# পোস্ট ৪


আসসালামু আলাইকুম, সবাইকে।

How to Create a Keyboard Shortcut to Insert the Windows Key Symbol | @cdsmythe

Windows Logo key 

সাধারণ আমার মতো ইউজার আছেন যারা তার বরাবরই এই key টিকে অব্যবহৃত মনে করেন। তবে এই Key দিকে অনেক কাজ সহজেই করা যায় যা আমরা অনেকেই জানি না। আজকের পোস্টে আমি কিছু শর্টকাটের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিবো যেগুলা ব্যবহার করলে আপনার পিসি চালানোর এক্সপেরিয়েন্স আরো বেশি ইন্টারেস্টিং হবে। তবে যেগুলা সবাই জানেন সেগুলা আমি স্কিপ করে যাবো। তাই চলুন দেরি না করে শুরু করা যায়।


 

Windows logo key  + E
এই শর্টকাটটির মাধ্যমে আপনারা File Explorer অর্থ্যাৎ This PC তে ক্লিক করলে যেই উইন্ডো ওপেন হয় সেটি ওপেন হবে। আমরা বেশিরভাগই কম্পিউটার অন করার পর পরই প্রথম কাজ হয় File Explorer ওপেন করতে হয়। এমন ইউজারদের জন্য এই শর্টকাটটি অনেক উপকারী হবে।

 

 

 

 

 

Windows logo key  + I

এটির মাধ্যমে আপনারা সেটিংস উইন্ডো ওপেন করতে পারবেন। আমরা সেটিংস ওপেন করতে গেলে দেখা যায় স্টার্ট মেনুতে গিয়ে অনেক ঝামেলা করে ওপেন করি। তবে এখন থেকে আপনারা এটি ব্যবহার করে সহজেই সেটিংস ওপেন করতে পারবেন।

 

Windows logo key  + Alt + K

এই শর্টকাটটি উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের জন্য। আমরা যখন বিভিন্ন অ্যাপে Video/Voice Call -এ কথা বলি তখন মিউট করার প্রয়োজন হয়ে থাকে। এই শর্টকাটটির মাধ্যমে যেসকল অ্যাপে কলিং ফিচার রয়েছে সেগুলাতে মিউট করে রাখতে পারবেন।

Windows 11 Mute Microphone Hotkey (How to)

 

Windows logo key  + L

এইটির মাধ্যমে আপনার পিসি লক করতে পারবেন। অথবা চাইলে একাউন্ট সুইচ করার জন্যেও ব্যবহার করতে পারবেন। বার বার স্টার্ট মেন্যুতে যাওয়ার প্রয়োজন হয় না।

 

 

Windows logo key  + Shift + S

এটি আমার দৈনন্দিন ব্যবহৃত শর্টকাটগুলার মধ্যে শীর্ষে অবস্থা করছে। এটির মাধ্যমে আপনার একটি নির্দিষ্ট অর্থ্যাৎ প্রয়োজনীয় একটি অংশ স্ক্রিনশট নিতে পারবেন। windows key + prt sc দিয়ে ক্রিনশট নিতে গেলে সম্পূর্ণ ক্রিনের শট উঠে যা অনেকসময় আমাদের প্রয়োজন হয় না। তাই এই শর্টকাটটি ব্যবহার করতে পারেন। এটিতে আরেকটি সুবিধা হলো, ক্রিনশট সরাসরি ক্লিপবোর্ডে সংরক্ষিত থাকবে আপনার যেখানে পেস্ট করার ইচ্ছা সেখানে Ctrl + V ক্লিক করলেই পেস্ট হয়ে যাবে। কষ্ট করে ফাইল থেকে খুঁজে বের করতে হবে না।

How to Take a Screenshot on Windows 10/11

 

Windows logo key  + period (.) or semicolon (;)

এটির মাধ্যমে আপনারা ইমোজি প্যানেল ওপেন করতে পারবেন যার মাধ্যমে যেকোনো যায়গায় ইমোজি ব্যবহার করতে পারবেন।

Fresh Windows 11 Build Drops for Windows Insiders with Fluent Emoji

 

Windows logo key  + Pause

এটির মাধ্যমে আপনাদের পিসির About সেকশন দেখতে পারবেন। কনফিগারেশনস, নেইম ইত্যাদি।

Hands on with redesigned Settings app on Windows 11


এগুলাই মুলত দৈনন্দিন জীবনে বেশি ব্যবহার হয়ে থাকে এছাড়াও আরো অনেক শর্টকাট রয়েছে তবে সব একসাথে পোস্ট করলে আপনারা মনোযোগ হারিয়ে ফেলবেন। তাই আজ এগুলা দিয়েই শেষ করছি। আপনাদের রেসপন্স পেলে পার্ট ২ করার চেষ্টা হবো। আপনার জানা এমন কোনো ইন্টারেস্টিং শর্টকাট জানা থাকলে নিচে কমেন্ট করতে পারেন তাতে সবারই উপকার হবে।


 

আজকের পোস্ট এখানেই শেষ করছি। পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ রইলো । ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আর আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফেজ। <3


Contact me

|Discussion| |Channel|

11 thoughts on "Windows Logo Key দিয়ে কিছু অসাধারণ শর্টকাট যা আপনি আগে জানতেন না।"

  1. Shakib Author says:
    Good Enough ❤
    1. SR Shoruv Author Post Creator says:
      sob e apnar dua vai ❤️‍🔥
  2. Sharif Contributor says:
    part 2 den
  3. SaDik10 Contributor says:
    need part 2
  4. MD Shakib Hasan Author says:
    অনেক কিছু শিখতে পারলাম। পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম।
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    সত্যি জানতাম না বিষয় টা। খুব উপকৃত হলাম
  6. Thunder-Wolf Contributor says:
    একটা বিষয় জানার ছিলো, Windows Key + Pause কী এর যে বিষয়টা, গতকাল কয়েকটা কীবোর্ডে দেখলাম Pause/Break Key নাই, তারা কিভাবে তাহলে এই শর্টকাট ব্যবহার করবে?
    1. SR Shoruv Author Post Creator says:
      Compact কীবোর্ড গুলাতে থাকে না। আমারো নাই। সেক্ষেত্রে অন্য কী-গুলার মধ্যে থাকে। যেমনঃ আমার কীবোর্ডে আছে win + fn + del (fn + del = pause)
      আপনার কীবোর্ডেও খুঁজে দেখুন এমন কোনো কী-তে দুইটা ফাংশন আছে না কি।

Leave a Reply