটি করার উদ্দেশ্য আপনাদের কাছে ব্যাখ্যা করে নিই।

আমি বা এখানের অন্যান্য অনেক অথর-ই এমন কিছু পোস্ট করে থাকেন যাদের পোস্টের সাথে আজকের এ পোস্ট সম্পর্কিত। সেসকল পোস্টে প্রয়োজন হয় এ উপায়টি আলাদাভাবে জানানোর, যা আলাদা-আলাদা পোস্টে এসম্বন্ধে লেখা বিরক্তিকর। তাই এটা নিয়ে আলাদা একটি পোস্ট করলাম যাতে এ বিষয় সম্পর্কিত পোস্টগুলোতে এ নিয়ে প্রতিবার না লেখার প্রয়োজন হয়, শুধু এ পোস্টের লিংক উল্লেখ করেই রক্ষা পাওয়া যায়! মোটকথা, ভিন্ন ভিন্ন পোস্টে এ সম্বন্ধে উল্লেখ করার মতো বিরক্তিকর কাজ না করে শুধু এ পোস্টের লিংক উল্লেখ করেই অন্যকে জানানোর সহজ লক্ষ্যে এই পোস্ট। আশা করি বুঝতে পেরেছেন! আমি এর পরে যে পোস্টটি করব সেটা এর সাথে সম্পর্কিত হবে।

অনেক কথাই বললাম। কাজ শুরু করার আগে আপনাদেরকে Environment Variables এর পরিচিতিটা আমার সাধ্যমতো ভালো করে বর্ণনা করে নিই।

What are Environment Variables?

সংক্ষেপে সংজ্ঞা দিতে গেলে- যে ভ্যারিয়েবল কোনো প্রোগ্রাম কোন পরিবেশ হতে রান করবে তা বিস্তারিত জানিয়ে দেয়, তাই হলো Environment Variables. যারা প্রোগ্রামিং বা কোডিংয়ের সাথে জড়িত অথবা সেসম্বন্ধে টুকটাক জানেন, তাদের কাছে হয়তো ভ্যারিয়েবল কি জিনিস তা সম্পর্কে ভালো একটা ধারণা আছে। তারপরেও অন্যদের জন্য বলছি- Variable বা চলক কোনো ডেটা টাইপের ক্যারেক্টার যা ইউজার হতে গ্রহণ করে মেমরিতে রেখে সময়মত তা আবার প্রোগ্রামের সাথে নির্বাহ করে।

এদ্বারা আশা করি ভ্যারিয়েবল কি জিনিস তার ধারণা হয়ে গেছে। এখন উপরের সংজ্ঞাটার বিশ্লেষণ করি। যে ভ্যারিয়েবল বা যে সংরক্ষিত মান কোনো প্রোগ্রাম কোন পরিবেশ বা কোথা হতে রান করতে সক্ষম হবে তা যেখানে বিস্তারিতভাবে থাকে, তাই হলো Environment Variables. এখানে যে বলা হয়েছে সংরক্ষিত মান, এর দ্বারা বুঝানো হয়েছে Path-কে।

এই Location Path কিছু কিছু প্রোগ্রাম ইন্সটলেশনের সময় একা একাই Environment Variables এ যোগ হয়, আবার কিছু কিছু ম্যানুয়ালি যোগ করে নিতে হয়। এছাড়া Command Prompt এ উক্ত প্রোগ্রাম সম্পর্কিত কোনো কাজ নির্বাহিত হবে না। যেসকল প্রোগ্রাম নিয়ে কাজ করতে হলে Command Prompt এর প্রয়োজনীয়তা অনিবার্য, সেসকল প্রোগ্রামের অবস্থান Path অবশ্যই Environment Variables এ যোগ করতে হয় অথবা ঐ প্রোগ্রাম যে লোকেশনে আছে সে লোকেশনে CMD উইন্ডো চালু করতে হয়, যা বারবার করা বিরক্তিকর। অবশ্য Shift বাটনে প্রেস এবং হোল্ড করে Right Click করে কাজ অনেকটা সারা যায়, তাতেও বিরক্তি ও অনেক ক্ষেত্রে ততটা কার্যোপযোগী নয়। তাই, Environment Variables এ লোকেশন Path যোগ করাটাই ভালো। তাতে Desktop থেকেই কমান্ডের মাধ্যমে কাংখিত প্রোগ্রামটি রান ও তার সম্বন্ধে তথ্য জানা যায়।

☆☆☆এ পোস্টের সাথে সম্পর্কিত আমার অন্য পোস্ট, আপনি আগ্রহী হতে পারেন-
লিনাক্সের মতো উইন্ডোজের যেকোনো ড্রাইভ বা ডিরেক্টরি থেকে Command Prompt চালু করুন।

কার্যপদ্ধতিঃ
১। প্রথমে, যে ডিরেক্টরির লোকেশন পাথ আপনি Environment Variables এ যোগ করতে চাইছেন, সেই পাথটি Copy করুন।


২। আপনার Computer এর Properties উইন্ডো তে যান।

৩। বাম পাশের প্যান থেকে Advanced system settings এ ক্লিক করুন। Syestem Properties উইন্ডো ওপেন হলে Advanced ট্যাবে থাকাকালীন উইন্ডোর নিচ থেকে Environment Variables বাটনে ক্লিক করুন।


৪। Environment Variables নামক উইন্ডোটি ওপেন হবে, এবং এতে দুটি বক্সের মতো দেখা যাবে। নিচের বক্সের টাইটেল System variables. সেই বক্সের মধ্য থেকে স্ক্রল করে বাম পাশ (Variable) থেকে Path লেখাটি খুঁজে বের করুন এবং বাম ক্লিকের মাধ্যমে সিলেক্ট করুন। নিচের বক্সের নিচ থেকে Edit লেখায় ক্লিক করুন।

৫। Edit System Variable নামের একটা উইন্ডো আসবে। Variable value লেখার সামনের টেক্সট বক্সে ক্লিক করুন, কি-বোর্ডের অ্যারো কি গুলো (↑↓→←) ব্যবহার করে সর্বডানে ব্লিপিং কার্সরটিকে নিয়ে যান; খেয়াল রাখবেন- এখানে পূর্বের ভ্যালুগুলো যাতে নষ্ট না হয়ে যায়। সব লেখার শেষে একটি সেমিকোলন (;) বসান, বসানো থাকলে তো আর দরকার নেই! এরপরে আপনার Copy করা লোকেশন Path টি এখানে সেমিকোলনের (সেমিকোলনগুলো আলাদা-আলাদা Path এর মধ্যে বিভাজন সৃষ্টি করে) পরে Paste করুন। Ok দিন।

এছাড়াও যতো উইন্ডো ওপেন হয়েছিল পূর্বে, সেগুলোও Ok দিন। হয়ে গেলো আপনার কাংখিত ডিরেক্টরির লোকেশন পাথ Environment Variables এ যোগ করা। এবার আপনার ঐ ডিরেক্টরিতে যদি কোনো প্রোগ্রাম থাকে তা Command Prompt এ শুধু প্রোগ্রামটির নাম লিখে Enter দিলেই প্রোগ্রামটি চালু হয়ে যাবে। এভাবে কাজ করা সহজ। তাছাড়া অন্যান্য বিভিন্ন প্রোগ্রামের ক্ষেত্রে এ কাজটি অনিবার্য, যেসকল প্রোগ্রাম ভিন্ন আরেকটি প্রোগ্রাম দ্বারা Command Prompt এর মধ্য দিয়ে রান করতে চেষ্টা করে।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

9 thoughts on "Environment Variables কি এবং উইন্ডোজ পিসির যেকোনো ডিরেক্টরির লোকেশন পাথ (Path) Environment Variables এ যোগ করার উপায়।"

    1. Md_Samiul_Alim Contributor says:
      মোডারেটর ভাই প্লিজ আমার আমাকে ট্রেইনার করেন আমি যথেষ্ট নিয়ম মেনে পোস্ট করেছি।
      প্লিজ আমাকে একটা সুযোগ দিন…..
      আমি আমার স্বার্থ মতো নিত্যনতুন পোস্ট করবো
      প্লিজ ভাই।
    2. Md Rasel Hossain Author Post Creator says:
      ‘আমার আমাকে’ কি জিনিস? আবার, ‘আমার স্বার্থ মতো’ দ্বারা কি বুঝাতে চেয়েছেন?
    3. Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
      আচ্ছা, অনেক অথররাই বিভিন্ন ঝামেলাপূর্ণ PPD সাইটের লিংক শেয়ার করে। এটা কি বৈধ?
    4. Trickbd Support Moderator says:
      সম্পূর্ণ অবৈধ।
      পিডিএফ শেয়ারের কিছু আলাদা নিয়ম আছে।
      এর বাইরে গেলে স্ট্রাইক খাবে+বারবার করলে ট্রেইনার পদ বাতিল।
    5. Md_Samiul_Alim Contributor says:
      মোডারেটর ভাই প্লিজ আমার আমাকে ট্রেইনার করেন আমি যথেষ্ট নিয়ম মেনে পোস্ট করেছি।

      প্লিজ আমাকে একটা সুযোগ দিন…..

      আমি আমার স্বার্থ মতো নিত্যনতুন পোস্ট করবো

      প্লিজ ভাই।

    6. Md Rasel Hossain Author Post Creator says:
      অবৈধ হলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ বা ওয়ার্নিং দেয়া, সেরকম কিছু তো দেখছি নাহ! মাঝে মাঝে অনেকের শেয়ার করা ফাইলগুলো ডাউনলোড দিতে গেলে অনেক ঝামেলা পোহাতে হয়।
      এর চেয়ে Adf.ly কে বৈধ করা হলে ভালো হয়।
    7. Trickbd Support Moderator says:
      নোটিশ/স্ট্রাইক দিলে শুধুমাত্র ঐ ট্রেইনারই দেখতে পাবে।
      আপনি কিভাবে দেখবেন?
      আর রিপোর্ট না করলে আমাদের চোখে পড়ার সম্ভাবনা কম।
      কোনো এড লিংকেই বৈধ করা হবেনা।
      নোটিশ দেয়ার পরেও এক্সট্রা ইনকামের উদ্দেশ্যে লিংক দিলেই ট্রেইনার পদ বাতিল।
  1. Md Rasel Hossain Author Post Creator says:
    তাদের কোনো পরিবর্তন নেই, নিশ্চিন্তে একই কাজ করে যাচ্ছে।
    রিপ্লাই অপশন না থাকায় কমেন্ট করলাম…@Trickbd Support

Leave a Reply