আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন। আসাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আজকে আমি দেখাব কিবাবে PC তে কোন সফটওয়্যার সাঁরা FOLDER হাইড করবেন। তো চলেন আল্লাহর নামে সুরু করি।

ফোল্ডার হাইড করবেন কেন?:
আমাদের অনেক ধরনের প্রয়োজনীয় পারসুনাল ফাইল, ফোল্ডার, ভিডিও ইত্যাদিয় থাকে যা আমরা অনেকেই হাইড করতে চাই এবং হাইড করা উচিৎ। আবার আমাদের বাংলাদেশের অনেক STUDENT আছে যাদের PC শুদু তারাই ব্যবহার করেনা FAMILY মেম্বাররাও ব্যবহার করে। যার কারনে নিজেদের পারসুনাল ফাইল গুলু হাইড করা জরুরি হয়ে পরে।

আজকে আমি আপনাদেরকে দুই বাবে সফটওয়্যার সাঁরা ফোল্ডার হাইড করা দেখাব।

  1.  সাধারণতো সবাই যেবাবে করে আরকি।
  2. একটু ম্যাদা খাটিয়ে।

পদ্ধতি ১:

১) প্রথমে আপনি যে ফোল্ডার, ফাইল, ভিডিও হাইড করতে চান সেটার উপর মাউস এর দান পাসের বাটন এ ক্লিক করে Properties Option এ যান।
How to hide folder,files,video etc in windows pc

২) এবার এখানে General Option এ ক্লিক করুন। এবার নিচের দিকে দেখেন HIDE লিখার পাসে একটা Mark করার অপশন আসে। আপনি যদি এটাকে টিক দিয়েদেন তাহলে আপনার কাঙ্ক্ষিত ফাইল,ফোল্ডার, ভিডিও Hide হয়ে যাবে। আর টিক মার্ক সরিয়ে নিলে আবার Un Hide হয়ে যাবে।

How to hide folder,files,video etc in windows pc

👉👉Hide তো করলাম তো চলেন দেখেনিন এটা দেখবেন কিবাবে।👈👈

১) প্রথমে This PC তে এন্টার করেন। তারপর দেখেন একদম উপরে File নামে একটা Option আছে সেখানে ক্লিক করুন। File এ ক্লিক করলে আপনার সামনে একটা পপআপ উইন্ডো আসবে সেখান থেকে Change Folder and Search Options এটাতে ক্লিক করুন।

how to show hidden file in windows pc

2) এখান থেকে View Options এ ক্লিক করলে দেখবেন নিচের দিকে অনেক গুলা অপশন আছে এখান থেকে নিচের Screenshot এর মতো Show hidden files, folders, and drives এটাতে টিক দিয়ে দিন তাহলে আপনার Hide করা ফাইল গুলো আবার দেখতে পাবেন।

how to show hidden file in windows pc

আর আপনি যদি আবার Hide করতে চান। তাহলে এর উপরে থাকা Don’t show hidden files, folders, and drives আপসন টাতে টিক দিয়ে দিন তাহলে আবার Hide হয়ে যাবে।

পদ্ধতি ২:

১)  এবার আমরা একটু আলাদা ভাবে Hide করবো। এই পদ্ধতি ব্যাবহার করে আপনি যদি কনো কিছু Hide করেন। তাহলে আমার বিশ্বাস ১০০% আপনার কাঙ্ক্ষিত ফাইল সেফ থাকবে। কারুন আপনার ফাইল খুজে পেলেও এটা খুলতে পারবেনা।

এই পদ্ধতিতে ফাইল লোকাতে চাইলে আপনার Winrar সফটওয়্যারটি লাগবে তো আপনার কাছে যদি Winrar না থাকে তাহলে নিচে থেকে ডাউনলোড করুন।

Winrar ডাউনলোড করুন।

প্রথমে আপনি যে ফাইল টা Hide করতে চান তার উপর মাউস রেখে দান পাসের বাটন এ ক্লিক করুন। এখান থেকে Add to archive এ ক্লিক করুন।

how to hide files in windows pc

২) এখন আপনি যে Format এ Archive বানাতে চান সেই Format এ মার্ক করুন [ আমি রিকুমেন্ট করবো .ZIP Format ]।how to hide files in windows pc৩) এবার হবে আসল কাজ, এখন আপনার ফাইলটিকে Rename করুন। নিচের মত আপনি যদি ভিডিও হিসাবে লোকাতে চান তাহলে .ZIP তুলে নিয়ে .MP4 এ সেভ করুন। আর যদি Software হিসাবে সেভ করতে চান তাহলে .ZIP এর স্থলে .exe হিসাবে সেভ করুন।

how to hide file in windows pc

এবার দেখেন ম্যাজিক আপনার ফাইলটি Video অথবা Software আকারে সেভ হয়েগেছে । এখন আপনি চাইলে পদ্ধতি ১ এর মতো Hide করে রাখতে পারেন। বা ফাইল টাকে অন্যন্য ভিডিওর সাথে রাখলে  কেও বুজবেনা। আজকে এই পর্যন্তই। ভালো থাকবেন।

TRICKBD WELCOME

5 thoughts on "আপনার কম্পিউটারের ফাইল, ফোল্ডার, ভিডিও হাইড করুন। আসাকরি ২য় পদ্ধতিটা ভালো লাগবেই।"

  1. SAKIL MIR SAKIL MIR Contributor says:
    ……


    1. Md Azizur Rahaman Technical AZ Author Post Creator says:
      ধন্যবাদ
  2. FAIHAD Contributor says:
    Good Post

Leave a Reply