আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

এই পোস্টে আমরা কথা বলবো আপনারা আপনাদের Slow Computer কে আরো Fast বানাতে পারবেন।

একটি Slow কম্পিউটার খুবই বিরক্তিকর কারন হতে পারে প্রতিটি মানুষের জন্যেই যারা Pc ব্যবহার করেন।

আপনি কাজ করার চেষ্টা করছেন, গেম খেলছেন বা শুধুমাত্র ওয়েব ব্রাউজ করছেন এমন সময় একটি Slow কম্পিউটার আপনাকে আটকে রাখবে এবং আপনার সময় নষ্ট করবে।

আপনাকে যা যা করতে হবে একটি Slow Pc কে Fast করার জন্যে তা এখানে আমি Explain করার চেষ্টা করবো। মনযোগ দিয়ে পড়ুন শেষ পর্যন্ত।

১) Uninstall Unused Programs :

একটি Slow কম্পিউটারের প্রধান কারণগুলির মধ্যে একটি হল অনেকগুলি প্রোগ্রাম ইনস্টল করা। সময়ের সাথে সাথে, আপনি এমন প্রোগ্রামগুলি ইনস্টল করতে পারেন যা আপনার আর ব্যবহার করার প্রয়োজন নেই।

এই প্রোগ্রামগুলি শুধুমাত্র আপনার হার্ড ড্রাইভেই স্থান নেয় না বরং তারা Valuable Resources ব্যবহার করে এবং আপনার কম্পিউটারকে ধীর করে দেয়।

আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য, কন্ট্রোল প্যানেলে যান এবং “Programs and features” সিলেক্ট করুন। প্রোগ্রামগুলির List Review করুন এবং আপনার আর ব্যবহার বা প্রয়োজন নেই এমন প্রত্যেকটি প্রোগ্রাম Uninstall করুন।

 

২) Run a disk cleanup :

ডিস্ক ক্লিনআপ একটি সহজ Process যা আপনার হার্ড ড্রাইভ থেকে অস্থায়ী ফাইল, সিস্টেম ফাইল এবং অন্যান্য জাঙ্ক ফাইলগুলিকে সরিয়ে দেয়।

এই ফাইলগুলি Valuable Resource নিতে পারে এবং আপনার কম্পিউটারকে ধীর করে দিতে পারে, তাই নিয়মিতভাবে সেগুলি পরিষ্কার করা একটি গুরুত্বপূর্ণ এর ভিতরে পড়ে৷

একটি ডিস্ক ক্লিনআপ চালানোর জন্য স্টার্ট বাটনে ক্লিক করুন এবং সার্চ বারে “Disk Cleanup” টাইপ করুন।

আপনি যে ড্রাইভটি ক্লিন করতে চান তা সিলেক্ট করুন এবং তারপরে “Clean System Files” Button টিতে ক্লিক করুন।

 

৩) Disable startup programs :

আপনার কম্পিউটার শুরু হলে কিছু প্রোগ্রাম automatically শুরু হয় এবং এগুলো আপনার কম্পিউটারকে Slow করে দিতে পারে।

আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আপনি সেই প্রোগ্রামগুলিকে Disable করতে পারেন যেগুলি আপনাকে automatically শুরু করতে হবে না।

এটি করতে, স্টার্ট বাটনে ক্লিক করুন। সার্চ বারে “Task Manager” টাইপ করুন এবং তারপরে “Task manager” অপশনটি সিলেক্ট করুন।

Task Manager এ “startup” ট্যাবে ক্লিক করুন, এবং তারপরে এমন কোনও প্রোগ্রাম Disable করুন যা আপনাকে automatically start করতে হবে না বা আপনি চান না।

 

৪) Defragment your hard drive :

আপনি যখন আপনার হার্ড ড্রাইভে ফাইলগুলি সেভ করেন তখন সেগুলি খণ্ডিত (fragmented এর বাংলা। কারন অনেকেই এর মানে বুঝবে না) হয়ে সমস্ত ড্রাইভে ছড়িয়ে পড়ে।

সময়ের সাথে সাথে এটি আপনার কম্পিউটারকে Slow করে দিতে পারে। তাই আপনার হার্ড ড্রাইভকে নিয়মিত ডিফ্র্যাগমেন্ট করা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করতে হলে স্টার্ট বাটনে ক্লিক করুন, সার্চ বারে “Defragment” টাইপ করুন এবং তারপর “Defragment and Optimize Drives” অপশনটি সিলেক্ট করুন।

আপনি যে ড্রাইভটি ডিফ্র্যাগমেন্ট করতে চান তা সিলেক্ট করুন এবং তারপরে “অপ্টিমাইজ” বাটনটিতে ক্লিক করুন।

 

৫) Upgrade your hardware :

উপরের ধাপগুলি অনুসরণ করার পরেও যদি আপনার কম্পিউটার ধীরগতির হয়, তাহলে আপনার হার্ডওয়্যার আপগ্রেড করার সময় হতে পারে।

আপনার RAM, হার্ড ড্রাইভ, বা গ্রাফিক্স কার্ড আপগ্রেড করা আপনার কম্পিউটারের performance কে উন্নত করতে পারে।

আপগ্রেড করার আগে, আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট components গুলো নিয়ে Research করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি আপনার সিস্টেমের সাথে Compaitable।

 

৬) Clear your browser cache :

আপনার ওয়েব ব্রাউজার ঘন ঘন visit করা সাইটগুলির জন্য loading time fast করার জন্য আপনার visit করা ওয়েবসাইটগুলি থেকে টেম্পোরারি ফাইল এবং তথ্য সেভ করে রাখে।

সময়ের সাথে সাথে, এই Cache বা Temporary file গুলো বিশৃঙ্খল হয়ে যেতে পারে এবং আপনার ব্রাউজারকে Slow করে দিতে পারে।

আপনার ব্রাউজারের গতি বাড়ানোর জন্য, আপনি নিয়মিত আপনার Cache বা Temporary file গুলোকে delete করতে পারেন। এটি করতে আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং সেটিংস অপশনে ক্লিক করুন এবং “Privacy, Search & Services” Option টি Search করুন।

সেখান থেকে, আপনি আপনার Cache, Search History, Cookies, Download History এবং অন্যান্য অস্থায়ী ডেটা Delete করতে পারবেন

 

৭) Run virus and malware scans :

ভাইরাস এবং ম্যালওয়্যার আপনার কম্পিউটারকে Slow করে দিতে পারে, Crash করাতে পারে এবং এমনকি আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।

আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে নিয়মিত ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যান চালানো খুবই গুরুত্বপূর্ণ। আপনি ফ্রি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন যেমন Windows Defender বা Avast ভাইরাস এবং ম্যালওয়্যারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে৷

আপনি যদি সন্দেহ করেন যে আপনার কম্পিউটার Infected হয়েছে, ম্যালওয়্যার রিমুভ করতে একটি Deep Scan চালান।

 

৮) Keep your drivers up to date :

আপনার কম্পিউটারের ড্রাইভার এর বিভিন্ন Components যেমন আপনার কীবোর্ড, মাউস এবং গ্রাফিক্স কার্ড কন্ট্রোল করে।

পুরানো ড্রাইভারগুলি Compatibility issue তৈরি করতে পারে এবং আপনার কম্পিউটারকে Slow করে দিতে পারে। আপনার ড্রাইভারগুলিকে আপ টু ডেট রাখতে আপনার কম্পিউটার বা Components এর জন্য Manufacturer এর ওয়েবসাইটে যান এবং Latest ড্রাইভারগুলি ডাউনলোড করুন৷

আপনি Process টি Automatically করতে ড্রাইভার আপডেট সফ্টওয়্যার যেমন ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন। যেমন: IObit Driver Booster

 

৯) Disable visual effects :

উইন্ডোসে বেশ কিছু Visual effects রয়েছে যা আপনার কম্পিউটারকে Slow করে দিতে পারে যেমন Arrow glass effect, shadow এবং animation। আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আপনি এই Visual effects গুলোকে disable করে দিতেপারেন৷

এটি করতে আপনার ডেস্কটপে ডান বাটনে ক্লিক করুন।”personalization” সিলেক্ট করুন এবং তারপরে “Windows color and appearance” এ ক্লিক করুন।

সেখান থেকে, আপনি Visual effects বন্ধ করতে পারবেন এবং আপনার ডেস্কটপের জন্য একটি basic theme select করতে পারেন। এর ফলে আপনার কম্পউটার আরো Fast কাজ করবে।

 

১০) Upgrade to an SSD :

একটি SSD, বা Solid-state drive, একটি traditional হার্ড ড্রাইভের তুলনায় খুবই Fast এবং আরো reliable হার্ড ড্রাইভ। একটি SSD-তে আপগ্রেড করা আপনার কম্পিউটারের Speed আরো Effectively বাড়াতে পারে।

বিশেষ করে যখন বুট আপ করা হয়, প্রোগ্রাম চালু করা হয় এবং ফাইল এ অ্যাক্সেস করা হয় তখন আপনি বিশাল আকারের পার্থক্য দেখতে পাবেন।

আপগ্রেড করার আগে, Sure হয়ে নিন যে আপনার কম্পিউটার একটি SSD Support করে এবং আপনার বাজেটের জন্য সেরা SSD Research করে বের করুন।

আপনাকে আপনার হার্ড ড্রাইভটি SSD-তে ক্লোন করতে হবে, তাই কিছু Technical Knowledge থাকা আবশ্যক। আপনাকে একজন প্রফেশনালের সাহায্য নেওয়ার পরামর্শ দিবো আমি যদি আপনি এ বিষয়ে তেমন কিছুই না জানেন।

এই টিপসগুলি অনুসরণ করে, আপনি আপনার ধীর কম্পিউটারের Speed বাড়াতে পারবেন এবং এটিকে আবার smoothly চালাতে পারবেন বলে আশা করা যায়।

কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই কোনো Professional ব্যক্তির কাছে গিয়ে তাকে আগে দেখাবেন। একা একা কোনো কিছু করে সম্পূর্ণ Pc কে একেবারে অকেজো করে ফেলার থেকে কারো কাছ থেকে পরামর্শ নেওয়া বুদ্ধিমানের কাজ।

 

আশা করছি পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। এর ২য় পর্বটিও দেখবেন আশা করছি। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।

ততক্ষনের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

One thought on "কিভাবে আপনার Slow কম্পিউটারের Speed বাড়াবেন? (part-1)"

Leave a Reply