একটি কম্পিউটারের জন্য মাউস খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাউসের মাধ্যমে আমরা কম্পিউটারকে অনেক সুন্দর ভাবে এবং সহজেই নিয়ন্ত্রণ করতে পারি।

আমি গত পোষ্টে মাউস কি এবং মাউস কিভাবে কাজ করে, সে বিষয় নিয়ে আলোচনা করেছি। যারা ঐ পোস্টটি দেখেননি, দেখে আসতে পারেন। আজকের পোস্ট এর মাধ্যমে আমরা মাউস এর প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানব। তাহলে চলুন শুরু করি…

• মাউস এর প্রকারভেদ:
১. মেকানিক্যাল মাউস: কম্পিউটার স্ক্রিনের মধ্যে কার্সর ঘুরানোর জন্য মেকানিক্যাল মাউস এর মধ্যে একটি রাবারের বল থাকে। সেই রাবার যখন ঘোরানো হয়, তখন মাউসে ধাকা সেন্সর সেটা বুঝতে পারে। এবং সেই অনুযায়ী কম্পিউটারের মনিটরে কাজ করে।

২. অপটো-মেকানিক্যাল মাউস: এই ধরনের মাউসের একটি রাবারের বল ব্যবহৃত হয়। তবে এই ধরনের মাউসের ভিতরে একটি অপটিক্যাল সেনসর থাকে, যেটা রাবারের নড়াচড়া অনুযায়ী কম্পিউটার মনিটরে কাজ করে।

৩. অপটিক্যাল মাউস: এই ধরনের মাউসে রাবারের বল এর পরিবর্তে একটি এলইডি ব্যবহৃত হয়। সেই মাউসটি যখন কোন সমতল জায়গায় রেখে নড়াচড়া করানো হয়, তখন সেই এলইডির মাধ্যমে মানুষের সেটা বুঝতে পারে। এবং সেই অনুযায়ী কম্পিউটার মনিটরের কাজ করে।

৪. ইনফ্রয়েড বা রেডিও ফ্রিকোয়েন্সি কর্ডলেস মাউস: এই ধরনের মাউস এর মধ্যে সিপিইউতে লাগানোর জন্য কোন ধরনের তার থাকে না। এই মাউস গুলোর মধ্যে তার এর পরিবর্তে একটি আলাদা কট থাকে, যেটা মাউসের সাথে ওয়ারলেস সিস্টেমে কাজ করে।

৫. গেমিং মাউস: এই ধরনের মাউস মূলত কাস্টমাইজ করা হয় শুধুমাত্র গেমিং এর জন্য। এই ধরনের মাউসের মধ্যে আলাদা অনেকগুলো ফিচার বাটন থাকে।

৬. ট্রাকবল মাউস: যেসব মাউসের নিচে একটি রাবারের বল থাকে, এবং সেই বল নড়াচড়ার মাধ্যমে মাউসের পয়েন্টের কাজ করে তাকে ট্রাকবল মাউস বলে। এই ধরনের মাউসের নিচে একটি রাবারের বল থাকে যেটি চতুর্দিকে ঘুরানো যায়।

৭. স্টাইলাস মাউস: স্টাইলাস মাউস মূলত দেখতে অনেকটা কলমের মতো, একটি প্যাড এর মধ্যে সেই মাউসটি পয়েন্ট করলে সেটা কাজ করে।

৮. কর্ডলেস থ্রিডি মাউস: কটলেস থ্রিডি মাউস মূলত একটি টিভি রিমোট এর মত, এই ধরনের মাউস কম্পিউটার মনিটরের মধ্যে রিমোটলি কাজ করে।

৯. টাচপ্যাড: টাচপ্যাড মূলত ল্যাপটপ এ ব্যবহৃত হয়। ল্যাপটপে আপনি কোন ধরনের অতিরিক্ত মাউস ব্যবহার করা ছাড়াই টাচপ্যাডের মাধ্যমে মাউসের সব কাজ করতে পারবেন।

বর্তমানে ওয়ারলেস মাউস গুলো অনেক বেশি প্রচলিত। একটি কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে মাউস অনেক বেশি গুরুত্বপূর্ণ বহন করে। বর্তমান যুগের কম্পিউটার গুলো মাউস ছাড়া ব্যবহার করা অনেকটা কঠিন।

বন্ধুরা আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

Leave a Reply