আসসালামু আলাইকুম !




Trickbd.com এর সকল সদস্যদের স্বাগতম ! ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন !




আমি সোহাগ আবারো Trickbd.com এ হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !



যখন‌ই আপনি প্রথমবার আপনার কাজের জন্য অথবা পড়ালেখার জন্য কম্পিউটার কেনার কথা ভাবেন, তখন হয়তো আপনি কনফিউজড হয়ে যান যে ডেস্কটপ কম্পিউটার নাকি ল্যাপটপ কোনটা কিনলে ভালো হবে ?

দুটোর মধ্যে কোনটা আপনার জন্য সবচেয়ে ভালো হবে ? জানতে চাইলে পোস্ট পুরো পড়ুন আশা করছি আপনার কনফিউশন কমে যাবে।

কোনটা আপনার জন্য ভালো হবে এটা জানার আগে আপনার এই দুটোর বিষয়ে কিছু জানা দরকার। জানলে আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে আপনার জন্য কোনটা সবচেয়ে ভালো হবে !

• Price :

যখন‌ই আপনি নতুন কোনো সিস্টেম কেনার কথা ভাবেন, তখন আপনি টাকার বিষয়েও ভাবেন। আর আপনি একটা বাজেট সেট করেন যে আপনি এর উপরে খরচ করতে পারবেন না।

এখানে বলে রাখি যে কম্পিউটার কিছুটা সস্তা হয়ে থাকে ল্যাপটপের তুলনায়। উদাহরণস্বরূপ ধরে নিন, আপনার কাছে ৫০ হাজারের কিছু কমবেশি টাকা আছে। আর আপনি ল্যাপটপ কেনার কথা ভাবছেন। আর আপনি এতে যে স্পেসিফিকেশন পাচ্ছেন বা পাবেন তা আপনার জন্য যথেষ্ট না।

আর অন্যদিকে ঐ টাকার মধ্যে আপনি একটি কম্পিউটার কিনতে পারবেন। যেটাতে আপনি পারফরম্যান্স, স্পেসিফিকেশন আরো ভালো পাবেন ল্যাপটপের তুলনায়।

সহজ কথায় বলতে গেলে – যদি আপনার বাজেট কম হয়, আর আপনি ভালো স্পেসিফিকেশন চান, তো এই বিষয়ে আপনি কম্পিউটার কিনতে পারেন।

• Portability :

এটা হলো কম্পিউটার আর ল্যাপটপের মধ্যে বড় তফাৎ। ল্যাপটপ কে আপনি যেখানে খুশি নিয়ে যেতে পারবেন। এক জায়গা থেকে আরেক জায়গায় সহজেই, বেশি ঝামেলা করতে হবে না শুধু একটা ব্যাগে ভরে যেখানে খুশি নিয়ে গিয়ে ব্যবহার করতে পারবেন।

অন্যদিকে – কম্পিউটার এক জায়গাতে থাকে। আর এটাকে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া অতোটা সহজ না। কারণ এতে মনিটর, সিপিইউ, মাউস, কীবোর্ড বেশ কিছু কম্পোনেন্ট ইত্যাদি একটা আরেকটার সাথে কানেক্টেড হয়ে থাকে।

যদি আপনার কাজ এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার বেশি হয়, বারবার আপনার কম্পিউটার সিস্টেমের দরকার হয় তাহলে এক্ষেত্রে আপনার জন্য ল্যাপটপ ভালো হবে।

কিন্তু যদি আপনার কাজ বাইরে যাওয়ার না হয়, আপনাকে কাজের জন্য বেশি বাইরে যাওয়ার দরকার হয় না, আপনি ঘর থেকেই কম্পিউটার বা ল্যাপটপ রিলেটেড আপনার কাজ করেন, তাহলে অবশ্যই ডেস্কটপ কম্পিউটার আপনার জন্য ভালো হবে।

• Screen Size :

কম্পিউটারের একটা সুবিধা হলো যে আপনি যতবড় ইচ্ছা স্ক্রীন সাইজ যুক্ত মনিটর ব্যবহার করতে পারবেন। ধরুন, আপনার কাছে যে কম্পিউটার আছে তার মনিটরের স্ক্রীন সাইজ আপনার জন্য যথেষ্ট না‌। আপনি একটি বড় স্ক্রীন সাইজের মনিটর ব্যবহার করতে পারবেন।

অপরদিকে, ল্যাপটপের কথা বললে ল্যাপটপের স্ক্রীন সাইজ ফিক্সড করা থাকে, যেটা সবাই জানেন। তো ল্যাপটপে যে স্ক্রীন দেওয়া আছে সেটা বের করে তার পরিবর্তে একটা বড় স্ক্রীন সেট করা সম্ভব না, আপনি হয়তো এটা ভালো করেই জানেন।

হ্যাঁ এই কথা আলাদা যে আপনি ল্যাপটপে প্রজেক্টের ব্যবহার করতে পারবেন। External Monitor কানেক্ট করতে পারবেন। এসব আলাদা বিষয়।

মনে করুন, আপনার একটা বড় মনিটর দরকার। যেটাতে আপনি ভিডিও এডিটিং করতে চান, আপনার বড় স্ক্রীনের দরকার। এক্ষেত্রে সহজেই আপনি কম্পিউটার নিতে পারেন।

এতে পরবর্তী সময়ে আপনি যেকোনো সময় আপনার কম্পিউটারের স্ক্রীন সাইজ বদলে বড় করতে পারবেন।

অন্যদিকে যদি আপনি Fixed size, Fixed screen এ সন্তুষ্ট থাকেন তাহলে আপনার জন্য ল্যাপটপ ল্যাপটপ ভালো হবে।

• Upgrading :

এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বড় তফাৎ হলো কম্পিউটার এবং ল্যাপটপের মধ্যে। কম্পিউটারে আপনি আপনার প্রয়োজন মতো কাস্টমাইজড করতে পারবেন। যেকোনো কম্পোনেন্ট কে বা পার্টস কে যদি আপনি আপগ্ৰেড করতে চান তাহলে এসব আপনি কম্পিউটারে সহজে করতে পারবেন।

উদাহরণস্বরূপঃ আপনি বর্তমানে যে প্রসেসর ব্যবহার করছেন আপনার ডেস্কটপ কম্পিউটারে, যদি সেটা কিছুটা স্লো হয়ে যায় এবং আপনি এটাকে আপগ্ৰেড করতে চান। স্টোরেজ বাড়াতে চান, ব়্যাম বাড়াতে চান, বা যেকোনো কম্পোনেন্ট যেটাকে আপনি আপগ্ৰেড করতে চান, নতুন লাগাতে চান। তো এইসব আপনি সহজেই কম্পিউটারে করতে পারবেন।

ল্যাপটপের ক্ষেত্রে এসব আপনি করতে পারবেন না। হ্যাঁ ল্যাপটপে আপনি ব়্যাম অথবা স্টোরেজ আপগ্ৰেড করতে পারবেন, বাড়াতে পারবেন। কিন্তু এর জন্যেও আপনার একজন এক্সপার্টের দরকার হবে।

যদি আপনি এমন কোনো সিস্টেম নিতে চান সেটা পরবর্তী সময়ে আপগ্ৰেড করতে চান। আমরা সবাই জানি যে সিস্টেম একটা সময় পর স্লো হয়ে যায়। তো আমাদের তখন সেটাকে আপগ্ৰেড করার দরকার হয়। এবং এই সব আপনি ল্যাপটপে করতে পারবেন না।

এর পরে আসে ↓

• Performance :

যখন‌ই আপনি কোনো নতুন কম্পিউটার অথবা ল্যাপটপ কিনেন তখন আপনার Top priority হয় Performance. আপনি যে সিস্টেম কিনছেন সেটার পারফরম্যান্স যেন টপ লেভেলের হয়। পারফরম্যান্স এর কথা বললে কম্পিউটার এর পারফরম্যান্স ল্যাপটপের তুলনায় অবশ্যই কিছুটা এগিয়ে থাকবে।

এই জন্য আপনি হয়তো দেখেছেন যে বেশিরভাগ গেমারস, কম্পিউটারেই গেমিং করে। বড় বড় যেসব ভিডিও এডিটিং করা হয়, 4K Video এডিটিং করা হয়, সবসময় ডেস্কটপ কম্পিউটারেই করা হয়। কেননা এখানে আপনি পারফরম্যান্স টপ লেভেলের পাবেন, ল্যাপটপের তুলনায়।

যদি আপনি এমন কোনো ল্যাপটপ কিনতে চান যেটার পারফরম্যান্স টপ লেভেলের যেন হয়। তো এরকম উন্নত মানের ল্যাপটপের দাম বেশি হবে ( example : Rs : 1,50,000 ) মার্কেটে ডেস্কটপ কম্পিউটারের তুলনায়।

এই ছিলো কম্পিউটার এবং ল্যাপটপের মধ্যে উল্লেখযোগ্য কিছু বিষয়। আপনার কোনটা দরকার সেটা আপনার সিদ্ধান্ত এবং আপনার প্রয়োজনের ওপর নির্ভর করে যে আপনার জন্য কোনটা ভালো হবে।


এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে Trickbd.com এ পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। ?

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ↓
Facebook I’d




8 thoughts on "Computer নাকি Laptop কোনটা বেশি ভালো ?"

  1. Levi Author says:
    Laptop kinechi kichudin age.
  2. Levi Author says:
    Laptop niyechi kichudin age.
  3. Levi Author says:
    Laptop nilam koyekdin holo.
    1. Sohag21 Author Post Creator says:
      Good. Amar o choice laptop.
    2. Levi Author says:
      তবে দাম বেশি পরে।?
  4. ֆǟɨʍʊռ—∆ Contributor says:
    পোস্ট কপি মারছেন না ভাই?
    Rs হবে না তো bdt হবে?
    1. Sohag21 Author Post Creator says:
      আপনার বুঝতে সমস্যা হয়েছে। আমি বাংলাদেশী টাকা লিখি নি যে BDT লিখবো। আর যদি কপির কথা হয় তাহলে ভাই আপনাকে ধন্যবাদ পোস্ট খুঁটিয়ে দেখার জন্য, কিন্তু এটা কপি পোস্ট না। কপি পোস্ট হলো পোস্ট করার ১ ঘন্টার মধ্যেই আমাকে Warning ⚠️ দেওয়া হতো।
  5. Md Sihab Ali Contributor says:
    Koyekta 30-40k er moddhe valo laptop er review den plz

Leave a Reply