সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের লেখা। আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি তাদের জন্য আজ একটি গুরুত্বপূর্ন পোষ্ট। যাদের পিসি স্লো বা ধীর গতি তাদের জন্য আজ ৮ টি উপায় বলে দিলাম। যার মাধ্যমে আপনার কম্পিউটার খুব সহজেই সুপার ফাস্ট করতে পারবেন।

1. Uninstall Unwanted Programs

প্রথমে আপনার পিসিতে অপ্রয়োজনীয় সকল সফটওয়্যার আনইনস্টল করে দিন। যার জন্য আপনি Start >> Control Panel >> Uninstall a program এখান থেকে আপনার যে প্রোগ্রাম গুলো দরকার নেই তা আন ইনস্টল করে নিন।

2. Disk Defragmentation

অনেক সময় পিসিতে প্রচুর পরিমান ফাইল , ফোল্ডার কপি, পেস্ট করার জন্য হার্ডডিস্কের কিছু জায়গা এলোমেলো হয়ে থাকে তার জন্য ডিফ্রাগমেন্ট করতে হয়। এজন্য আপনাকে

Open “My Computer” >> Right click on any drive >> Properties >> Tools >> Then choose Defragment now.

disk-defragment_answerglobe

3. Install Anti-virus

একটি পিসিতে খুবই গুরুত্বপূর্ন বিষয় হল এন্টিভাইরাস। ভাইরাস কম্পিউটারকে স্লো করে দেয় আবার কিছু কিছু এন্টিভাইরাসও কম্পিউটারকে স্লো করে দেয়। তাই এন্টিভাইরাস কেনার আগে এগুলো যাছাই করে কিনা উচিত। আর ফ্রি এন্টিভাইরাস গুলো অনেক সময় পিসিকে স্লো করে দেয়।

4. Error-checking

আপনার পিসির হার্ডডিস্কে বেঢসেক্টর সহ আরো অনেক কিছু নির্নয়ের জন্য ইরর চেক করাটা খুব দরকারী। Open “My Computer” >> Right click on any drive >> Properties >> Tools >> Then choose Error-Checking  now.

5. Disk Cleanup and Remove Temporary Files

আমরা যখন পিসিতে কাজ করি তখন সকল কাজ অস্থায়ী ভাবে মেমরীতে ধারন করা থাকে যার জন্য অনেক সময় কম্পিউটার স্লো হয়ে যায়। যার জন্য নিয়মিত ডিস্ক ক্লিনআপ করে এই টেম্পরারী ফাইগুলো ডিলিট করতে হয়। Open “My Computer” >> Right click on any drive >> Properties >> General  >> Then choose Disk Cleanup  now.

Remove Temporary File

Go To “Start” Button >> Then type in search for “Run” >> In run box type >> Type  “temp” >> remove all file>> Again Type %temp%>> Remove All file

6. Increase Ram

পিসির র‌্যাম কম থাকলেও অনেক সময় পিসি স্লো কাজ করে তাই আপনার কম্পিউটারে যদি র‌্যাম ৫১২ কেবি এর কম হয় তাহলে তা বাড়িয়ে নিন। কমপক্ষে ১ জিবি হলে আপনি একটা ভাল স্পিড পাবেন। আর খুব বেশী স্পিড পেতে ২ বা ৪ জিবি ব্যবাহর করতে পারেন।

7. Stop Unwanted Programs

আপনার কম্পিউটারে এমন কিছু কিছু প্রোগ্রাম আছে যা আপনার কজে আসছে না কিন্তু হয়ত পরবর্তীতে কাজে আসতে পারে এসব প্রোগ্রামগুলো আপনি সাময়িক ভাবে Stop করে রাখতে পারেন। যার জন্য আপনাকে Click on Start button >> Then search for “Run” >> Then type “msconfig” >> now your will go Startup  tab

এখান থেকে অপ্রয়োজনীয় প্রোগামগুলো আপনি আনচেক করে দিতে পারেন।

8. PC Cleaner and Registry Error

কম্পিউটারের কিছু উইন্ডোজ ফাইল বা রেজিস্ট্রি ফাইল অনেক সময় ডেমেজ হয়ে যায় এগুলো চেক করতে এবং ফিক্স করতে কিছু ভাল মানের সফটওয়্যার ব্যবহার করতে পারেন।  আপনার কম্পিউটার ফুল ক্লিনআপ ও রেজিস্ট্রি ইরর চেক ও ফিক্স করতে এই সফটওয়্যারগুলো ভাল কাজ করে। নিচে সফটওয়্যারগুলো দেওয়া হল।

 

  1. PC Health Boost

9. Check Latest Updates

উইন্ডোজের আপডেটগুলো নিয়মিত চেক করবেন। কিছু কিছু আপডেট আছে যা আপনার পিসির জন্য উপকারী। তাই আপনি সব সময় আপডেট চেক করে সময়মত তা ইনস্টল করবেন।

One thought on "Computer বা Laptop কে সুপারফাস্ট করার ৯ টি গুরুত্বপূর্ন উপায়।"

  1. bkhan7192 Contributor says:
    thanks.. frnd….


Leave a Reply