আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন আসা করি ভালো আছেন। আজ আমি আলোচনা করবো কম্পিউটারের পাওয়ার সংক্রান্ত বিষয়, একজন কম্পিউটার ব্যবহারকারীর সবচেয়ে ভয়ংকর মুহূর্ত হল যখন কম্পিউটারটি চালু না হয়। বুকের বাম পাশটি তখন কেঁপে উঠে। আপনার বুকের ভিতরের চাপ কিছুটা হলেও লাঘব করবে এই আর্টিকেলটি। এই আর্টিকেলে আমি চেষ্টা করেছি কম্পিউটার পাওয়ার না পেলে করণীয় সবগুলো সহজ এবং কার্যকরী পদ্ধতি আপনাদের সামনে নিয়ে আসতে।

পাওয়ার সাপ্লাই পরীক্ষা করুনঃ
যদিও কম্পিউটার অন না হওয়ার বেশিরভাগ কারণ কম্পিউটার হার্ডওয়্যার জনিত সমস্যার কারণে হয়ে থাকে। কিন্তু তারপরেও অনেক সময় অনেক ছোটখাটো কারণেই কম্পিউটার না অন হতে পারে, সেটা আগে খুঁজে বেড় করা দরকার। একটা কথা আছে না, বগলে ছাতা রেখে সাড়া দুনিয়া সেটাকে খুঁজে বেড়ানো! প্রথমে দেখুন, আপনার কম্পিউটারের প্লাগ ঠিকঠাক মতো ওয়াল সকেটে লাগানো রয়েছে কিনা। যদি ঠিক থাকে তো এর পরে হতে পারে আপনি ইউপিএস ব্যবহার করেন, অনেক সময় ইউপিএস’এ সমস্যা থাকার কারণে আপনার কম্পিউটার অন না হতে পারে। হয়তো বা ইউপিএস ঠিকঠাক মতো পাওয়ার কম্পিউটারকে সরবরাহ করতে পাড়ছে না। ইউপিএস বাদ দিয়ে সরাসরি কম্পিউটার পাওয়ার সোর্সে লাগিয়ে দেখুন।

পিসি পরিষ্কার করুনঃ
আপনার পিসিকে ভালমতো পরিষ্কার করুন। কারণ ধুলোবালি কম্পিউটারের হার্ডওয়্যারকে নষ্ট করে দেয়। কম্পিউটারের প্রতিটি অংশ ভালমতো পরিষ্কার করুন। রা্যম, হার্ডডিস্ক খুলে পরিষ্কার করার চেষ্টা করুন।

কম্পিউটারের অনেক হার্ডওয়্যার জনিত সমস্যা শুধু পিসি পরিষ্কার করার মাধ্যমে সমাধান করা সম্ভব। তবে কাজটি সাবধানতার সাথে করতে হবে, প্রয়োজনে আপনি পিসি পরিষ্কার করার সঠিক উপায় জানতে এই লেখাটি পড়তে পারেন।

মনিটরে ঝাপসা ছবিঃ
যদি মনিটরে অস্পষ্ট বা ঝাপসা ছবি দেখা যায় এবং চালু করতে গেলে মনিটর কাঁপতে থাকে বা চালুই হয় না তখন বুঝতে হবে একহয় আপনার ডাইরেক্ট এক্স পুরাতন অথবা গ্রাফিক্স কার্ডের লেটেস্ট ড্রাইভার নেই। তাই সবসময় লেটেস্ট ডাইরেক্ট এক্স ব্যবহার করবেন ও গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেটেড রাখবেন। এরপরও সমস্যা থাকলে বুঝতে হবে আপনার ভিডিও কার্ড ও উইন্ডোজের মধ্যে কম্পাটিবিলিটিতে সমস্যা আছে। এমন অবস্থায় অভিজ্ঞ কাউকে দেখান।

হার্ডডিক্স নট ফাউন্ড মেসেজ দেখায়ঃ
কম্পিউটারের পাওয়ার বন্ধ করে কেসিং খুলে মাদারবোর্ড এবং হার্ডডিস্ক ড্রাইভের সাথে সংযুক্ত ডেটা ক্যাবল এবং পাওয়ার সাপ্লাই ইউনিট থেকে হার্ডডিস্কে সংযুক্ত পাওয়ার ক্যাবলটির সংযোগ স্থলে কোনো লুজ আছে কিনা তা সেখে সঠিক ভাবে কানেক্ট করে নিন।
হার্ডডিস্কের পেছনে জাম্পার সেটিং ডায়াগ্রাম অনুসরণ করে ড্রাইভাটির জাম্পার সেটিং ঠিক আছে কিনা দেখে সঠিকভাবে জাম্পার সেটিং করে নিন।
কম্পিউটার চালিয়ে বায়োসে প্রবেশ করে হার্ডডিস্ক ড্রাইভটিকে বায়োসের অপশন থেকে অটো কিংবা ম্যানুয়ালি ডিটেক্ট করে কিনা তা দেখে নিন। কাজ না হলে অন্য একটি কম্পিউটারে হার্ডডিস্কটিকে লাগিয়ে দেখেন , তারপরও কাজ না হলে নিশ্চিন্তে নতুন হার্ডডিস্ক ক্রয় করে প্রয়োজনীয় প্রোগ্রাম ইনস্টল করে ফেলুন।

শেষ কথাঃ ভালো মানের কোন পাওয়ার সাপ্লাই দিয়ে পরীক্ষা করে দেখুন যদি কাজ হয় তাহলে বুঝতে হবে আপনার পুরনো পাওয়ার সাপ্লাইটি নষ্ট হয়েছে তাই এটা পাল্টিয়ে নিন

My Site: TuneRound.Com

 

6 thoughts on "কম্পিউটার পাওয়ার সংক্রান্ত সমস্যা ও তার সমাধান"

    1. Momen Momen Contributor Post Creator says:
      Thanks
  1. মোঃ হৃদয় স্বপ্ন Author says:
    নাইস পোস্ট
    1. Momen Momen Contributor Post Creator says:
      Thanks
  2. Md Al-Amin Islam Md Al-Amin Islam Contributor says:
    কম্পিউটার চালায় আবার এসব জানে না এমন কেউ আছেন নাকি এখানে?এসব কি ব্রো পারলে অন্য কোন কিছু দেন।।।
    1. Momen Momen Contributor Post Creator says:
      আপনি কি প্রথমে কিছু জানতেন? এই রকম এখনো অনেক মানুষ আছে যাদের জানা প্রয়োজন!

Leave a Reply