আশারাখি সবাই ভাল আছেন। আজ প্রথম লিখতে বসেছি তাই কোন ভুল হলেও ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।হার্ডডিস্ক নষ্ট হয়ে গেলে সেটা আমরা সাধারনত ফেলে দিই। আপনি কি জানেন এই নষ্ট হার্ডডিস্কের মধ্যে ও অনেক মুল্যবান জিনিস আছে যা আপনি কাজে লাগাতে পারেন। নষ্ট হার্ডডিস্ককে কাজে লাগানোর জন্য কয়েকটি ধারাবাহিক টিউন করার ইচ্ছে আছে। আজকে তার প্রথম পর্ব।

নস্ট হার্ডডিস্ক থেকে ডাটা রিকোভারী করা। আপনাদের অনেকে আশা করি হার্ডডিস্ক Error সমস্যায় ভুগতেছেন । এই সমস্যা অনেক সময় ৯৫% Damage হওয়ার কারনে সাধারণত হয়ে থাকে যা একেবারে _ শেষ। আবার অনেক সময় সামান্য কিছু ত্রুটি থাকলেও হতে পারে । যাই হোক আমরা এখন দেখবো কিভাবে একটুখানি বুদ্ধি খাটিয়ে কাজ টা করা যেতে পারে ,  এবং চাইলে নষ্ট হার্ডডিস্ক টি চালাতেও পারবেন এই পদ্ধতিতে ।কাজটি করতে আমাদের যা যা লাগবেঃ

সময় হয়েছে কাজ আরম্ভ করার যদি ডাউনলোড শেষ হয়ে থাকে। প্রথমে ইউমি ডাউনলোড এবং ইন্সট্রল করুন। তারপর তা ওপেন করুন। ওপেন করলে নিচের মত দেখতে পাবেন।:arrow:নিচের স্ক্রিনশর্ট এর মত সব ঠিক করে দেন।

  • ১নং  কাজ উপর থেকে ড্রাইভ সিলেক্ট করে দিন। Format লেখা দেখলে চেক করে দিন।
  • ২নং কাজ Slax (Tiny Slackware Based Distro) সিলেক্ট করে দিন।
  • ৩নং কাজ আপনার ডাউনলোড করা .Iso ফাইলটা দেখিয়ে দিন।
  • ৪নং কাজ  ক্রিয়েট এ ক্লিক করে অপেক্ষা করুন ।

_ এবং Finish না আসা পর্যন্ত আমার বাকী ফালতু কথা শুনুন। এরপর আপনার কম্পিউটার_রি-স্টার্ট করুন। রি-স্টার্ট করার পুর্বে পেন-ড্রাইভ অথবা মেমোরী কার্ডটি ইউএসবিতে কানেক্ট করে নিন। এরপর একেক_কোম্পানীর_কম্পিউটারে_Boot_Menu_সিলেক্ট করার জন্য ভিন্ন ধরনের Key থাকতে পারে। তবে আমার কম্পিউটারে বুট মেনু F10 । আপনার কম্পিউটারে F8,F12 বা অন্য কিছু হতে পারে।➡ বুট মেনুতে প্রবেশ করলে দেখবেন আপনার পেন-ড্রাইভ অথবা মেমোরী কার্ডটি দেখাচ্ছে। আপনার ডিভাইসটি সিলেক্ট করে সামনে আগানোর অনুমতি দিন।➡ উপরের ছবির মত আসলে (Linux Distributions) সিলেক্ট করে দিন।➡ Slax-English-UK-7.0.8-i486   নামটা পাবেন তাতে Enter চাপুন।কিছুক্ষন অপেক্ষা করুন । এবার কিছু কমান্ড মেনু পাবেন➡ কমান্ড মেনু হতে Run Slax এ ক্লিক করুন।➡ এবার কিছুক্ষন অপেক্ষা করুন➡ দেখবেন লিনাক্সটি চালু হয়ে গেছে।এবার আপনার দরকারী ফাইলগুলোকে রিকোভার করতে পারবেন। আবার ইচ্ছা করলে হার্ডডিস্ক থেকে ফাইল (ভিডিও এবং অডিও) চালাতে পারবেন। কোন_সমস্যা_হলে_কমেন্ট_করে_জানাবেন। আজকের মত বিদায় নিচ্ছি দেখা হবে অন্য কোন দিন নতুন কিছু নিয়ে। সৌজন্যেঃ ফুলগাজীর ছেলে সৌরভ।

3 thoughts on "[Hard-Disk_Problem_Solution] _আসেন_আমার_সাথে আর রিকোভার করে ফেলি নস্ট হার্ডডিস্ক এর সকল ফাইল ফাইলগুলো। ( ১ম_ পর্ব )।"

  1. Busy Man BusyMan Contributor says:
    আমার একটা হার্ডডিস্ক 500Gb loptop ডুকালে একটা ডাইব ছলে। বাকি ডাইবে ডুকলে হেং হয়ে জায়। এখন আমি কি করব পারলে আমাকে একটা সাজেশন দেন অনেক উপকারে আসবে।
  2. Jahid Hasan Engnr-Jahid Contributor says:
    #BusyMan তুমি বাকী ড্রাইভ গুলো Formate দাও

Leave a Reply