আসসালামু আলাইকুম

T-800

আশা করি সবাই ভালো আছেন ।

এন্টিভাইরাস কি বা এর কাজ কি এ সম্পর্কে আশা করি বলতে হবে না । শুধু এইটুকু বলছি যে কম্পিউটার এর জন্য ক্ষতিকারক ফাইল বা প্রোগ্রাম যেগুলো আমাদের কাছে ভাইরাস , ম্যালওয়্যার ইত্যাদি নামে পরিচিত সেগুলো থেকে কম্পিউটার কে রক্ষা করাই এন্টিভাইরাস এর কাজ । এন্টিভাইরাস এর আরও কিছু কাজ রয়েছে । তবে এর মুল কাজটিই হল কম্পিউটার এর নিরাপত্তা রক্ষা করা ।

একটা সময় উইন্ডোজ ৭ এ উইন্ডোজ নিজেই থার্ড পার্টি এন্টিভাইরাস ইন্সটল করার জন্য রিকম্মেনেন্ড করত । তখনও উইন্ডোজ এর সাথে একটা বিল্ট-ইন এন্টিভাইরাস ছিল । সেটার নাম ছিল Secuirty Essential . হয়ত Secuirty Essential পর্যাপ্ত কার্যকরী ছিল না বলে উইন্ডোজ নিজেই থার্ড পার্টি এন্টিভাইরাস ইন্সটল করার জন্য বলত । এবং সবাই থার্ড পার্টি এন্টিভাইরাস ইন্সটলও করত ।

তবে বর্তমানে উইন্ডোজ ১০ এর সাথে বিল্ট-ইন ভাবে যে এন্টিভাইরাসটি দেওয়া আছে সেটির নাম হল Windows Defender Security Center .উইন্ডোজ ৮ থেকে মাইক্রোসফট এই পরিবর্তন এনেছে । এখন মাইক্রোসফট আর থার্ড পার্টি এন্টিভাইরাস ইন্সটল করার কথা বলে না । স্বাভাবিকভাবেই Secuirty Essential থেকে Windows Defender অনেক বেশি উন্নত এবং কার্যকরী । Real Time Protection , Cloud protection , Control Folder Access , Family Protection , Network Protection, Browser Protection ইত্যাদি সহ অনেক ফিচার রয়েছে Windows Defender এ যেগুলো একটি প্রিমিয়াম এন্টিভাইরাসে থাকে ।

Windows Defender আপনার জন্য যথেষ্ট কিনা ?

আপনি যদি একজন ইন্টারমিডিয়েট লেভেলের কম্পিউটার ইউজার হয়ে থাকেন মানে শুধু গান শুনা , মুভি দেখা , আর ইন্টারনেট ব্যাবহার করে থাকেন তাহলে আপনার জন্য Windows Defender ই যথেষ্ট । কারণ Windows Defender এখন অনেক শক্তিশালী । এটা একজন এডভান্স লেভেলের ইউজারকেও Protection দিতে পারবে । আপনাকে শুধু এটা নিয়মিত আপডেট রাখতে হবে । আর আপডেট রাখতে হবে বললে ভুল হবে কারণ এটার আপডেট নিয়ে আপনাকে কিচ্ছু ভাবতে হবে । আপনার কম্পিউটারে ইন্টারনেট কানেকশন পেলে এটা অটমেটিক আপডেট হবে আপনাকে পারমিশনও দিতে হবে না । আর আপডেট সাইজও এত বেশি না । ৫০ এমবির কাছাকাছি । এটাতে প্রতিদিন আপনাকে কষ্ট করে স্ক্যানও করতে হবে না । প্রয়োজন অনুযায়ী এটা নিজে নিজেই আপনার পিসিকে স্ক্যান করবে ।

থার্ড পার্টি এন্টিভাইরাস ব্যাবহার কেন ব্যাবহার করবেন না ?

প্রথমত ভালো কোন এন্টিভাইরাস আপনি ফ্রিতে পাবেন না । সবগুলো প্রিমিয়াম ভার্সন । যদিও সেগুলোর ফ্রি ভার্সন রয়েছে কিন্তু ফ্রী ভার্সনে আপনি তেমন কোন সুবিধাই পাবেন না । তাছাড়া জনপ্রিয় কিছু এন্টিভাইরাস যেমন Avast, AVG , Avira ,Kaspersky ইত্যাদি সবগুলোই ভারী সফটওয়্যার মানে Lightweight না । এগুলো বেবহারের ফলে পিসি মুটামুটি স্লো হয়ে যায় কারণ এগুলো সবসময় ব্যাকগ্রউন্ডে রান হয় । অন্যদিকে উইন্ডোজ ডিফেন্ডার Notepad এর চেয়েও লাইটওয়েট । অনেক ফাস্ট কাজ করে এবং স্ক্যান করতেও দেরি লাগে না । মূলকথা হচ্ছে উইন্ডোজ এর সাথেই যদি একটা প্রিমিয়াম কোয়ালিটির এন্টিভাইরাস থাকে তাহলে থার্ড পার্টি কোন সফটওয়্যার ইন্সটল দেওয়ার প্রয়োজনই পরে না ।

আমার সাজেশন —

বা বা যেভাবে বলছি মনে হচ্ছে আমি যেন কম্পিউটার এক্সপার্ট । না আমি কম্পিউটার এক্সপার্ট না কিন্তু যেহেতু এই পোস্টটা আমি করেছি সেহেতু ছোটখাট একটা সাজেস্ট করতেই পারি । আমার সাজেস্ট হল –যদি না আপনি একজন এডভান্স লেভেলের কম্পিউটার ইউজার হয়ে থাকেন তাহলে আপনার উইন্ডোজ ডিফেন্ডার-ই যথেষ্ট থার্ড পার্টি এন্টিভাইরাস এর কোন প্রয়োজন নেই । কিন্তু তারপরেও আপনি যদি মনে করেন আপনার কম্পিউটারের বাড়তি নিরাপত্তা দরকার তাহলে আপনি প্রিমিয়াম থার্ড পার্টি এন্টিভাইরাস ব্যাবহার করতে পারেন তবে ফ্রী দিয়ে কোন লাভ হবে না।

সবশেষে আবারও বলছি আমি কোন কম্পিউটার এক্সপার্ট না । ভিবিন্ন ব্লগ থেকে সঠিক তথ্য জেনে এবং আমার নিজের অভিজ্ঞতা অনুযায়ী পোস্টটা লিখেছি । ট্রিকবিডিতে অনেক পিসি এক্সপার্ট আছেন তারা যদি আমার এই পোস্টে কোন ভুল পেয়ে থাকেন তাহলে কমেন্টে অবগত করবেন । ধন্যবাদ ।

আজকে এই পর্যন্তই ।
আগামি পোস্টে আবার দেখা হবে

–আল্লাহ হাফেজ–

23 thoughts on "(Windows 10) আপনার পিসির জন্য থার্ড পার্টি এন্টিভাইরাস এর প্রয়োজন আছে ? নাকি Windows Defender-ই যথেষ্ট ।"

  1. Sahariaj Author says:
    Vai Ami Windows 7 User
    1. T-800 Expert Contributor Post Creator says:
      sorry bro,, defender is not available in windows 7,, thanks 🙂
  2. Faisal Kabir Contributor says:
    Amar Laptop a problem hoicilo.pora antivirus dita hoice.
    1. T-800 Expert Contributor Post Creator says:
      🙂
  3. sk shipon Author says:
    আমার ল্যাপটপ এ একটা সমস্যা।।

    একটা ফাইল।।।ফোল্ডার ডিলিট করলে আবার আসে।।

    ডিলিট হয় কিন্তু আবার আসে।

    উপায়?

    1. T-800 Expert Contributor Post Creator says:
      updated antivirus diye scan koren
  4. Shadhin Author says:
    সুন্দর পোস্ট , অনেকেরই এই বিষয়টা সম্পর্কে ধারনা ছিল না ।
    1. T-800 Expert Contributor Post Creator says:
      ধন্যবাদ ভাই 🙂
    1. T-800 Expert Contributor Post Creator says:
      Thanks,,, 🙂
  5. Rifat Subscriber says:
    but pc app delete hoya jai
    1. T-800 Expert Contributor Post Creator says:
      pc app delete hobe keno?
  6. Imran Hossain Contributor says:
    ভাই ৮কি এই সুবিধা পাওয়া যাবে
    1. T-800 Expert Contributor Post Creator says:
      জি ভাই
    2. Imran Hossain Contributor says:
      tnx vai
    3. T-800 Expert Contributor Post Creator says:
      🙂
  7. Asif 360 Contributor says:
    ভাই আপনার ফেসবুক লিংক টা দিন একটু হেল্প লাগতো??
    1. T-800 Expert Contributor Post Creator says:
  8. Asif 360 Contributor says:
    ফেসবুক লিংক চাইছিলাম
    1. T-800 Expert Contributor Post Creator says:
      Sorry bro 🙁 mail koren all time achi
  9. Shahriatk Contributor says:
    অনেক ভাল পোষ্ট।
  10. Shadin Contributor says:
    চমৎকার পোস্ট।

Leave a Reply