আপনি যদি উইন্ডোজ 10 ব্যবহার করে থাকেন তবে আপনি জানেন যে Microsoft Operating System টিতে অনেক Visual পরিবর্তন আনা হয়েছে। 



যখনই কোন Application Minimize অথবা Maximize করা হয় তখন একটি ছোট Animation প্রদর্শিত হয়। কিছু ব্যবহারকারী রয়েছে যারা মিনিমাইজ অথবা Maximize Animation বন্ধ করে আরো ভালো পারফরমেন্স পেতে চায়।আর তার জন্য আপনাকে System কিছু সুবিধা দিয়ে থাকে Animation কমানোর জন্য।



তবে যদি Minimize এবং Maximize Animation বন্ধ করে দিতে চান আর্টিকেল টি আপনার জন্য।


পুরাতন পিসি গুলোর কনফিগ একটু খারাপ হয়ে থাকে। কারন দিন যত এগোচ্ছে ঠিক ততটাই আপডেট জিনিস আসছে।আর Windows 10 এর এই Minimize এবং Maximize Animation আপনার GPU কিংবা CPU এর উপর চাপ ফেলে। যার ফলে আপনার পিসি ধীর গতি হয়ে যায়। আর পুরাতন কম্পিউটার হলে তো কথাই নাই Hang হয়ে থাকে অনেক সময়। তবে আপডেট কম্পিউটারের জন্য এটা কিছুই না।

তাই আপনি যদি আপনার Low Config কম্পিউটার থেকে Minimize এবং Maximize Animation বন্ধ করে দিয়ে সম্পূর্ণ গতি পেতে চান তবে নিচে দেখুন।

সুতরাং, এই আর্টিকেল টিতে আমরা উইন্ডোজ 10-এ মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ অ্যানিমেশন বন্ধ সিদ্ধান্ত নিয়েছি। যা আমাদের পুরানো কম্পিউটারকে চলার গতি বাড়াতে সাহায্য করবে। তাহলে চলুন কীভাবে উইন্ডোজ Minimize এবং Maximize Animation অক্ষম করা যায় তা জেনে নেই।



প্রথমে আপনার Start Menu থেকে সার্চ করুন “sysdm.cpl” লিখে। আপনার সার্চ রেজাল্ট আসলে তাতে প্রবেশ করুন। 

আপনি উপরের মত System Properties এ চলে যাবেন। আর এবার Tab থেকে আপনি চলে যান Advanced  অপশনে।

 Advanced থেকে যেতে হবে Performance এর Settings. এরপর আপনি অনেক ধরনের Animation বন্ধ করতে পারবেন। অন্য কোন Animation যদি বন্ধ করতে হয় তবে তার কাজ কি জেনে বন্ধ করুন।নয়তো হিতে বিপরীত হয়ে যাবে।


যাই হোক এবার আপনি Animate Windows When Minimizing And Maximizing On থাকলে চেক মার্ক ঊঠিয়ে দিন। আবার যদি অন করতে চান একই নিয়মে এসে চেক বক্সে মার্ক করে Apply করে দিন।


কারো উপকারে আসবে কিনা জানিনা। তবে জানার জন্য দেখে রাখা আর কি। যদি ভালো লেগে থাকে তবে লাইক কমেন্ট এবং শেয়ার করতে ভুলবেন না কিন্তু। আবার দেখা হবে নতুন কোন সময় অন্য কিছু নিয়ে। তবে আপনি চাইলে সৌজন্য লিংক থেকে ঘুরে আসতে পারেন আমার সাইট থেকে।

লেখকঃ ইসমাঈল হোসেন (সৌরভ)

FB Page | Group

4 thoughts on "Windows 10 এর Maximize এবং Minimize Animation বন্ধ করে গতি বাড়িয়ে নিন পুরাতন পিসির"

  1. Hasib Contributor says:
    গুড পোস্ট ??
  2. Rahim_009 Contributor says:
    Amar mote “Adjust for best performance ” e set kore dilei maximum performance paoa jai abong RAM use kom Hoy. Dhonnonad.☺

Leave a Reply