আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন , আজ আমি একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি ।  আমরা যারা কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করি তারা প্রায়ই বিভিন্ন ধরনের সমস্যা পড়ে থাকি তখন আপনি ঐ সমস্যাটা টি থেকে মুক্তি পাওয়ার জন্য আপনার কাছের কোন বন্ধু কে ডেকে এনে ঠিক করে নেন সমস্যা টি তাই তো ? ধরুন আপনার মোবাইল বা কম্পিউটার টির একটি সমস্যা হয়েছে ঠিক করতে হবে কিন্তু আপনার বন্ধু অনেক দূর কাছে নাই অন্য কেউ ও নাই সাহায্য করার জন্য তখন যদি আপনার বন্ধুর সাহায্য দূর থেকেই পান তাহলে ভালো হতো তাই না । এছাড়া বিভিন্ন সময় আমাদের অনেকের ই প্রয়োজন পড়ে অন্যের কম্পিউটার নিয়ন্ত্রণ করার এতো কথা কেন বলছি ? পড়তে থাকুন !

Any Desk কি ?

Any Desk একটি সফটওয়্যার যার মাধ্যমে আপনার দূর থেকে প্রয়োজনে যেকোন কম্পিউটার বা মোবাইল কে নিয়ন্ত্রন করতে পারনে । এই সফটওয়্যার টি যে  কম্পিউটার সাথে কানেক্ট হবে সেই কম্পিউটারের মালিকের পারমিশন যারা কানেক্ট হতে পারবে না ।  সফটওয়্যার টি নিন্মোক্ত অপারেটিং সিস্টেমের জন্য রয়েছে ।

Any Desk কিভাবে কাজ করে ?

Any Desk সফটওয়্যার টি ডাউনলোড করে ওপেন করার পর আপনাকে একটি আইডি দিবে যে আইডি ব্যবহার করে আপনি যে কম্পিউটার এর সাথে যুক্ত হতে চাচ্ছেন তাকে দিতে হবে । অর্থ্যাৎ আপনি যার কাছে থেকে সাহায্য নিবেন তাকে আইডি টি দিতে হবে তখন সে তার Any Desk সফটওয়্যারের মধ্যে ঐ আইডি টি বসিয়ে কানেক্ট করার জন্য রিকুয়েষ্ট পাঠাবে তখন সেই ব্যক্তি টি পারমিশন দিলে তখন ব্যক্তি টি  কম্পিউটার বা পিসি নিয়ন্ত্রণ করতে পারবে আশা করি বুঝতে পেরেছি ।  আর এই পুরো কাজ টি সম্পন্ন করতে করতে ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে ।

কিভাবে Any Desk দিয়ে অন্যের কম্পিউটার নিয়ন্ত্রণ করে সাহায্য করবেন  ?

১।  প্রথমে  Any Desk এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পিসি ভার্সন সফটওয়্যার টি ডাউনলোড করে নিন ।

Download Now

২। সফটওয়্যার সাইজ মাত্র  দুই এমবি , ডাউনলোড হলে সফটওয়্যার টি ওপেন করি তা রপর  স্ক্রিনশট টি ভালো করে দেখুন ।

 

৩। উপরে স্ক্রিনশট মতো আপনি একটি উইন্ডো দেখতে পারবেন সেখানে প্রথম ঘরে আপনার আইডি থাকবে আর দ্বিতীয় ঘরে আপনি যারা সাথে কানেক্ট হতে চাচ্ছেন তার আইডি তার কাছে থেকে নিয়ে ২য় বক্স এ বসিয়ে Connect ক্লিক করতে হবে ।

৪। কানেক্ট এ ক্লিক করার আপনার পাটনার অর্থ্যাৎ যার সাথে যুক্ত হবেন তার কাছে একটা অনুরোধ যাবে যে এই কম্পিউটার টি আপনার সাথে কানেক্ট হতে চাচ্ছে তখন সত্যি যদি সে হয় তাহলে Allow করে দিবেন তাহলে সম্পন্ন ভাবে কানেক্ট হয়ে যাবে আর হ্যাঁ এই ক্ষেত্রে যখন আপনি কানেক্ট করতে যাবেন তখন দুজনেই Any Desk সফটওয়্যার টি ওপেন থাকতে হবে ।

৫। কানেক্ট হওয়ার পর আপনি কন্ট্রোল পেয়ে যাবেন আপনার পাটনারের কম্পিউটারের তারপর সেই সমস্যা টি সমস্যা টি সমাধান করে আপনার বন্ধু বা যেই হোক সাহায্য করে উইন্ডো টি ক্লোজ করে দিন ।

এছাড়া আপনি এই এর মাধ্যমে দুটি কম্পিউটারের মধ্যে ফাইল আদান-প্রদান করতে পারেন । এই রকম আরো সফটওয়্যার রয়েছে যার মধ্যে টিম ভিউয়ার নামের সফটওয়্যার খুব জন প্রিয় কিন্তু আমি এটা সম্পর্কে বললাম কেন? কারণ হলো অন্য সফটওয়্যার চেয়ে এটা ইজি মনে হয়েছে এবং ব্যবহার করা সতিই অনেক সহজ ।

নোটঃ এই মুহূর্তে আমার সাথে অন্য কম্পিউটার কানেক্ট না থাকায় বাকি স্ক্রিনশট দিতে পারলাম না । আপনাদের বুঝতে সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । আর হ্যাঁ এই পদ্ধতি তে আপনি আপনার বন্ধু মোবাইল ফোনে কানেক্ট হয়েও সমস্যার সমাধান দিতে পারেন । যদি পোস্ট টি ভালো লাগে অবশ্যই আপনার ফেসবুকে শেয়ার করবেন পোস্ট টি ।

এই পোস্ট টি সর্বপ্রথম আমার সাইট  https://nanoblog.net করা হয়েছে ।

আর এডমিন দের বলছি এই আইডি টি Mehedi Islam Ripon ভাইয়ের এই ব্যক্তি আমার ফ্রেন্ড হয়  তো হয় লেখালেখি করার টাইম পাইছে না দেখে আমি বলছি তোর আইডি টা আমি লেখব আমি ট্রিক বিডির পুরাতন লেখক কোন মতো টিউনার হতে পারছিলাম তাই এই আইডি দিয়ে লেখা শুরু করলাম । আমার এই আইডি তে আরেক পোস্টে মতামত চাইছিলাম আমি কি এই আইডি টি তে লেখতে পারি আপনারা ঐ পোস্টে কিছু বলেন নি । তাই আমি নাম পরিবর্তন করে লেখছি আপনারা যদি পোস্ট টি দেখে থাকেন তাহলে জানান আমি কি করব । যদি অনুমতি দেন তাহলে লিখে যাব না হয় আইডি পরে থাকবে ।

 

9 thoughts on "Any Desk কি ? যেভাবে অন্যের কম্পিউটার দূর থেকে নিয়ন্ত্রণ করবেন !"

  1. zX zX Author says:
    Good..😎😎
    1. MD Biplop Hossain MD Biplop Hossain Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
    1. MD Biplop Hossain MD Biplop Hossain Author Post Creator says:
      ধন্যবাদ
  2. Shahriar Ahmed Shovon Shahriar Ahmed Shovon Author says:
    অসাধারণ!! কিন্তু, ফোনে করতে গেলে আলাদা ফোনের এপ লাগবে নাকি এইটা দিয়েই হবে??

    আর, কম্পিউটার দিয়ে কি ফোন নিয়ন্ত্রণ করা যাবে??

    1. MD Biplop Hossain MD Biplop Hossain Author Post Creator says:
      চাইলেই কম্পিউটার দিয়ে ফোন, ফোন দিয়ে কম্পিউটার নিয়ন্ত্রণ করা যাবে ।

Leave a Reply