আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

২য় পর্বে আপনাকে স্বাগতম। এই পোস্টে আমরা কথা বলবো আপনারা আপনাদের Slow Computer কে আরো Fast বানাতে পারবেন।

একটি Slow কম্পিউটার খুবই বিরক্তিকর কারন হতে পারে প্রতিটি মানুষের জন্যেই যারা Pc ব্যবহার করেন।

আপনি কাজ করার চেষ্টা করছেন, গেম খেলছেন বা শুধুমাত্র ওয়েব ব্রাউজ করছেন এমন সময় একটি Slow কম্পিউটার আপনাকে আটকে রাখবে এবং আপনার সময় নষ্ট করবে।

আপনাকে যা যা করতে হবে একটি Slow Pc কে Fast করার জন্যে তা এখানে আমি Explain করার চেষ্টা করবো। মনযোগ দিয়ে পড়ুন শেষ পর্যন্ত।

১) Disable startup programs :

আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন তখন অনেক প্রোগ্রাম automatically চলে, যা বুট প্রসেসকে স্লো করে দিতে পারে।

আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আপনি অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামগুলি disable করতে পারেন। এটি করার জন্য টাস্ক ম্যানেজার খুলতে Ctrl + Shift + Esc টিপুন “স্টার্টআপ” ট্যাবে ক্লিক করুন এবং আপনার automatically চালানোর প্রয়োজন নেই এমন সব প্রোগ্রাম disable করুন।

 

২) Use Disk Cleanup :

উইন্ডোজে একটি ডিস্ক ক্লিনআপ টুল রয়েছে যা অস্থায়ী ফাইল, সিস্টেম ফাইল এবং অন্যান্য অপ্রয়োজনীয় ডেটা সরিয়ে আপনার হার্ড ড্রাইভের জায়গা খালি করতে পারে।

ডিস্ক ক্লিনআপ চালানোর জন্য উইন্ডোজ কী + এক্স টিপুন এবং “ডিস্ক ক্লিনআপ” এ ক্লিক করুন। সেখান থেকে আপনি যে ফাইলগুলি সরাতে চান তা নির্বাচন করুন এবং আরও জায়গা খালি করতে “Clean up system files” এ ক্লিক করুন।

 

৩) Disable unnecessary services :

Windows ব্যাকগ্রাউন্ডে অনেক সার্ভিস চালায় যার মধ্যে কিছু আপনার ব্যবহারের জন্য অপ্রয়োজনীয় হতে পারে। আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আপনার প্রয়োজন নেই এমন সার্ভিসগুলি ডিজেবল করে দিতে পারেন৷

এটি করার জন্য উইন্ডোজ কী + R টিপুন, “services.msc” টাইপ করুন এবং এন্টার টিপুন। সেখান থেকে আপনি সেগুলিতে ডান-ক্লিক করে “Properties” সিলেক্ট করে সার্ভিসগুলি ডিজেবল করতে পারেন। তারপর “Startup type” পরিবর্তন করে “Disable” করতে পারেন৷

 

৪) Add more RAM :

Random access memory (RAM) হল এক ধরনের মেমরি যা আপনার কম্পিউটারকে একই সময়ে একাধিক প্রোগ্রাম চালাতে সাহায্য করে । একাধিক প্রোগ্রাম চালানোর সময় যদি আপনার কম্পিউটার স্লো হয় তাহলে আরও RAM যোগ করলে তা গতি বাড়াতে সাহায্য করতে পারে।

আরও RAM যোগ করার আগে আপনার কম্পিউটার দ্বারা Maximum Supported Amount of RAM Test করুন এবং আপনার সিস্টেমের জন্য Compaitable RAM কিনুন।

 

৫) Use a registry cleaner :

রেজিস্ট্রি হল একটি ডাটাবেস যা উইন্ডোজ এবং আপনার ইনস্টল করা প্রোগ্রামগুলির জন্য কনফিগারেশন সেটিংস সেভ করে।

সময়ের সাথে সাথে রেজিস্ট্রি Out of date এবং অপ্রয়োজনীয় ডেটা দিয়ে বিশৃঙ্খল হয়ে উঠতে পারে যা আপনার কম্পিউটারকে স্লো করে দিতে পারে।

আপনার Registry Clean করতে, আপনি একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করতে পারেন, যেমন CCleaner। অপ্রয়োজনীয় ডেটা স্ক্যান করতে এবং রিমোভ করতে এমন টুল আপনাকে সাহায্য করবে।

 

৬) Disable background apps :

Windows এ অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলে এমনকি যখন আপনি সেগুলি ব্যবহার করছেন না তখনও। যা আপনার কম্পিউটারকে স্লো করে দিতে পারে।

আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য আপনি সেটিংস অ্যাপে ব্যাকগ্রাউন্ড অ্যাপ ডিজেবল করতে পারেন। এটি করতে, সেটিংস অ্যাপে যান, “Security” এ ক্লিক করুন এবং তারপরে “Let apps run in the background” এর জন্য Toggle Switch টি Off করুন৷

 

৭) Use sleep mode instead of turning off :

আপনি যখন আপনার কম্পিউটারটি বন্ধ করে দেন তখন এটিকে স্লিপ মোডে রাখার চেয়ে আবার চালু হতে বেশি সময় লাগে। স্লিপ মোড কম পাওয়ার ব্যবহার করে এবং আপনি যখন আপনার কম্পিউটারে ফিরে আসেন তখন আপনাকে দ্রুত আপনার কাজ পুনরায় শুরু করতে দেয়।

আপনার কম্পিউটারকে স্লিপ মোডে রাখতে, Windows কী + X টিপুন এবং “Sleep” এ ক্লিক করুন।

 

৮) Install an anti-virus program :

আপনার কম্পিউটারে একটি reliable antivirus program insta থাকা এটিকে malware এবং virus থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে যা আপনার কম্পিউটারকে slow করে দিতে পারে।

আপনার অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম আপ-টু-ডেট রাখুন এবং আপনার কম্পিউটার সুরক্ষিত আছে তা নিশ্চিত করতে নিয়মিত স্ক্যান চালান।

 

৯) Keep your drivers up to date :

ড্রাইভার হল সেই সফ্টওয়্যার যা আপনার কম্পিউটারকে হার্ডওয়্যারের সাথে contact করতে দেয় যেমন প্রিন্টার এবং সাউন্ড কার্ড।

আপনার ড্রাইভারগুলিকে আপ-টু-ডেট রাখা আপনার হার্ডওয়্যারের পারফরম্যান্স ইমপ্রুভ করতে পারে এবং আপনার কম্পিউটারের গতি বাড়াতে পারে।

আপনার ড্রাইভার আপডেট করতে আপনি ড্রাইভার বুস্টারের মতো একটি ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন অথবা লেটেস্ট ড্রাইভার ডাউনলোড করতে আপনার হার্ডওয়্যারের জন্য ম্যানুফেকচুরারের ওয়েবসাইটে যান।

১০) Use a gaming optimizer :

আপনি যদি একজন গেমার হন তবে একটি গেমিং অপ্টিমাইজার আপনার কম্পিউটারের স্পিড বাড়াতে এবং আপনার গেমিং পারফরম্যান্স উন্নত করতে সাহায্য করতে পারে।

একটি গেমিং অপ্টিমাইজার যেমন : Razer Cortex আপনার কম্পিউটারের সেটিংস অপ্টিমাইজ করতে পারে অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করতে পারে এবং আপনার গেমিং এক্সপেরিয়েন্স ইমপ্রুভ করতে রিসোর্স খালি করতে পারে।

আপনার কম্পিউটার পরিষ্কার করুন
সময়ের সাথে সাথে ধুলো-বালি আপনার কম্পিউটারের ভিতরে জমা হতে পারে, যা আপনার Pc components গুলোর পারফরম্যান্স Slow করে দিতে পারে।

আপনার কম্পিউটার পরিষ্কার করা আপনার Pc components performance improvr করতে পারে এবং তাদের life expectancy বাড়াতে পারে।

১১) Run a disk check :

একটি ডিস্ক চেক আপনার হার্ড ড্রাইভে Error Scan এবং repair করতে পারে যা আপনার কম্পিউটারের পারফরম্যান্সকে উন্নত করতে পারে।

একটি ডিস্ক চেক চালানোর জন্য উইন্ডোজ কী + X টিপুন, “command prompt (admin)” এ ক্লিক করুন এবং তারপরে “chkdsk c: /f /r” টাইপ করুন। এটি error গুলির জন্য আপনার হার্ড ড্রাইভটি test করবে এবং পাওয়া যায় এমন কোনও সমস্যা থাকলে তা ঠিক করবে।

 

১২) Use a PC optimizer :

একটি পিসি অপ্টিমাইজার হল একটি সফ্টওয়্যার টুল যা আপনার সেটিংস অপ্টিমাইজ করে এবং রিসোর্স ফ্রি করে আপনার কম্পিউটারের গতি বাড়াতে সাহায্য করতে পারে৷

একটি পিসি অপ্টিমাইজার যেমন Advanced System Optimizer, আপনার রেজিস্ট্রি ক্লিন করে আপনার হার্ড ড্রাইভ অপ্টিমাইজ করে এবং অপ্রয়োজনীয় সার্ভিসগুলোকে ডিজেবল করে আপনার কম্পিউটারের গতি বাড়াতে সাহায্য করতে পারে৷

 

১৩) Upgrade your graphics card :

আপনি যদি একটি পুরানো গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন একটি নতুন কার্ডে আপগ্রেড করা আপনার কম্পিউটারের পারফরম্যান্সকে ইম্প্রুভ করতে পারে বিশেষ করে যদি আপনি গ্রাফিক্স-নির্ভর অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, যেমন ভিডিও এডিটিং বা গেমিং।

আপগ্রেড করার আগে, জেনে নিন যে আপনার কম্পিউটার নতুন গ্রাফিক্স কার্ড সাপোর্ট করতে পারে কি না এবং এটি আপনার মাদারবোর্ডের সাথে সাপোর্টেড।

 

১৪) Use a faster internet connection :

একটি slow internet connection আপনার কম্পিউটারকে slow করে দিতে পারে এবং আপনার ব্রাউজিং experience কে effect করতে পারে। আপনার যদি একটি slow connection থাকে তাহলে আপনি একটি দ্রুততর একটিতে আপগ্রেড করার কথা চিন্তা করতে পারেন কেননা এর মাধ্যমে আপনার কম্পিউটার নিজেই ঘোড়ার মতো দৌড়াবে।

 

১৫) Disable background apps :

ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপ্লিকেশনগুলি Resource Consume করতে পারে এবং আপনার কম্পিউটারকে স্লো করে দিতে পারে। Resource খালি করতে আপনি টাস্ক ম্যানেজারে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন ডিজেবল করতে পারেন।

টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করতে Ctrl + Shift + Esc কী টিপুন, বা টাস্কবারে ডান-ক্লিক করুন এবং “টাস্ক ম্যানেজার” নির্বাচন করুন। সেখান থেকে আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ডিজেবল করতে চান তা সিলেক্ট করুন এবং “end task” এ ক্লিক করুন।

 

১৬) Disable browser extensions :

ব্রাউজার এক্সটেনশন রিসোর্স ব্যবহার করতে পারে এবং আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্সকে স্লো করে দিতে পারে।

রিসোর্স খালি করতে আপনি ব্রাউজার এক্সটেনশনগুলি ডিজেবল করতে পারেন যা আপনার আর প্রয়োজন নেই৷ এটি করার জন্য আপনার ব্রাউজারের উপরের-ডান কোণায় তিনটি ডটে ক্লিক করুন “More tools” সিলেক্ট করুন এবং তারপরে “extension” এ ক্লিক করুন।

সেখান থেকে আপনি যে এক্সটেনশনগুলি ডিজেবল করতে চান তা সিলেক্ট করুন এবং “রিমুভ” এ ক্লিক করুন।

কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই কোনো Professional ব্যক্তির কাছে গিয়ে তাকে আগে দেখাবেন। একা একা কোনো কিছু করে সম্পূর্ণ Pc কে একেবারে অকেজো করে ফেলার থেকে কারো কাছ থেকে পরামর্শ নেওয়া বুদ্ধিমানের কাজ।

 

আশা করছি পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। এর ২য় পর্বটিও দেখবেন আশা করছি। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।

ততক্ষনের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

One thought on "কিভাবে আপনার Slow কম্পিউটারের Speed বাড়াবেন? (part-২)"

Leave a Reply