বন্ধুরা গত পোস্টে আমি কম্পিউটারের ইনপুট ডিভাইস সম্পর্কে আলোচনা করেছি। আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা আউটপুট ডিভাইস কি এবং আউটপুট ডিভাইস এর প্রকারভেদ সম্পর্কে জানতে পারবেন।

আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজই বিভিন্ন ধরনের আউটপুট ডিভাইস ব্যবহার করি। তাহলে চলুন আউটপুট ডিভাইস সম্পর্কে বিস্তারিত জেনে আসি…

• আউটপুট ডিভাইস কাকে বলে?
কম্পিউটারের যেসব ডিভাইস ব্যবহার করে কম্পিউটারের ডাটা আমরা আউটপুট হিসেবে পাই, তাকে কম্পিউটারের আউটপুট ডিভাইস বলে।

মানে, আমরা যখন কম্পিউটারের কোন একটি ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটারকে কোন কমান্ড দেই, তখন কম্পিউটার তার আউটপুট ডিভাইসের মাধ্যমে আমাদেরকে সেই কমান্ডের রেজাল্ট শো করে (যেমন: কম্পিউটার মনিটর)। আমরা কম্পিউটারকে যে রেজাল্ট শো করতে বলি, কম্পিউটার তার মনিটর এর মাধ্যমে আমাদেরকে সেই রেজাল্ট শো করায়।

আমরা আরেকটা উদাহরণ দিতে পারি, আমাদের যখন কোন একটি ফাইলকে প্রিন্ট করার প্রয়োজন হয় তখন কম্পিউটারকে আমরা সেই অনুযায়ী কমান্ড দেই। তখন কম্পিউটার আমাদের কমান্ড অনুযায়ী আমাদের কম্পিউটারের সিপিইউ এর সাথে সংযুক্ত প্রিন্টারের মাধ্যমে সেই ফাইলটি প্রিন্ট করে দেয়। আর প্রিন্টার হলো একটি আউটপুট ডিভাইস।

কিছু আউটপুট ডিভাইস এর উদাহরণ:
১. মনিটর

২. প্রিন্টার
৩. প্রজেক্টর
৪. স্পিকার (ইত্যাদি)

• আউটপুট ডিভাইস এর প্রকারভেদ:
পৃথিবীতে অনেক ধরনের আউটপুট ডিভাইস আছে তবে কিছু গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস নিচে তুলে ধরা হলো:

১. মনিটর: মনিটর হলো কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি আউটপুট ডিভাইস। আমরা যখন কম্পিউটারকে কোন কমান্ড দেই, তখন কম্পিউটার সেই কমান্ড অনুযায়ী মনিটরের মাধ্যমে আমাদেরকে সেই রেজাল্ট শো করায়। এছাড়া মনিটরের মাধ্যমে আমরা ভিডিও ও টিভি দেখা, গেম খেলা ও গ্রাফিক্স ডিজাইন এর মতো গুরুত্বপূর্ণ কাজ করি।

২. প্রিন্টার: কম্পিউটারের আরেকটি গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস হলো প্রিন্টার। আমাদের যখন কম্পিউটার থেকে কোন একটি ডকুমেন্ট প্রিন্ট করে কাগজে রুপান্তর করার প্রয়োজন হয়, তখন প্রিন্টার আমাদেরকে সেই কাজটি করে দেয়। আমরা কম্পিউটারের মাধ্যমে কোন কমান্ড দিলে সে কমান্ডস সিপিইউর মাধ্যমে কম্পিউটার প্রিন্টার এর মধ্যে পাঠায়, এবং প্রিন্টার সেই অনুযায়ী কাজ করে।

৩. স্ক্রীন প্রজেক্টর: স্ক্রীন প্রজেক্টর হলো কম্পিউটারে আরেকটি গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস। আমরা আমাদের কম্পিউটার মনিটরের ছোট স্ক্রিনের বিষয়বস্তুগুলো প্রজেক্টরের মাধ্যমে বড় করে দেখতে পারি। বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান এবং অনলাইন মিটিংয়ে এই ধরনের প্রজেক্টর ব্যবহৃত হয়।

৪. স্পিকার বা সাউন্ড সিস্টেম: স্পিকার হলো কম্পিউটারের আরেকটি গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস। কম্পিউটারের মধ্যে কোন একটি বিষয়ের যদি সাউন্ড এর প্রয়োজন হয়, তাহলে সেই সাউন্ড আমরা স্পিকারের মাধ্যমে শুনতে পারি। স্পিকার না থাকলে কম্পিউটারের মধ্যে কোন সাউন্ড শোনা যাবেনা।

বন্ধুরা আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনার কিছু শিখতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন এর প্রয়োজনীয়তা What is graphics design in Bangla

ডিএনএস (DNS) কি? ডিএনএস কিভাবে কাজ করে What is DNS in Bangla

Leave a Reply