Be a Trainer! Share your knowledge.

Home » Windows PC » (Software Review) উইন্ডোজের জন্য একটি বেস্ট ইমেজ ভিউয়ার সফটওয়্যার । (FastStone Image Viewer)

(Software Review) উইন্ডোজের জন্য একটি বেস্ট ইমেজ ভিউয়ার সফটওয়্যার । (FastStone Image Viewer)

Open In AndroidApp

FastStone Image Viewer হচ্ছে একটা ইমেজ ব্রাউজার, ইমেজ কনভার্টার, এবং ইমেজ এডিটর যেটি প্রায় সকল প্রকার ইমেজ ফরম্যাট সাপোর্ট করে । যেমন ঃ- BMP, JPEG, JPEG 2000, GIF, PNG, PCX, TIFF, WMF, ICO যেগুলো অনেক ইমেজ ভিউয়ার সাপোর্ট করে না । এর টপ ফিচার্সগুলো হলো :-  Image Viewing, Image Management, Comparison, Red-eye removal, Cropping, Resizing, Photo Retouching and Color Adjustments.

এটা ডাউনলোড করতে আপনাকে খুব বেশি এম্বি খরচ করতে হবে না । এটির সাইজ মাত্র ৬ এম্বি । এবং এই সফটওয়্যারটির পোর্টেবল ভার্সনও রয়েছে । সফটওয়্যারটি খুবই ফাস্ট, এবং লাইটওয়েট । এবং এটা হোম ইউজারদের জন্য সম্পুর্ণ বিনামুল্যের সফটওয়্যার । সো ডাউনলোড আর ইন্সটল করা নিয়ে কোন ঝামেলা করতে হবে না ।

 

এবার এর কয়েকটা ফিচার নিয়ে আলোচনা করা যাক ।

আপনি যখন ফাইল এক্সপ্লোরার থেকে কোন ইমেজ ফাইল এই সফটওয়্যারটি ওপেন করবেন তখন ইমেজটি ফুল-স্ক্রীনে ওপেন হবে । এবং আপনি যখন ইমেজটির চারপাশের যেকোন একপাশে মাউস হোভার করবেন তখন কিছু ইন্টারেস্টিং ইনফরমেশন আপনি পেয়ে যাবেন । উপরে হোভার করলে Folder Tree মানে ঐ ফোল্ডারের অন্যান্য ইমেজগুলোর থাম্বনেইল দেখতে পাবেন । বামপাশে হোভার করলে File & Slidehshow, Rotation, Resize, Text, color, Effects এইজাতীয় কিছু এডজাস্টমেন্টস পাবেন । নিচে মাউস হোভার করলে Navigator এবং ডানপাশে হোভার করলে  ইমেজটির বিস্তারিত ডিটেইলস পাওয়া যাবে ।

** ফুল-স্ক্রীন মোডে একটি ইমেজ ওপেন থাকা অবস্থায় মাউসের হুইল ঘুরালে পূর্ববর্তী এবং পরবর্তী ইমেজগুলো আসতে থাকবে ।

** একটি ইমেজ ওপেন থাকা অবস্থায় ইমেজটির উপর ক্লিক করে ধরে রাখলে Magnifier দিয়ে ইমেজটি জুম করে দেখা যাবে । অথবা CTRL+Mouse Wheel ঘুরালে ইমেজটি জুম-ইন জুম-অউট করে দেখা যাবে ।

** ডাবল ক্লিক করলে ব্রাউজার উইন্ডো ওপেন হবে এবং আবার ডাবল ক্লিক করলে ফুল-স্ক্রীন মোড ওপেন হবে ।

** পুরো ইমেজ ব্রাউজারটির তিনটি লেয়াউট রয়েছে । যেগুলো আপনি View>Layout এ গিয়ে চেইঞ্জ করতে পারবেন । অথবা CTRL+ENTER চাপলেও ব্রাউজারটির লেয়াউট চেঞ্জ করা যাবে ।

** সফটওয়্যারটি হাইলি কাস্টমাইজেবল । সেটিংস থেকে সফটওয়্যারটি আরও অনেক কাস্টমাইজ করা যাবে ।

 

স্লাইডশো (Slideshow)

সফটওয়্যারটির একটা ইন্টারেস্টিং ফিচার হচ্ছে Slideshow. কিবোর্ড থেকে S কি চাপলে Slaidshow টুল্টি ওপেন হবে । ১৫০+ টি স্লাইডশো ইফেক্ট এবং স্লাইডশো চলার সময় মিউজিক সেট করে দিতে পারবেন । যেটি সত্যিই ইন্টারেস্টিং একটা বিষয় । পছন্দের একটা গানের সাথে নিজের ছবিগুলো বিভিন্ন ইফেক্টে স্লাইডশো হলে সত্যিই নিজের কাছে ভালো লাগবে । এবং এই ফিচারটা আপনি তখনি ভালোভাবে ফিল করতে পারবেন যখন আপনি এটি ব্যাবহার করে দেখবেন । তাই আশা করি আপনারা সফটওয়্যারটি একবার হলেও ব্যাবহার করে দেখবেন ।

 

এই সফটওয়্যারটি দিয়ে আপনি যেকোন প্রকার ভিডিও ফাইলও ভিউ করতে পারবেন । এবং মজার বিষয় হলো এই সফটওয়্যারটি দিয়ে আপনি অন্যান্য মিডিয়া প্লেয়ারের চেয়ে বেশি সাউন্ড পাবেন । তাহলে এটি আপনার সাউন্ড বুস্টারের কাজও করে ফেল্ল ।

 

**এর দুইটা স্কিন মোড রয়েছে । ডার্ক মোড এবং লাইট মোড । আপনি Settings>Skin থেকে স্কিন মোড চেঞ্জ করতে পারবেন । ডার্ক মোডটা আমি ইউজ করি ।

** যেকোন ফরম্যাটের ইমেজ ওপেন করে সেটি File>Save as এ ক্লিক করে ইমেজটি অন্যান্য ফরম্যাটে কনভার্ট করা যাবে ।

** যদিও এটি ফ্রী তবুও এর একটি প্রফেশনাল ভার্সন রয়েছে । ফ্রীতে প্রফেশনাল ভার্সনে আপগ্রেড করতে চাইলে সিরিয়াল কি ইউজ করতে পারেন । নিচ থেকে কপি করে পেস্ট করে দিলেই হবে ।

Name : TeaM RePT

Serial: JYLQC-RMMKI-LNLMZ-OKEVF

 

একই সাথে এটি একটি ইমেজ ভিউয়ার , ইমেজ কনভার্টার এবং ছোট একটা ইমেজ এডিটরও বটে । একই সাথে খুবই ফাস্ট এবং লাইটওয়েট তাই স্মুথলি ইউজ করতে পারবেন । তাছাড়া সফটওয়্যারটি আপনি সম্পুর্ণ ফ্রীতেই ইউজ করতে পারছেন । তাই আশা করি এটি আপনার উইন্ডোজ কম্পিউটারটির জন্য নির্দ্বিধায় একটি বেস্ট ইমেজ ভিউয়ার হতে পারে ।

 

আজকে এই পর্যন্তই । আশা করি পোসটটি আপনাদের কাছে ভালো লেগেছে । ভালো লাগলে একটা লাইক করবেন ।

ধন্যবাদ J

আবার দেখা হবে ।

ফেসবুকে আমি ঃ-Rakib

-আল্লাহ্‌ হাফেজ-

1 week ago (Jan 09, 2019)

About Author (34)

T-800 T-800
author

“Computers Are Useless. They Can Only Give You Answers”

13 responses to “(Software Review) উইন্ডোজের জন্য একটি বেস্ট ইমেজ ভিউয়ার সফটওয়্যার । (FastStone Image Viewer)”

  1. Forhad Rahman Contributor says:

    ভালু আপ্স 👏

  2. sifatboy sifatboy Contributor says:

    ভাইয়া আপনার কাছে কোনো এক পোস্টে জানতে চাইছিলাম যে আপনি কোন এপ্স দিয়ে স্কিনশটগুলো নেন …

  3. sifatboy sifatboy Contributor says:

    thanks bro !

Leave a Reply

Switch To Desktop Version