“পেনড্রাইভকে রাখুন ভাইরাসমুক্ত।ভাইরাসযুক্ত যে কোন কম্পিউটারেই প্রবেশ করানো হউক না কেন একফোটা ভাইরাস ও আপনার পেনড্রাইভে প্রবেশ করবে না।কেউ েইচ্ছে করলেই ফাইল ডিলেট করতে পারবে না ইডিট ও করতে পারবে না।”

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন । আমি আপনাদের দোয়ায় ভাল আছি। আজ যে জীনিসটি নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে কিভাবে আপনি আপনার পেনড্রাইভটি কে সর্বদা সুরক্ষিত রাখবেন।একটি ট্রিক এর মাধ্যমে।

সুবিধা সমূহঃ

#ভাইরাস থেকে মুক্তি
আমরা আমাদের প্রয়োজনে কিংবা অন্যের প্রয়োজনে পেনড্রাইভ বিভিন্ন কম্পিউটারে প্রবেশ করাতে হয়। এখন কথা হচ্ছে যদি তার কম্পিউটারে সটকাট ভাইরাস কিংবা ম্যালোয়ার অথবা অন্যভাইরাস পেনড্রাইভকে সংক্রামন করে তাহলে ত আপনার ফাইলগুলো সংক্রামিত হবে যাহার ফলে তার ভাইরাস আপনার পিসিতে প্রবেশ করবে।তার থেকে বাচবার উপায় আজ আমি আপনাদের সামনে আলোচনা করব।

#ফাইল ডিলেট  কিংবা যে কোন মাতব্বরী থেকে মুক্তি

যদি আপনি চান যে আপনার পেনড্রাইভটি তে যে ফাইগুলো রয়েছে সেগুলোই থাকবে কোন মডিফাই কিংবা ডিলেট চান না তাহলে আজকের ট্রিক টা ও আপনার বিশেষ উপকারে আসবে।

#বুটাবেল করে যারা পেনড্রাইভ দিয়ে Windows দিয়ে থাকেন তাদের জন্য বেশ উপকারি হবে  এই ট্রিকটি।

অসুবিধাঃ

#তেমন অসুবিদা নেই বললেই চলে ।

#রাইট মুডে যদি ফেরত না  আসে তাহলে অন্য Windows যেমন Windows 10 এ কিংবা W7 এ পূনরায় রাইটমুডে আনতে হয়।

 

কাজের ধাপঃ

১.সর্বপ্রথম পেনড্রাইভটি কম্পিউটারে প্রবেশ করান নিম্মের ছবিটি এর মত করে।তারপর রাইট বাটন ক্লিক করে পোপাইটিজ এ আসুন।

তারপর নিন্মের ছবিটির মত করে দেখে নিন পেনডাইভটি কোন ফরমেটে রয়েছে ।সাধারনত পেনড্রাইভ FAT32 বিট ফরমেটে থাকে আপনাকে তা NTFS ফরমেটে করে নিতে হবে।

কিভাবে উপরের ছবিটির মত করে NTFS ফরমেটে করব?

করতে হলে সর্বপ্রথম ফরমেট করে নিতে হবে NTFS ফরমেটে। আর যাদের অলরেডি NTFS   এ রয়েছে তাদের কিছু করতে হবে না শুধু মাত্র পরবর্তী ধাপগুলো অনুসরন করেন।

NTFS   এ ফরমেট করতে হলে Right বাটন ক্লিক করে ফরমেট এ ক্লিক করতে হবে তারপর উপরের ছবিটি এর মত করে NTFS সিলেক্ট করে দিতে হবে।এবং ফরমেট স্টাট করে দিলেই কাজ শেষ।

#এতক্ষন ত দেখলাম কিভাবে NTFS এ পেনড্রাইভকে রাখতে হয় । এখন দেখব কিভাবে আপনি পেনড্রাইভকে লক(ভাইরাস/ডিলেট করা) থেকে রক্ষা করবেন।

তাহলে সর্বপ্রথম রাইট বাটন ক্লিক করে নিম্মের ছবিটির মত করে পোপাইটিজ এর ক্লিক করে তারপর সিকিউরিটি তে ক্লিক করতে হবে। এবং শেষে Edit  এ ক্লিক করতে হবে।

 

তারপর নিম্মের ছবিটি এর মত করে Write এ Deny করে দিতে হবে। তার মানে হচ্ছে আপনি চান না যে পেনড্রাইভে যতক্ষন পযর্ন্ত আপনি পূনরায় Allow করছেন ততক্ষন পযর্ন্ত কিছু রাইট হউক ।মানে কিছু ডিলেট হউক কিংবা ভাইরাস বা যে কোন প্রকার ফাইল পেনড্রাইভকে প্রবেশ করুক।

ব্যাস কাজ শেষ। এখন আপনি পূর্ন নিচিন্তে যে কোন ভাইরাস কম্পিউটারে পেনড্রাইভটি প্রবেশ করান কোন ভাইরাস ই তাকে আক্রমন করতে পারবে না। কাজ শেষে পূনরায় আবার নিম্মের ছবিটির মত Full Control –Allow করে দিন তাহলেই আবার পেনড্রাইভ রাইট মুডে চলে আসবে(নরমালি যেভাবে থাকে )।

 

আশা করি সবাই ভালকরে বুঝতে পেরেছেন যদি তারপরও কেউ না বুঝে থাকেন তাহলে আমাকে নক করতে পারেন আমি আপনার সমস্যার সমাধানে চেষ্টা করব।

উপসংহারঃ এই ট্রিকটি যদি আপনাদের ভাল লাগে অবশ্যই আমাকে কমেন্ট করতে ভূলবেন না। কারন আপনার সামন্য কমেন্ট আমাকে বহুগুনে অনুপ্রানিত করে।ভাল থাকবেন আর ভাইরাস থেকে মুক্ত থাকবেন।

ফেইসবুকে আমি fb.com/rahat46

10 thoughts on "পেনড্রাইভ কে রাখুন সবর্দা ভাইরাস মুক্ত।পেনড্রাইভ এর ফাইলগুলো থাকুক সবর্দা নিরাপদে।(১০০%) প্রমানিত।"

  1. IMDAD SHUVRO Author says:
    পেনড্রাইভে ছবি লাগাছেন কেমনে??
    1. রাহাত খান Author Post Creator says:
      অটোরান ব্যাবহার করে।
  2. SWAPNO85 Contributor says:
    nice post!!!!
    1. রাহাত খান Author Post Creator says:
      ধন্যবাদ ।
    1. রাহাত খান Author Post Creator says:
      100% করবে। প্রমানিত।
  3. Sahariaj Author says:
    কাজ করবে তো নাকি
    1. রাহাত খান Author Post Creator says:
      100% করবে এটা প্রমানিত।
    1. রাহাত খান Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply