আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন , ন্যানোব্লগে সবাইকে স্বাগতম  এবং সবাইকে কে জানাই অগ্রিম ইদ উল আযহা এর শুভেচ্ছা । আমাদের আজকের হলো কিভাবে মোবাইল থেকে ডেস্কটপে ইন্টারনেট শেয়ার করা যায় , এই শেয়ার করার কারণ হচ্ছে আমাদের অনেকের কম্পিউটার আছে কিন্তু ইন্টারনেট সংযোগ নেই এবং মডেম ও কিনতে পারছেন তাদের জন্য উপকারি ।

আমরা অনেকেই জানি অ্যান্ড্রয়েড মোবাইল থেকে ল্যাপটপ কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া একদম সোজা শুধু মোবাইলের হটস্পট চালু করে ল্যাপটেপ ওয়াইফাই অন  করে কানেক্ট করলেই হয়ে যায় । কিন্তু আমাদের যাদের ডেস্কটপ কম্পিউটার তারা মুশিকলে পরে যায় কিভাবে হটস্পট দিয়ে কানেক্ট করব ? আমরা যারা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করি তাদের তো ওয়াইফাই সিস্টেম থাকে না । তাই আজ আমি আপনাদের সাথে মোবাইল দিয়ে ডেস্কটপ কম্পিউটার ইন্টারনেট শেয়ার করার দুটি পদ্ধতি দেখাব ।

মোবাইল থেকে ইন্টারনেট শেয়ারের দুটি পদ্ধতি

১। ওয়াইফাই অ্যাডাপ্টার ( WIFI Adapter )

২। ইউএসবি ক্যাবল ব্যবহার করে ( USB Cable )

১। ওয়াইফাই অ্যাডাপ্টার ( WIFI Adapter ) 

ওয়াইফাই অ্যাডাপ্টার ছোট একটি ডিভাইস যা আপনার ডেস্কট কম্পিউটারে বঞ্চিত ওয়াইফাই সিস্টেমের সুবিধা দিয়ে থাকি । অর্থ্যাৎ যেহেতু ডেস্কটপ কম্পিউটারে ওয়াইফাই সিস্টেম সাধারণত থাকে না তাই বিভিন্ন কোম্পানি এই অসুবিধা টি বিবেচনা করে বাজারে WIFI Adapter নামে একটি যন্ত্র নিয়ে এসেছে যেটির মাধ্যমে কম্পিউটারে ওয়াফাই সুবিধা গ্রহণ করা যাবে । ধরুন আপনি আপনার ফোন বা রাউটারের হটস্পট অর্থ্যাৎ ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত হতে চান তাহলে এই সফটওয়্যাটি বাজার থেকে কিনে এনে ব্যবহার করতে পারেন । এই পদ্ধতি তে একটু খরচ হলেও আপনি এর সুবিধা পাবেন যদি রাউটার থাকে তাহলে ঘরে বসেই ল্যাপ্টপের মতো কোন তার ছাড়াই পিসি নেট কানেকশন দিতে পারবেন আর যদি আপনার ব্রডব্যান্ড কানেকশন না থাকে মোবাইলের হটস্পট দিয়ে চালাতে চান তাও হবে , এছাড়াও ওয়াইফাই অ্যাডাপ্টার লাগালে ডেস্কটপ কম্পিউটারের Shareit সফটওয়্যারের কাজ হবে ।

২। ইউএসবি ক্যাবল ব্যবহার করে ( USB Cable )

আমরা যারা মোটামুটি ভালো মানের অ্যান্ড্রয়েড মোবাইল কিনেছি বা ব্যবহার করি তার সাথে একদাম ভালো মানের চার্জার দিয়েছে এবং সেই চার্জারে একটি ইউএসবি ক্যাবল রয়েছে যার ব্যবহার প্রায়ই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার কারি জানি । ইউএসবি ক্যাবল দিয়ে আমরা কম্পিউটারের সাথে ফোন যুক্ত করে ফাইল আদান প্রদান করা ছাড়াও আর একটি কাজ করতে পারি সেটি হলো ইন্টারনেট শেয়ারিং ।

ইউএসবি ক্যাবল দিয়ে মোবাইল থেকে ডেস্কটপ কম্পিউটারে ইন্টারেনেট শেয়ারিং করার উপায়

১। প্রথমে আপনার যেই সীমে ইন্টারনেট প্যাকেজ আছে ঐটা ডাটা অন করুন ।

২। এখন ভালো ইউএসবি ক্যাবল নিন এবং যেভাবে চার্জে ফোন লাগান ঠিক তেমনি চার্জার পিন টি ফোনে ঢুকে দিন ও অপর প্রান্ত ইউএসবি পোর্টে কম্পিউটারের ইউএসবি পোর্টে প্রবেশ করান ।

৩। এখন আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে Setting > More > USB Tethering অপশন টি অন করে দিন ।

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট শেয়ারমোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট শেয়ার

৪। এখন আপনার কম্পিউটারের দিকে খেয়ারল করুন , যদি আপনার কম্পিউটারে উইন্ডোজ ১০ দেওয়া থাকে তাহলে নিচের স্ক্রিনশটের মতো আসবে Yes দিন আর যদি অন্য কোন অপারেটিং সিস্টেম বা উইন্ডোজ ৭ হয়ে থাকে যদি অন্য কোন অপশন আসে তাহলে পড়ে বুঝে পরবর্তী পদক্ষেপ নিবেন আশা করি কাজ হয়ে যাবেন ।

ইন্টারনেট শেয়ারিং

৫। আপনার কম্পিউটারে টাস্কবারে দেখতে পাবেন ইন্টারনেটে কানেক্ট থাকার জন্য যে আইকন দেখাই সেটা দেখাচ্ছে তার মানে আপনার ইন্টারনেটের সাথে যুক্ত এখন মোবাইল টা রেখে কম্পিউটারে যেকোন কিছু ব্রাউজ বা ডাউনলোড যা ইচ্ছা তাই করতে পারেন ।

একটি মজার বিষয় হলো আমি এই পোস্ট টি লিখছি এইভাবে মোবাইল থেকে কম্পিউটারে নেট সংযোগ দিয়ে । আশা করি পোস্ট ভালো লেগেছে যদি কারো কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে জানাতে ভুলবেন না ধন্যবাদ ।

আমাদের সাইটঃ

https://nanoblog.net

4 thoughts on "অ্যান্ড্রয়েড ফোন থেকে ডেস্কটপ কম্পিউটারে ইন্টারনেট কানেকশন দেওয়ার পদ্ধতি ।"

  1. shamal Contributor says:
    WIFI Adapter এর দাম কত?
    1. Md Al-Amin Islam Contributor says:
      260/350/500 Taka
  2. Rajuan99 Contributor says:
    Sundor post
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      dhonnnobad

Leave a Reply