আসসালামু আলাইকুম

শা করি সবাই ভাল আছেন আজ আমি আপনাদের দেখাবো কিভাবে কম্পিউটারে অতিরিক্ত ডাটা ব্যবহার বন্ধ করবেন। আমরা যারা কম্পিউটার অথবা ল্যাপটপ এ ইন্টারনেট চালাই তারা সবসময় একটা জিনিস লক্ষ্য করে থাকবো ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট প্রচুর পরিমাণে অতিরিক্ত এম্বি খরচ হয়ে যায় । যারা ওয়াইফাই ব্যবহার করেন তাদের জন্য এটা কোনো সমস্যা হয় না। কিন্তু আমরা যারা এমবি কিনে ইন্টারনেট ব্যবহার করি তাদের জন্য এটা খুবই বড় একটি সমস্যা। এই সমস্যা হয় কয়েকটি কারণে। এর মধ্যে রয়েছে কম্পিউটারের auto-update। উইন্ডোজ সিস্টেম এর একটি বড় সমস্যা হচ্ছে এটি ব্যবহারকারীর অজান্তেই ব্যাকগ্রাউন্ডে এমবি কেটে নেয় এবং এর মাধ্যমে তারা নিজেদের সিস্টেম সফটওয়্যার গুলো আপডেট করে ফলে আমাদের অজান্তেই অনেক এমবি কেটে যায়। আজ এর সমাধান করা হবে। আজ আমরা তিনটি প্রক্রিয়ার মাধ্যমে এর সমাধান করবো।

  1.  প্রথম ক্ষেত্রে আমরা আমাদের ইন্টারনেট কানেকশন metered  কানেকশন এ পরিনত করব যার ফলে ব্যাকগ্রাউন্ড ডাটা রেস্ট্রিক্টেড হয়ে যাবে। এর ফলে কম্পিউটার আর ব্যাকগ্রাউন্ডে করতে এম্বি কাটতে পারবেনা।
  2. দ্বিতীয় ধাপে আমরা উইন্ডোজের অটো আপডেট বন্ধ করে দেব উইন্ডোজ অটোমেটিক আপডেট হতে পারবেনা এবং আমাদের এমবি কেটে নিতে পারবে না
  3. তিন নম্বর পর্যায়ে আমরা আমাদের অফলাইন ম্যাপস এর অটো আপডেট বন্ধ করে দেব ফলে অটোমেটিক্যালি ব্যাকগ্রাউন্ডে কখনোই অফলাইন অ্যাপ আপডেট হবে না ফলে আমাদের এমবি বেঁচে যাবে ।
 

প্রথম ধাপঃ  কানেকশন metered করা।

১।প্রথমে সেটিংস এ যান

২।এরপর নেটওয়ার্ক এ জান

.

৩।তারপর properties-এ যান।[আপনি যে নেটোয়ার্ক দিয়ে নেট চালান সেটার।]

 

৪। এরপর মিটার কানেকশন বাটন অন করে দিন

দ্বিতীয় ধাপঃ উইন্ডোজের অটো আপডেট বন্ধ করা

 ১।সেটিংস এ যান 

২। উইন্ডোজ আপডেট এ যান

৩। পজ আপডেট ফর সেভেন ডেস এ ক্লিক করুন

৪। তিন-চারবার ক্লিক করুন

 

এতে করে ফলে এর ফলে প্রায়ই এক মাসের জন্য আপনার উইন্ডোজ আপডেট বন্ধ হয়ে যাবে ফলে আপনার উইন্ডোজ আর ব্যাকগ্রাউন্ডে আপডেট হবে না ফলে আপনার অতিরিক্ত এমবি খরচ থেকে আপনি বেঁচে যাবেন  

তৃতীয় ধাপঃ  অফলাইন ম্যাপস এর অটো আপডেট বন্ধ করা।

১।সেটিংস এ যান

 

২।তারপর অ্যাপস এ যান

 ৩।এখান থেকে অফলাইন ম্যাপস এ যান

৪।অটোমেটিক আপডেট অফলাইন ম্যাপ্স অপশনটি অন করে দিন।

এই তিনটি কাজ করার পরেও আরো বেশকিছু কাজ থেকে যায়। তবে এই তিনটি কাজ করলে বহুলাংশে আপনার ডাটা আপনি বাঁচাতে পারবেন। অতিরিক্ত এমবি কাটা বন্ধ করতে পারবেন। আরেকটি বিষয় যেটা হলো আমাদের ব্রাউজার গুলোর অটো আপডেট বন্ধ করা হলে আপনি প্রায় 95 পার্সেন্ট অতিরিক্ত ডাটা খরচ থেকে বেঁচে যাবেন । আর ব্রাউজার গুলোর অটো আপডেট বন্ধ করে দিবেন।গুগল chrome এর আপডেট বন্ধ করা খুব জটিল।গুগল chrome ব্রাউজারের auto update বন্ধ করার সিস্টেম টি আগামীতে কোনো একটি পোস্টে আপনাদেরকে দেখাবো । বিঃ দ্রঃআপনি বুঝতেই পারছেন এই কাজগুলো করলে আপনি আর আপডেট পাবেন্না।তাই ভেবে চিন্তে করবেন। পোস্ট করার আগে বিভিন্নভাবে খুঁজে দেখেছি এই পোস্ট ট্রিকবিডিতে আর কখনোই করা হয়নি এর আগে  কেউ একজন একটি পোস্ট করেছিলেন কিন্তু সেটা ছিল উইন্ডোজ সেভেনে তিনি শুধুমাত্র উইন্ডোজের অটো আপডেট বন্ধ করে দেখিয়েছিলেন এ বাদে আর কোন পোস্ট আমি খুঁজে পাইনি সবাইকে ধন্যবাদ।

6 thoughts on "আপনার কম্পিউটারের অতিরিক্ত এম্বি কাটা বন্ধ করুন।ডাটা সেভ করুন সহজেই।not for wifi user"

    1. Md.Abid Perves Author Post Creator says:
      thanks
  1. SagorSrkian Author says:
    Windows Search Bar > (Type) Services > Windows Update (Find) > Disabled (Select) > Apply and click Ok [Restart PC] … Effective Way to Disable Windows Auto Update ?
    1. Md.Abid Perves Author Post Creator says:
      hmm….eta amar jana silona.thanks for sharing
    2. SagorSrkian Author says:
      R amar metered option jana cilo but ata jana cilo na j #Propertise theke ota ON korte hobe ? ami shudhu Offline Maps er metered option ON rekhesilam. Tnx for Share also

Leave a Reply