আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আমি সোহাগ আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !

আজকাল Ransomware Virus Attack কতটা পপুলার এটা হয়তো আপনি ভালো করেই জানেন। কিন্তু হয়তো আপনি এটা জানেন না যে এই ভাইরাস কতটা ক্ষতিকর! তো আজকের পোস্টে আমি এই বিষয়ে কথা বলবো। Ransomware Virus Attack আসলে কি ? এটা কিভাবে কাজ করে এবং এর থেকে আপনি কিভাবে সেফ থাকবেন।

যেমনটা আমরা জানি যে ভাইরাসের বেশ কিছু টাইপ থাকে। Hacking Attack এর বেল কিছু টাইপ থাকে। আর এগুলোর মধ্যেই আজকাল একটা ভাইরাস অ্যাটাক বেশ পপুলার হচ্ছে, যার নাম Ransomware Virus Attack  এই ভাইরাস বেশ বিপদজনক! তো এই ভাইরাসের ব্যাপারে আপনার অবশ্যই সতর্ক থাকা প্রয়োজন। তাহলে এবার জেনে নেয়া যাক যে এই ভাইরাস আসলে কি? এটা কিভাবে এবং কখন কাজ করে ? এবং আপনি এই ভাইরাসের হাত থেকে কিভাবে মুক্ত থাকবেন !

What is Ransomware?




Ransomware Basically একটি Virus Software যেটা আপনার কম্পিউটার এ যদি একবার ইন্সটল হয়ে যায় তাহলে হ্যাকারের কাছে আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ সিস্টেম এর পুরো কন্ট্রোল থাকে। সেটা যদি স্মার্টফোন হয় তাহলেও। যদি এই ভাইরাস আপনার স্মার্টফোন, কম্পিউটার অথবা ল্যাপট এ ইন্সটল হয়ে যায় তাহলে হ্যাকার আপনার স্মার্টফোন, কম্পিউটার অথবা ল্যাপটপ এর সিস্টেম লক করে দেবে।

মানে আপনার কম্পিউটারে যে ডেটা থাকে সেটা পুরোপুরি Encrypt করে দেয়, তারপর হ্যাকারের কাছে আপনার কম্পিউটার সিস্টেম এর পুরো কন্ট্রোল থাকে এবং আপনি তখন কিছুই করতে পারেন না। এরকম অবস্থায় হ্যাকার আপনাকে ব্ল্যাকমেইল করে, ধমকি দেয়, বলা হয় আপনি আমাদের এত পরিমাণ টাকা দিন ! এত পরিমাণ টাকা দিলে আমরা আপনার কম্পিউটার সিস্টেম আনলক করবো, আপনার কম্পিউটার সিস্টেমে যে ডেটা রয়েছে সেগুলো আমরা Delete করবো না, আপনার প্রয়োজনীয় ডেটা আমরা অনলাইন লিক করবো না যদি আপনি আমাদের এত পরিমাণ টাকা দেন তাহলে।

যদি আপনি টাকা না দেন তাহলে হ্যাকার আপনার সমস্ত ডেটা ডিলিট করতে পারে, অনলাইন লিক করতে পারে, অথবা সেগুলোর মিস‌ইউজ ও করতে পারে। তো বেসিক্যালি Ransomware এটাই। যেটাতে হ্যাকার আপনার কম্পিউটার সিস্টেম কে পুরোপুরি কন্ট্রোল করে। আপনি সেই মুহূর্তে বিশেষ কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারেন না এবং হ্যাকার আপনাকে ব্ল্যাকমেইল করার সুযোগ পায়। আসুন এবার জেনে নেয়া যাক এই ভাইরাস কিভাবে কাজ করে!

How Ransomware Works ?




 

Ransomware Virus Attack এ হ্যাকার সর্বপ্রথম আপনাকে একটা Spam Link পাঠায়। জরুরী নয় যে এই লিঙ্ক আপনাকে ই-মেইল এর মাধ্যমেই পাঠাবে ! এই লিঙ্ক আপনি কোনো Third-Party Website এ ক্লিক করেও আপনার কম্পিউটার সিস্টেম এ আসতে পারে। অথবা যদি আপনি কোনো Unknown Link এ ক্লিক করেন তাহলেও এই ভাইরাস আপনার কম্পিউটার সিস্টেম এ আসতে পারে। তো এখানে আমি আপনাকে ই-মেইল এর একটা উদাহরণ দিচ্ছি যেন আপনি বুঝতে পারেন যে এই ভাইরাস কিভাবে আসে এবং কিভাবে কাজ করে।

হ্যাকার আপনাকে একটা স্প্যাম লিঙ্ক পাঠায়। আর ঐ স্প্যাম লিঙ্ক এ কিছু লেখা থাকে এবং সেখানে কিছু ফাইল’স দেওয়া থাকে। তো যখন‌ই আপনি ঐ ফাইল কে ডাউনলোড করেন এবং ওপেন করেন, তারপর সেই সফটওয়্যার অটোমেটিক্যালি আপনার কম্পিউটার সিস্টেম এ রান হওয়া শুরু করবে। তারপর ঐ সফটওয়্যার আপনার কম্পিউটার এর C Drive এ যতগুলো ভাইরাস রয়েছে, মানে হ্যাকার যে ভাইরাস তৈরি করেছে, যেসব কমান্ড তৈরি করেছে, যেসব শ্যাল তৈরি করেছে সেই সব অটোমেটিক্যালি আপনার কম্পিউটার সিস্টেম এ C Drive এ ইন্সটল হয়ে যাবে।

তো এইসব হলো ভাইরাস যেটা হ্যাকার তৈরি করেছে। তারপর আপনার কম্পিউটার এর রেজিস্টার এও বেশ কিছু রেজিস্টারি Add হয়ে যাবে যা হ্যাকার এর দরকার হয়। যার সাহায্যে হ্যাকার আপনার কম্পিউটার সিস্টেম কে Access করতে পারে। তো যখন‌ই এই সমস্ত কাজ কমপ্লিট হয়ে যায় তখন Automatically আপনার কম্পিউটার Hacker এর সাথে কানেক্ট হয়ে যায়। এবং হ্যাকার আপনার কম্পিউটার সিস্টেম কে Access করতে পারে এবং আপনার কম্পিউটার সিস্টেম এ যে সমস্ত ডেটা থাকে সেই সব Encrypt করে দেয়, এবং Encrypt করার পর আপনার কম্পিউটার কে লক করে দেয়। যার কারণে আপনি আপনার নিজের কম্পিউটার এই কোনো প্রকার Access করতে পারেন না।

সোজা কথা হলো তখন আপনার নিজের কম্পিউটার এ আপনার কোনো Control থাকবে না, সেটা হ্যাকারের কাছে থাকবে। আর এখান থেকেই শুরু হবে ব্ল্যাকমেইল থেকে শুরু করে সব বিপত্তি।

তো বেসিক্যালি এটাই হলো Ransomware Virus Attack এবং এটা এভাবেই কাজ করে। এখন হয়তো আপনি বুঝতে পেরেছেন যে এই ভাইরাস কি এবং এটা কিভাবে কাজ করে। আসুন এবার জেনে নেয়া যাক আপনি কিভাবে এর থেকে মুক্ত থাকবেন।

 

How to be protected?




 

1. Backup your system data

এই ভাইরাস থেকে মুক্ত থাকার সর্বপ্রথম পদ্ধতি হলো আপনি অবশ্যই আপনার কম্পিউটার সিস্টেম এর ব্যাক আপ তৈরি করে রাখুন। জরুরী নয় যে আপনি আপনার কম্পিউটার সিস্টেম এ ব্যাক আপ ঐ কম্পিউটার সিস্টেম এই রাখবেন। আপনি ঐ কম্পিউটার সিস্টেম এর ব্যাক আপ অন্য কোনো সিস্টেম এও রাখতে পারবেন।

এটা এই কারণেই In Case যদি ভবিষ্যতে হ্যাকার আপনার কম্পিউটার সিস্টেম কে হ্যাক করে নেয় আর আপনার সমস্ত ডেটা ডিলিট করে দেয়। তাহলে আপনি ব্যাক আপ এর সাহায্যে আপনার ডেটা ফেরত আনতে পারবেন। ঠিক যেমন এন্ড্রয়েড ফোনে কোনো অ্যাপ Play Store থেকে ডাউনলোড করে ব্যাক আপ করে রাখেন যেন পরবর্তী সময়ে আপনাকে যেন আবার প্রয়োজন এর সময় পুনরায় ডাউনলোড না করা লাগে।

 

2. Don’t install Unknown Software

 
দ্বিতীয় পদ্ধতি হলো এই ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য তা হলো আপনি আপনার কম্পিউটার সিস্টেম এ কোনো ধরনের Unknown Software Install করবেন না। সেটা আপনার স্মার্টফোনেই হোক না কেন। অথবা আপনি এমন কোনো Unknown Link এ ক্লিক করবেন না, যার সম্পর্কে আপনার খুব বেশি বা কোনো ধারণা নেই। এই ভুল গুলো করবেন না যেন আপনিও Ransomware Virus এর শিকার না হন।

যদি আপনি আপনার কম্পিউটার সিস্টেম এ এমন কোনো Unknown Software দেখতে পান তো আমি Highly Recommend করবো আপনাকে সেই Unknown Software Uninstall করার জন্য।

 

3. Don’t Download Unknown Files on E-mail

 
যদি আপনার কাছে কোনো ধরনের ই-মেইল আসে আর আপনি যদি দ্যাখেন সেই ই-মেইল এ কিছু ফাইল Attach হয়ে আছে। তাহলে আপনি ঐ ফাইল’স কে ভুল করেও ডাউনলোড করবেন না।

যদি আপনার কাছে অচেনা কারো ই-মেইল আসে এবং তাতে বলা হয় যে বিশেষ অফার ! শুধুমাত্র আপনার জন্য এই অ্যাপের প্রিমিয়াম ভার্সন ফ্রী তে নিন ! ইত্যাদি। তাহলে আপনি সেই কথায় গুরুত্ব দিয়ে ডাউনলোড করতে যাবেন না। যদি আপনাকে চেনা জানা কেউ বা কোনো বন্ধু এই ধরনের ই-মেইল করে তাহলে বিষয়টা ভেবে তারপর সিদ্ধান্ত নিয়েন। অথবা অফিশিয়ালি কোনো কোম্পানির তরফ থেকে এই ধরনের ই-মেইল আসে তাহলে আগে যাচাই-বাছাই করে তারপর সিদ্ধান্ত নিয়েন।

4. Turn on Firewall

 
Ransomware Virus Attack এর থেকে মুক্ত থাকার কার্যকারী পদ্ধতি হলো Firewall চালু করা। আপনি আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ এ ফায়ার ওয়াল অবশ্যই চালু করে রাখুন যদি এখন‌ও চালু না করে থাকেন।

এটা এই কারণেই যে যদি আপনি Firewall Active করে রাখেন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ এ তাহলে হ্যাকার সরাসরি আপনার কম্পিউটার সিস্টেম এ অ্যাটাক করতে পারবে না। প্রথমে আপনার ফায়ার ওয়াল কে পার করতে হবে।

এছাড়াও আপনি আপনার কম্পিউটার এ Paid Antivirus Software ব্যবহার করতে পারেন। যেটা বেশি সুরক্ষিত। যদি আপনি কোনো ধরনের ফ্রী অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করেন এবং আপনার কম্পিউটার এ খুব দরকারি ডেটা আছে আর আপনি চান যে সেগুলো যেন হ্যাক না হয় তাহলে কোনো পেইড সফটওয়্যার ইন্সটল করুন। কোনো Cracked Antivirus Software ব্যবহার করা থেকে বিরত থাকুন‌।

আরও পড়ুনঃ মাত্র ৫ মিনিটেই সোনালী ব্যাংকের চেক লেখার নিয়ম শিখুন | চেক কি? চেকের বৈশিষ্ট্য বিস্তারিত দেখুন!

আরও পড়ুনঃ Free Internet 2022

তো এই পদ্ধতি গুলো ব্যাবহার করে আপনি Ransomware Virus Attack থেকে মুক্ত থাকতে পারবেন।

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার Facebook I’d

 

 

24 thoughts on "Ransomware Virus Attack কি ? এটা কিভাবে কাজ করে? এই ভাইরাস থেকে কিভাবে মুক্ত থাকবেন?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    আমার তো পিসি নাই স্যার 🙃💔
    1. Sohag21 Author Post Creator says:
      এটা এন্ড্রয়েড ফোনেও হয়। তাই সতর্ক হয়ে যা তুই।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      আচ্ছা ঠিক আছে
  2. Murad Hasan 55 Contributor says:
    Amar pc te hoiclo, Amar 500 gb data sob format kortr lagce,, pirated app install diye e obostha hoicilo, tarpor theke cracked app install deyar age 10 bar vabi, ekbar virus ke permission diye dile sob gelo😢
    1. Sohag21 Author Post Creator says:
      Hmm.. amar mamar computer eo ransomware virus attack korechilo 😕
  3. abrno34 Author says:
    protect bisoy ta r ekto strong kora dorkar chilo.
    1. Sohag21 Author Post Creator says:
      Maybe 🤔 Thanks
  4. Levi Author says:
    ভালো পোস্ট স্যার।
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ স্যার
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ ভাই 💚
  5. MD Tamim Ahmed Author says:
    এমন পোস্ট আরো দিয়েন।
    1. Sohag21 Author Post Creator says:
      জ্বী ভাই ইনশাআল্লাহ
    2. MD Tamim Ahmed Author says:
      ঠিক আছে ভাই।
  6. MD Tamim Ahmed Author says:
    অসাধারণ হয়েছে লেখাটা।
    1. Sohag21 Author Post Creator says:
      অনেক ধন্যবাদ আপনাকে 💚
    2. MD Tamim Ahmed Author says:
      আপনাকে স্বাগতম।
  7. MD Tamim Ahmed Author says:
    এগিয়ে যান আমরা আপনার সাথে আছি।
    1. Sohag21 Author Post Creator says:
      খুশি হলাম, এভাবেই পাশে থাকুন 😊
    2. MD Tamim Ahmed Author says:
      ইন শা আল্লাহ
    1. Sohag21 Author Post Creator says:
      🤔🙄
    1. Sohag21 Author Post Creator says:
      🙂

Leave a Reply