আসসালামু আলাইকুম !




Trickbd.com এর সকল সদস্যদের স্বাগতম ! ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন !




আমি সোহাগ আবারো Trickbd.com এ হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !







আপনার কম্পিউটার বা ল্যাপটপ সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ পার্ট হলো Hard Disk . যেটাতে আপনার ডেটাগুলো সহজেই স্টোর করে বা সেভ করে রাখেন।

যদি আপনি একজন কম্পিউটার স্টুডেন্ট হন, কম্পিউটার নিয়ে পড়ালেখা করেন, অথবা যদি আপনার কাছে একটি কম্পিউটার অথবা ল্যাপটপ সিস্টেম থাকে তাহলে আপনি অবশ্যই কখনো না কখনো WD HDD Hard Disk এর শুনেছেন বা দেখেছেন।

হতে পারে এখনো আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপ সিস্টেমে এই হার্ড ডিস্ক ব্যবহার করছেন। কিন্তু যদি আপনি WD Hard disk ? কে ভালো ভাবে দ্যাখেন ! তাহলে প্রত্যেক WD Hard disk এ আপনি ভিন্ন ভিন্ন রং দেখতে পাবেন।

যদি আপনি WD Hard disk কিনতে যান তাহলে সেখানেও আপনাকে কালার ভেরিয়েন্ট দেখানো হবে এবং আপনাকে বাছাই করতে হবে যে আপনি কোন রংয়ের হার্ড ডিস্ক কিনতে চান।

কখনো কি ভেবেছেন যে এইসব যে রং দেওয়া থাকে এগুলোর মানে কি ? কেন এগুলো দেওয়া হয় ? এগুলোর কি কোনো বিশেষত্ব আছে নাকি এমনি ডিজাইন ? WD এর পুরো নাম কি ? তো আজকে এই বিষয়েই আপনাকে জানাবো।

WD – Western Digital

এটা US এর বড় একটি কোম্পানির নাম। যেখানে কম্পিউটারের হার্ডডিস্ক কে ম্যানুফ্যাকচার করা হয়, তৈরি করা হয়। এটা এক ধরনের ডেটা স্টোরেজ কোম্পানি যেটা পুরো পৃথিবীতে বিশেষ করে কম্পিউটারের হার্ড ডিস্ক এর জন্য ফেমাস।

এবার WD Hard disk এর রং এর বিষয়ে জানা যাক, এরপর আপনি নিজেই বুঝতে পারবেন যে আপনার জন্য কোনটা ভালো হবে।

Green WD Hard Disk

Green WD Hard Disk এটা এই কোম্পানির যতগুলো হার্ড ডিস্ক আছে তাদের ভেতরে সবচেয়ে সস্তা।

এই হার্ড ডিস্ক এর ব্যবহার আপনি তখন করতে পারবেন মনে করুন, কোনো ধরনের ডেটা স্টোর করে রাখতে চান তো এরকম কাজে এই হার্ড ডিস্ক আপনার জন্য।

এই হার্ড ডিস্ক সস্তা, তাই এই হার্ড ডিস্ক এর ব্যবহার অনেকেই করে না। কেননা এটার পারফরম্যান্স খুব কম হয়। এটার Read – Write স্পিড খুব কম হয় অন্যান্য হার্ড ডিস্ক এর তুলনায়।

সস্তা হ‌ওয়ার কারণে অনেক সময় এই হার্ড ডিস্ক Fail হয়ে যায়। তো এতে আপনার সেভ করা ডেটা নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু এটার সুবিধা হলো যে এই হার্ড ডিস্কঃ

✓ কম পাওয়ার ব্যবহার করে।
✓ আওয়াজ খুব কম করে।
✓ খুব কম হিট হয়, আর এটা কম টাকায় পাওয়া যায়।

কিন্তু এটার পারফরম্যান্স কম পাবেন অন্যান্য হার্ড ডিস্ক এর তুলনায়।

Blue WD Hard Disk

Blue WD Hard Disk বলতে গেলে Green WD Hard Disk এর থেকে কিছুটা উন্নত।

এই হার্ড ডিস্ক এর ব্যবহার কমবেশি সবাই করে, এটা একটা কমন হার্ড ডিস্ক। হয়তো পারে আপনার কম্পিউটারে এই নীল রঙের হার্ড ডিস্ক লাগানো আছে।

এটাকে অল রাউন্ডার হার্ড ডিস্ক ও বলতে পারেন। এই হার্ড ডিস্ক কে ডেইলি ইউজ এর জন্য বেস্ট এবং পারফেক্ট মানা হয়। যদি আপনি বুঝতে না পারেন যে কোন হার্ড ডিস্ক আপনার নেয়া দরকার ? কোন রং এর ভালো হবে ? তো আপনি নীল রঙের হার্ড ডিস্ক নিতে পারেন। এটা Home PC user এর জন্য উপযুক্ত।

এটাতে আপনি উইন্ডোজ ইনস্টল করতে পারবেন, আর এটার Read – Write স্পিড Green WD Hard Disk এর থেকে বেশ ভালো। কিন্তু এতে কিছুটা বেশি আওয়াজ হবে Green WD Hard Disk এর তুলনায়।

এই হার্ড ডিস্ক এর ব্যবহার আপনি অপারেটিং সিস্টেম ইন্সটল করার জন্য করতে পারেন, ডেটা স্টোর করার জন্য করতে পারেন, এটা হোম পিসির জন্য বেস্ট।

Black WD Hard Disk

যদি আপনি এমন কোনো সিস্টেম বানাতে চান, এমন পিসি বিল্ড করতে চান, যেটাতে আপনি বিশেষ করে গেমিং এর জন্য, ভিডিও এডিটিং এর জন্য, যেকোনো গ্ৰাফিক্স এডিটিং/ডিজাইন করতে চান তাহলে আপনার জন্য বেস্ট হবে এই কালো রঙের হার্ড ডিস্ক।

এটার পারফরম্যান্স, রিড – রাইট স্পিড অনেক ভালো পাবেন সবুজ এবং নীল রঙের হার্ড ডিস্ক এর তুলনায়। যেমনটা আমরা সবাই জানি যে, কম্পিউটারে যদি আপনি কোনো হাই কোয়ালিটির গেম খেলেন, ভিডিও এডিটিং করেন। তো এখানে রিড এবং রাইট স্পিড বেশি দরকার হয়, হাই পারফরম্যান্স দরকার হয়।

এই হার্ড ডিস্ক এর বিশেষত্ব হলো এটাতে আপনি বেটার পারফরম্যান্স পাবেন, হাইয়ার কম্পিউটারের জন্য বেস্ট, এই হার্ড ডিস্ক কে গেমিং এর জন্য অপটিমাইজড করা হয়েছে যেন এটা ভালো রিড এবং রাইট স্পিড দিতে পারে।

এছাড়াও এই হার্ড ডিস্ক এর ওয়ারেন্টি ৫ বছর পর্যন্ত হয়। যদি আপনি গেমিং, ভিডিও এডিটিং, গ্ৰাফিক্স এর কাজ ইত্যাদি করতে চান তাহলে আপনার কালো রঙের হার্ড ডিস্ক নিতে পারেন।

Red WD Hard Disk

এই লাল রঙের হার্ড ডিস্ক এর ক্ষেত্রেও আপনি ২ টি কালার ভেরিয়েন্ট পাবেন। WD Red এবং WD Red Pro এই ২ রং এ পাবেন।

এটার ব্যবহার আপনি সাধারণ আপনার কম্পিউটার নেটওয়ার্ক বা সার্ভারের জন্য করতে পারেন। এটাকে এমনভাবে ডিজাইন করা হয়, এমন ভাবে অপটিমাইজ করা হয় যে আপনি এই হার্ড ডিস্ক এর ব্যবহার ২৪ ঘন্টা, একটানা ৭ দিন করতে পারবেন। এরকম অবস্থায় কোনো ধরনের হার্ড ডিস্ক Fail হ‌ওয়ার সম্ভাবনা থাকে না।

এখানেই যদি আপনি WD এর সবুজ, নীল, কালো রঙের হার্ড ডিস্ক ২৪ ঘন্টা, একটানা ৭ দিন ব্যবহার করেন তাহলে আপনার হার্ডডিস্ক ফেইল হতে পারে, ড্যামেজ হতে পারে।

লাল রঙের হার্ড ডিস্ক এ আপনি Read স্পিড, পারফরম্যান্স অনেক ভালো পাবেন। এটার ব্যবহার বেশিরভাগ সার্ভার, ডেটা সেন্টার ইত্যাদি কাজে করা হয়।

Purple WD Hard Disk

এই হার্ড ডিস্ক এর বিশেষত্ব হলো যে এটার Write স্পীড, ডেটা সেভ করার স্পিড/পারফরম্যান্স অনেক ফাস্ট হয়।

এটার ব্যবহার বেশিরভাগ সিকিউরিটি ক্যামেরার রেকর্ডিং, ২৪ ঘন্টা, একটানা ৭ দিন বা ভিডিও রিলেটেড ইত্যাদি কাজে করা হয়। যদি আপনি হাইলি সিকিউরিটি ক্যামেরা লাগাতে চান, ভিডিও সার্ভিলেন্স করতে চান।

কে আসছে কে যাচ্ছে তার গতিবিধি রেকর্ড করে আপনার হার্ডডিস্ক এ সেভ করতে চান, এর জন্য আপনার হাই স্পিড ডেটা সেভ দরকার। রাইট স্পিড অনেক বেশি দরকার।

এখানে সাধারণত All Frame টেকনোলজি ব্যবহার করা হয় যেন আপনি যে রেকর্ডিং সেভ করবেন সেটায় যেন কোনো Error, Corrupt না আসে। তাড়াতাড়ি যেন ডেটা সেভ হয়।

এখানে অনেকেই কনফিউজড হয়ে যায় যে, Red এবং Purple কালারের হার্ড ডিস্ক এর মধ্যে কি তফাৎ ? দুটোই ২৪ ঘন্টা, ৭ দিন চলতে পারবে। তো এরকম অবস্থায় লাল রঙের হার্ড ডিস্ক কেন কিনবো না ?

এখানে আসল তফাৎ অবশ্যই মনে রাখবেন যে Red WD Hard Disk এর Read স্পিড বেশি হয়। অন্যদিকে Purple WD Hard Disk এর Write স্পিড বেশি, অর্থাৎ ডেটা তাড়াতাড়ি সেভ করার স্পিড বেশি। এই বিষয়টা খেয়াল রাখবেন।

Gold WD Hard Disk

Gold WD Hard Disk এটা Premium কোয়ালিটির হয়।

এটাতে আপনি রিড, রাইট, পারফরম্যান্স সবকিছু টপ লেভেলের পাবেন। সবকিছু হাই কোয়ালিটির পাবেন। এই হার্ড ডিস্ক এর ব্যবহার বেশিরভাগ এন্টারপ্রাইজ এর কাজে করা হয়।

যেমন, আপনার কোনো বিজনেস আছে, কোম্পানি আছে। আর ওখানে আপনি কোনো সার্ভার ওপেন করাতে চান, আপনার ওয়েবসাইট আছে, অথবা আপনি কোনো ডেটা সেন্টার খুলতে চান।

তো সহজ বিষয় যে আপনার এর জন্য টপ লেভেলের পারফরম্যান্স দরকার। এরকম কাজে আপনি এই গোল্ড হার্ড ডিস্ক ব্যবহার করতে পারবেন। এটা যেহেতু প্রিমিয়াম কোয়ালিটির তাই এটা কিনতে আপনার বেশ টাকা খরচ হবে‌।

তো এটাই ছিলো WD এর আলাদা আলাদা কালারের হার্ড ডিস্ক সম্পর্কে কিছু কথা। আশা করি এখন আপনি কালার দেখেই বুঝতে পারবেন যে আপনার জন্য কোনটা ভালো হবে।



এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে Trickbd.com এ পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। ?

3 thoughts on "রং অনুযায়ী কোন হার্ড ডিস্ক এর কোয়ালিটি কেমন ?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ভালো ছিলো
  2. সুজন Contributor says:
    ভালো লেগেছে।

Leave a Reply