হ্যালো বন্ধুরা ,আমাদের আজকের টফিক হল computer Hard drive, HDD এবং SDD এর পার্থক্য নিয়ে SSD vs HDD.

আমরা যখন একটা PC BUILD করতে যাই তখন অনেক আমারা চিন্তায় পরে যাই যে কোনটা কিনলে ভাল হবে কোন টা খারাফ ,কোনটাতে কি সুবিদা কোনটাতে কী অসুবিদা,তার মধ্যে অন্যতম একটা বিষয় হল HDD আর SDD এর দিদাদন্দ,তাই আজকের পোস্টে আমি explain করব actually HDD and SSD এর মাঝে কী কী পার্থক্য আছে।

চলুন শুরু করা যাক……

HDD যাকে আমরা আদর করে হার্ডডিস্ক বলে ডাকি , কম্পিউটারের একটি স্টোরেজডিভাইস , ম্যাগনেটিক একটি ডিস্কের মাধ্যমেই পুরো কাজ করে থাকে এটি । কিন্তু এই আদরে ভাগ বসাতে নতুন একটী ডিভাইসের নাম ঘন ঘন শোনা যায় , কেও কেও তো আবার হার্ডডিস্ক এর বদলে এটিও ব্যাবহার করছে । এই ডিভাইসটির নাম হল SDD.

HDD= Hard Disk Drive

HDD এর পুর্ন্রুপ

SDD= Solide State Drive

SDD এর পুর্ন্রুপ

পূর্নরূপ তো বলেই দিলাম , এবার আসি অন্যকথায়

SSD vs HDD

HDD বা Hard Disk Drive প্রথম বাজারে আসে আইবিএম এর হাত ধরে ১৯৫৬ সালে। প্রায় ৬০ বছর ধরে এই ড্রাইব যুগে যুগে আমাদের কাজ করে দিয়েছে।

HDD মুলত ম্যাগ্নেটিসম বা চুম্বকত্ব ব্যবহার করে ডাটা সংরক্ষন করে একটা গোলাকার থালার মত ডিভাইসে এবং একটা মেকানিক্যাল হেড এই ঘুরতে থাকা ডিভাইসে থেকে তথ্য পড়ে এবং সংরক্ষন করে। ডিভাইসের ঘুর্ণন গতি যত বেশী ততবেশি দুত HDD তথ্য লেনদেন করতে পারে।

SSD vs HDD

SSD বা Solid State Drive হচ্ছে সহজভাবে বলা যায় আমরা যেসব ইউএসবি পেনড্রাইভ ব্যবহার করি সেটার চেয়ে বড় সাইজ ও অনেক জটিল করে বানানো ড্রাইভ। ইউএসবি ড্রাইভে যেমন ডাটা স্টোর করা হয় মাইক্রোচিপ এর মধ্যে, SSD তেও ঠিক একই ভাবে করা হয়। HDD তে বিভিন্ন লেয়ারে তথ্য স্টোর করা হয় এবং সেটি পড়ার জন্য আলাদা মেকানিক্যাল পার্টস ব্যবহার করা হয়।এই একটি ব্যাপারেই HDD থেকে SSD কে অনেক বেশী দ্রুততম সময়ে কাজ করাতে সক্ষম হয়েছে।SSD যেখানে নিমিষে ডাটা লেনদেন করতে পারে সেখানে HDD এর পারপরমেন্স বলা যায় অনেক কম।

ম্যাক অনেক ফাস্ট কারন ম্যাক এ হার্ডডিস্ক এর বদলে SSD ( Solid State Drive ) ব্যাবহার করা হয় , হার্ডডস্ক এর তুলনায় সলিড স্টেটের দাম অনেক বেশী তাই সাধারন ব্যাবহারের জন্য অতটা পৌছায় নি সবার কাছে। তো প্রশ্ন আসতে পারে কোন দিক দিয়ে এগুলো ফার্স্ট কাজ করে ?

চলুন দেখে নেয়া যাক HDD এবং SSD মধ্যে কোনটা ভাল-

প্রথমত HDD তে অনেক moving পার্স থাআকার কারনে এগুলো ডেমেজ হওার সম্ভবনা অনেক বেশী থাকে অন্য অন্য দিকে SSD তে কোন Moving পার্স না থাকায় এগুলো ডেমেজ হওয়ার সম্ভবনা অনেক কম।

দ্বিতীয়ত HDD তে মুবিং পার্স তাহকার কারনে এটি কম্পন করে শব্দ হয় গরম হয়ে যায় ,অন্য দিকে SSD থে এই ধরনের কোন সমস্যা নেই।

তৃতীয়ত HDD তে অনেক পাওয়ার খরচ হয় কিন্তু SSD তে পাওয়ার খরচ অনেক কম।

HDD যুক্ত একটা computer বুট হতে সময় লাগে ৩০-৪০ সেকেন্ড এবং SSD যুক্ত একটা কম্পিউটার বুট হতে সময় লাগে ১০-১৩ সেকেন্ড।

HDD তে ফাইল কপি কিংবা write speed ৫০-১২০ mbps আর SSD তে write speed 200-500 mbps.

SSD তে HDD এর তুলনায় ৩০% বেশী স্পিডে ফাইল ওপেন হয়।

এতক্ষন যে বিষয় গুলো বললাম সেগুলো দেখে নিশ্চয় মনে হচ্ছে SSD is best কিন্তু একটা বিষয় SSD তে সমস্যা আছে সেটা হল দাম।

একটা 1TB এর HDD এর দাম মাত্র ৫-৭ হাজার টাকা এবং একটা 1TB SSD এর দাম চোখে পানি আসার মত ৩০-৩৫ হাজার টাকা।

তবে আপনার কম্পিউটার এর গতি বাড়ানোর জন্য একটা ছোট সাইজের SSD কিনে শুধুমাত্র operating system Install করে রাখতে পারেন।এতে আপনারা performance এর একটা বড় তপাত দেখতে পারবেন।

SSD vs HDD

তাহলে বন্ধুরা এই ছিল আজকের SSD vs HDD পোস্ট আশা করি HDD এবং SDD এর পার্থক্যটা আপনাদের বোঝাতে পেরেছি এবং আপনারা বুঝতে পেরেছেন।

যদি আমার পোস্টটা আপনার ভাল লেগে থাকে এবং কাজের মনে হয় তাহলে অবশ্যই পোস্টে একটা লাইক দিয়ে একটা কমেন্ট করে জানান কেমন লাগল এই SSD vs HDD পোস্ট টি? এবং নিয়মিত নতুন নতুন পোস্ট পেতে ট্রিকবিডি ভিজিট করুন।

আর ৯০% কম্পিউটার ইউজারের ই সমস্যা Computer slow তাই আপনাদের এই সমস্যার সমাধান নিয়ে আগামিকাল একটা পোস্ট লিখব সেখানে বিস্তারিত বলে দেব কেন PC Slow কাজ করে এবং কিভাবে সমাধান করবেন। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ।

আমার ছোট সাইট- Myrevenuers.com(please visit)

facebook এ আমিMir Aminul Haque Akram(feel free to ask me anything about my any post)

5 thoughts on "জেনেনিন HDD এবং SSD এর মাঝে কী কী পার্থক্য এবং আপনার জন্য কোনটি সেরা।"

  1. Dip Dey Dip Dey Contributor says:
    Thank For Info


  2. Md Al-Amin Islam Md Al-Amin Islam Contributor says:
    Sohag360 Vai Ke Copy Korecen…..
  3. Shoyeb Shoyeb Contributor says:
    kotha theke kom dam e pabo?

Leave a Reply