আসসালামু আলাইকুম !




ট্রিকবিডির সকল সদস্যদের স্বাগতম ! ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন !




আমি সোহাগ আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !


আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকেন তাহলে আপনি কম্পিউটার বা ল্যাপটপে C Drive তো অবশ্যই দেখেছেন।

কিন্তু আপনি কি কখনো ভেবেছেন যে এই কম্পিউটার বা ল্যাপটপ এ যে ড্রাইভ এর নাম দেখায় সেটা সবসময় C Drive থেকেই কেন শুরু হয় ? A এবং B Drive থেকে কেন শুরু হয় না ?

যেমনটা আমরা সবাই জানি যে, যখন আমরা কোনো কম্পিউটার বা ল্যাপটপ কিনি এবং সেটাতে যখন কোনো Window ইন্সটল করি, অথবা কোনো Hard Disk নিয়ে পার্টিশন করি, তো এখানে by default শুরু হয় C Drive থেকে। A অথবা B Drive থেকে শুরু হয় না।

হয়তো আপনার অজানা থাকতে পারে আগে যখন আমাদের কম্পিউটার সিস্টেম রান করার দরকার হতো তখন আমাদের External Device এর প্রয়োজন হতো, যেটার নাম হলো Floppy Disk

তখনকার সময়ে যদি আপনার কাছে ফ্লপি ডিস্ক থাকতো তাহলে আপনি কম্পিউটার চালাতে পারতেন, অথবা যদি কোনো ধরনের ডেটা স্টোর করার দরকার হতো তো সেটা ফ্লপি ডিস্ক এ করা যেত।

আর তখন ফ্লপি ডিস্ক না থাকলে না তো কম্পিউটার চালানো যেত, আর না কোনো ডেটা স্টোর করা যেত।

তো এই ফ্লপি ডিস্ক কে কম্পিউটারে একটা ড্রাইভ হিসেবে ব্যবহার করা হয়েছে। এটা সর্বপ্রথম ড্রাইভ ছিলো তাই এটার নাম রাখা হয় Drive A

তারপর ধীরে ধীরে যখন টেকনোলজি এগিয়ে যেতে শুরু করলো, তারপর আরেকটা টাইপের ফ্লপি ডিস্ক আসলো এবং এটাকেও কম্পিউটারে ড্রাইভ হিসেবে ব্যবহার করা হলো।

তো প্রথমে আসা ফ্লপি ডিস্ক এর নাম কম্পিউটার সিস্টেমে A Drive রাখা হয়েছিলো, এবং পরে যে ফ্লপি ডিস্ক আসলো সেটার নাম B Drive রাখা হলো।

এই জন্য এই দুই ফ্লপি ডিস্ক কে Drive A এবং Drive B রাখা হয়েছে। এই ফ্লপি ডিস্ক কে তখন ড্রাইভ হিসেবে ব্যবহার করা হতো। কিন্তু এই ফ্লপি ডিস্ক এ লিমিটেশন ছিলো, কমতি ছিলো।

যেমন: এই ফ্লপি ডিস্ক এ বেশি ডেটা স্টোর করা যেত না, ফ্লপি ডিস্ক এ যে ডেটা স্টোর করা হতো সেটা বেশি সিকিউর ছিলো না। মানে ফ্লপি ডিস্ক যেকোনো সময় খারাপ হয়ে যেত পারতো।

ফ্লপি ডিস্ক এর এইসব ঘাটতির কারণে একটা নতুন ড্রাইভ আসলো যেটাকে আজকের সময়ে Hard Disk/Hard Drive নামে চিনে থাকি। হার্ড ডিস্ক এ বেশি ডেটা স্টোর করা যায়, এতে যে ডেটা স্টোর করা হয় সেটা অনেকাংশে সিকিউর থাকে।

এখন এই ড্রাইভকেও কম্পিউটার সিস্টেমে নাম দেওয়া হলো C Drive হিসেবে। এটা এই কারণেই যে Drive A এবং B তো আগেই Floppy Disk 1 এবং Floppy Disk 2 এর জন্য রিজার্ভ করা আছে।

তো ঐ নাম এই ড্রাইভ কে দেওয়া যেত না যার কারণে A এবং B Drive এর পর সিরিয়াল অনুযায়ী C Drive নাম রাখা হলো।

মানে এতে আপনি যে উইন্ডো ইন্সটল করবেন সেটা সবসময় C Drive হিসেবেই দেখাবে। কেননা A এবং B তো আগে থেকেই Floppy Disk এর জন্য সেট করা আছে।

যদিও আজকাল ফ্লপি ডিস্ক এর ব্যবহার একদমই করা হয় না। কিন্তু আজ‌ও কম্পিউটার সিস্টেমে ঐ ফ্লপি ডিস্ক এর জন্য জায়গা রিজার্ভ করা আছে।

কিন্তু যদি আপনি ভেবে থাকেন যে আপনার ল্যাপটপ অথবা কম্পিউটার সিস্টেমে কোনো ড্রাইভের নাম A এবং B হিসেবে ব্যবহার করতে পারবেন না, তাহলে আপনি ভুল ভাবছেন।

আপনি ম্যানুয়ালি ড্রাইভের নাম পরিবর্তন করতে পারবেন। আশা করি এখন আপনি বুঝতে পেরেছেন যে কেন কম্পিউটার বা ল্যাপটপ সিস্টেমে C Drive থেকে আগে শুরু হয়।



আরো পড়ুনঃ ↓↓↓

FIFA World Cup Live Streaming Full HD

MX Player Pro Apk Download – Latest Update 1.52.7 Unlocked


এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ↓
Facebook I’d




10 thoughts on "কেন কম্পিউটার বা ল্যাপটপ সিস্টেমে C Drive থেকেই আগে শুরু হয় ? A এবং B Drive থেকে কেন হয় না ?"

  1. Unlimited Fun Contributor says:
    এসব যানানোর জন্য ধন্যবাদ
  2. Jakir Hossain Contributor says:
    আমি এগুলোর একটাও ব্যবহার করি না। আমি SSD ব্যবহার করি। তাহলে আমার পিসিতে C Drive কেন আছে?
    1. ᏝᎥᏦᏂᎧᏁ Author says:
      ওনার দেওয়া তথ্যে ভুল থাকলে আপনি বিস্তারিত তথ্য তুলে ধরতে পারেন। Author ঠিক করে দিবে।
    2. Sohag21 Author Post Creator says:
      Drive A, B already reserved!
    3. Naim Siddique Author says:
      HDD বা SSD যা-ই ব্যবহার করেন না কেন ড্রাইভ এর জন্য আলাদা ভাবে লোকেশন ক্রিয়েট হবে।
  3. ᏝᎥᏦᏂᎧᏁ Author says:
    এই রকম basic জিনিস গুলো নিয়ে পোস্ট করবেন। এইগুলো বেশ কাজের।

Leave a Reply