ওয়েব ডিজাইন কি? ওয়েব ডিজাইন কেন শিখবেন ? কি কি শিখতে হবে ? কত ইনকাম করতে  পারবেন ? ইত্যাদি বিষয়ে বকবক করতে আসি নি । যদি এই বিষয়গুলো সম্পর্কে জানতে চান তাহলে এই লিখাটি পড়তে পারেন ।

যেটা মেইন ফ্যাক্ট , মানে কিভাবে শিখবেন বা কোত্থেকে শিখবেন সে বিষয়ে একটু বকবক করব ? কান পেতে একটু শুনোন-

 

বর্তমানে ওয়েব ডিজাইন -পেশা হিসেবে যে স্মার্ট পেশা তা বলার অপেক্ষা রাখে না । মার্কেটপ্লেসগুলোতে এর চাহিদা প্রচুর এবং বিভিন্ন সমীক্ষা অনুযায়ী ভবিষ্যতেও এর চাহিদা আরও বাড়বে । ওয়েব ডিজাইন শিখে গড়তে পারেন আপনার স্মার্ট ক্যারিয়ার ।

 

তাহলে কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন ?

সম্পুর্ণ বিনামূল্যেই শিখতে পারেন এবং আপনি এখন যেই কম্পিউটার এর সামনে বসে আমার এই লিখা পড়ছেন শুধুমাত্র সেই কম্পিউটারটাই ব্যাবহার করেই । এজন্য আপনাকে কারও ধারস্থ হতে হবে না । জাস্ট সিমপ্লি সার্চ ইন গুগল । ওয়েব ডিজাইন শিখার উপর ইন্টারনেটে প্রচুর পরিমাণ কন্টেন্ট রয়েছে । শুধুমাত্র একটা ওয়েবসাইট ফলো করেই আপনি একজন ভালো মানের ওয়েব ডিজাইনার হতে পারেন , যদি ভালোভাবে ফলো করতে পারেন । শিখার জন্য মনোবল আর ইচ্ছাটাই হচ্ছে প্রধান পুঁজি । একটা ওয়েবসাইটেই হাজার হাজার কন্টেন্ট রয়েছে । আর ওয়েব ডিজাইনের উপর এমন হাজারটা ওয়েবসাইটই রয়েছে ।

 

একটি বেস্ট ওয়েবসাইট ।

এরকম একটা বেস্ট সাইটের নাম হচ্ছে w3School .অনেকেই হয়ত জানেন এই ওয়েবসাইটটি সম্পর্কে।  সহজ ইংরেজিতে একদম খুঁটিনাটি সকল বিষয় উদাহরণের মাধ্যমে বুঝানো হয়েছে । আর গুগল ক্রোম ইউজ করে বাংলায় ট্রান্সলেট করে নিলে আরও সহজেই বুঝতে পারবেন । ফ্রীতে শিখতে চাইলে নিঃসন্দেহে এর থেকে ভালো আর কোন ওয়েবসাইট হয় না । একদম বেসিক HTML থেকে অ্যাডবান্সড PHP পর্যন্ত টিউটোরিয়াল দেওয়া আছে । নিজেকে যাচাই করার জন্য হিউজ পরিমাণ এক্সারসাইজ রয়েছে। অনেক অনেক ওয়েবসাইটের টেমপ্লেট এর সোর্স কোড দেখে দেখে প্র্যাকটিস করতে পারবেন । এই সাইট সম্পর্কে বিস্তারিত বলতে গেলে সারাদিন লেগে যাবে । সাইটটি ভিজিট করে নিজে জেনে নিবেন ।

 

আমরা ত বাঙালি ।

হ্যাঁ ভাই আমরা বাঙালি । আর কোন কিছু শিখতে গেলে নিজের মাতৃভাষার বিকল্প হয় না । বাংলাতেও ওয়েব ডিজাইনের উপর টিউটোরিয়ালভিত্তিক ওয়েবসাইট রয়েছে । তবে সেগুলোর পরিমাণ অতি নগণ্য । যাই হোক আমি আগেই বলেছিলাম শিখার জন্য একটি ওয়েবসাইট ভালোভাবে ফলো করলেই যথেষ্ট । বাংলায় এমন কয়েকটি ওয়েবসাইটের নাম হচ্ছে Webcoachbd.com , Tutorialbd.com ,Shikkhok.com এর ওয়েব ডেভেলপিং কোর্স , jakir.me এর ওয়েব ডেভেলপিং গাইডলাইন ও টিউটোরিয়াল  ইত্যাদি। ওয়েব ডিজাইনে যাদের নলেজ একদম জিরো লেভেলের তারা  w3School এ যাওয়ার আগে একবার বাংলা সাইটগুলোতে চোখ বুলিয়ে নিলে ইংরেজিটা বুঝতে অনেকটা সহজ লাগবে ।

 

ভাই ভিডিও লাগবে ।

ইউটিউব আছে না ! যেকোন বিষয় শিখতে গেলে ইউটিউবের চেয়ে বড় ওস্তাদ আপনি পাবেন না ।যেমন লুঙ্গি পরার নিয়ম থেকে ধরে কোডিং করে রোবট বানানো পর্জন্ত সবই ইউটিউবে আছে । আপনাকে শুধু সার্চ করে খুঁজে নিতে হবে । আপনি যদি প্রশ্ন করেন কেমনে খুঁজব? তাহলে সার্চবারে গিয়ে ” ওয়েব ডিজাইন বাংলা টিউটোরিয়াল ” লিখে এন্টার হিট করুন । ব্যাস অসংখ্য ভিডিও পেয়ে যাবেন । তবে এখান থেকে রাসেল ভাই এর rrFoundation এর ফ্রী ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপিং কোর্স , FreelancingCare এর ফ্রী ওয়েব ডিজাইন কোর্স, এবং Atiqullah ভাই এর ভিডিওগুলো বেস্ট হবে । তাদের ভিডিওগুলো একদম পার্ট বাই পার্ট দেওয়া আছে ।

 

বেস্ট ওয়ে ।

সোজা সাপ্টা বাংলায় একটা কথা আছে যে ” ফ্রী গরুর দাঁত নাই ” । ফ্রী জিনিসের কদর আমরা বুঝি না । ওয়েব ডিজাইন শিখার ক্ষেত্রেও তার ব্যাতিক্রম নেই । ফ্রী বলে আমরা সেগুলোকে অতটা মুল্যায়ন করি না , অথবা ফ্রী টিউটোরিয়াল বলে সেগুলোর প্রতি আমদের মেন্টালিটি অতটা অ্যাক্টিভ থাকে না । তাহলে কি আমি আপনাকে টাকা দিয়ে কোর্স করার কথা বলছি? না, আমি সেটা কখনোই বলব না । ” ওয়েব ডিজাইন শিখে হাজার হাজার ডলার অ্যায় করুন ” এই ট্যাগলাইনকে পুঁজি করে আমাদের দেশের আনাছে কানাছে কোচিং সেন্টারের অভাব নেই । তারা যদি নিজেরা সত্যিই কাজ করতে পারত তাহলে ফ্রীল্যান্সিং করা বাদ দিয়ে অযথা আপনাকে শিখাতে আসত না । তবে সবগুলোই যে ভুয়া সেটা আমি কখনোই বলব না । কোন ট্রেনিং সেন্টার ভালো হবে সেটা বুঝার মত ক্ষমতা আপনার অবশ্যই আছে । না থাকলে অভিজ্ঞদের কাছ থেকে একটু ঘেটে নিবেন ।

 

তাহলে কি?

পেইড ভিডিও টিউটোরিয়াল । মানে হচ্ছে নামমাত্র টাকা দিয়ে ভিডিও টিউটোরিয়াল কিনে নিজে নিজে শিখা । কেন ভিডিও টিউটোরিয়াল দেখে শিখবেন তার জন্য একটি লিঙ্ক নিচে দিলাম দেখে নিতে পারেন । বাংলাদেশে পেইড ভিডিও টিউটোরিয়াল এর মধ্যে সবচেয়ে বেস্ট হবে ” আইটি বাড়ি ” টিউটোরিয়াল । আরে ভাই দাড়ান – এক মিনিট । এটা আমার কোন টিউটোরিয়াল না অথবা কোন স্পন্সর না । আমার টিউটোরিয়াল না কারণ আমার এরকম টিউটোরিয়াল তৈরি করার সাধ্যি এখনও হয় নি , আর এটা কোন স্পনসর না কারণ আমার বাড়ি হচ্ছে ময়মনসিংহের অজপাড়াগায়ে আর ” আইটি বাড়ি ” এর এডমিন আব্দুল কাদের ভাই এর বাড়ি ঢাকায় । তার সাথে আমার পার্সোনালি কোন কানেকশন তো নাই , তার সাথে ফেসবুকেও কোনদিন কথা হয় নি । এমনকি আমি যে তার টিউটোরিয়াল কিনেছি সেটাও হয়ত তিনি জানেন না ।

 

আইটি বাড়ি কেন বেস্ট ?

একজন ট্রিকবিডির অথর হিসেবে আমি কখনোই আপনাকে ভুল কিছু জানাব না । আমি নিজে ” আইটি বাড়ি ” এর ডিভিডি কিনে এখনও শিখছি । আমার মতে এর চেয়ে ভালো ভিডিও বাংলায় হতে পারে না । আর এর চেয়ে ভালো হলেও অনলাইনে কাজ করার মত একজন দক্ষ ডিজাইনার হতে হলে আপনার এর থেকে বেশি ভালোর দরকার নেই ।” আইটি বাড়ি ” টিউটোরিয়াল এর প্রাইসিং , ডেমো ভিডিও লিঙ্ক , আইটি বাড়ির স্পেশালিটি , ভিডিও টিউটোরিয়াল দেখে কেন শিখবেন , কিভাবে কিনবেন , কিভাবে শিখবেন সবকিছু জানতে এই লিঙ্কটি ভিজিট করুন ।

আমি সারাজীবন কৃতজ্ঞ ” আইটি বাড়ি ” এর এডমিন আব্দুল কাদের ভাই এর কাছে যিনি এত সুন্দর করে বিষয়গুলো বুজিয়েছেন ।

 

শেষকথা

ট্রিকবিডিতে যদি এইরকম পোস্ট করা নিষেধ থাকে তাহলে সাপোর্ট টিমের উদ্দ্যেশ্যে বলছি এই লিখাতে আমি জাস্ট ভিজিটরদের দেখিয়েছি  ওয়েব ডিজাইন শিখার বেস্ট মাধ্যম কোনটি , ধন্যবাদ।

 

ফেসবুকে আমি ঃ- Rakib

 

-আল্লাহ হাফেজ-

13 thoughts on "ওয়েব ডিজাইন কোত্থেকে শিখবেন ?? The Best Way to Learn Web Design In Bangla"

    1. Ràkíb T-800 Author Post Creator says:
      ধন্যবাথ 🙂
  1. Arif_Hassan Contributor says:
    very helpful video
    1. Ràkíb T-800 Author Post Creator says:
      Hmm🙂
  2. Forhad Rahman Contributor says:
    Good post
    Very helpful 😊
    1. Ràkíb T-800 Author Post Creator says:
      🙂🙂🙂
  3. Ajman Shah Ajman Shah Contributor says:
    পোস্টটি পড়ে ভাল লাগলো ।
    1. Ràkíb T-800 Author Post Creator says:
      আপনার কমেন্ট পেয়েও ভালো লাগল 🙂
  4. OndhoKobi OndhoKobi Author says:
    তুনে তো কামাল করদিয়া ভাই!!!!!
  5. Rock Rock Contributor says:
    পোস্টটি পড়ে আসলেই ভালো লাগলো….👌👏👍👍
  6. sifatboy sifatboy Contributor says:
    অসংখ্য ধন্যবাদ ভাই…
    আসলে আইটি বাড়ির টিউটোরিয়াল আমার কাছেও অনেক ভালো লাগে…
    পোস্টটা অনেক ভালো লাগলো… ধন্যবাদ…
    1. Ràkíb T-800 Author Post Creator says:
      Thanks 🙂🙂🙂

Leave a Reply