বিসমিল্লাহির রাহমানির রাহীম। আস্সালামু আলাইকুম।


কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন ।
আপনাদের দোয়া আমি ভাল আছি। আজ একটা নতুন পোষ্ট শেয়ার করছি। আশা করি আপনাদের ভাল লাগবে
________________________________________________________

আমার এই পোস্ট এ আলোচনা করবো

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট দ্রুত লোড করা যায় এই প্রসঙ্গে । আমরা অনেকেই ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করি । কিন্তু, আমরা কখনো চাইনা আমাদের সাইট স্লো থাকুক । তাছাড়া, সাইট দ্রুত লোড হওয়া সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ । কারন, গুগল স্লো ওয়েবসাইটকে কখনো প্রাধান্য দিবে না । অনেকেই আছেন এই বিষয়টি গুরুত্ব দেয়না । আপনার সাইট স্লো হওয়ার কারনে আপনি প্রতিদিন কত ট্রাফিক হারাচ্ছেন তা একবার ভেবে দেখেছেন? আপনার সাইট কতটা দ্রুত লোড হচ্ছে তা আপনি
এই সাইটের মাধ্যমে
জানতে পারবেন ।
এবার চলুন আমরা আলোচনা করি কিভাবে ওয়ার্ডপ্রেস
সাইট দ্রুত লোড করা যায়?

ভাল মানের হোস্টিং বাছাই করা


ওয়েবসাইট দ্রুত লোড হওয়ার জন্য ভাল মানের হোস্টিং বাছাই করতে হবে । অনেকেই আছেন যারা সামান্য টাকার জন্য খারাপ হোস্টিং ব্যবহার করেন । তবে, টাকা বেশি হলে-ই হোস্টিং ভাল হবে এমন কোন কথা নেই । তাই, হোস্টিং কেনার আগে ভালভাবে যাচাই করে হোস্টিং ক্রয় করুন ।

ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন


ওয়ার্ডপ্রেস সাইট ফাস্ট করার জন্য আপনাকে একটি ভাল থিম নির্বাচন করতে হবে । কেননা, অনেক থিম আছে যেগুলো আপনার সাইট স্লো করে দিতে পারে । ফ্রি থিম ব্যবহার করার পূর্বে থিমের রিভিউ দেখে নিতে পারেন । প্রয়োজনে, আপনি যদি ডিজাইনার হোন তাহলে আপনি ওয়ার্ডপ্রেস থিম তৈরি করে নিতে পারেন ।

সঠিক প্লাগিন ব্যবহার করা


কিছু প্লাগিন আছে যা আপনার ওয়ার্ডপ্রেস সাইটের গতি কমিয়ে দিতে পারে । এক্ষেত্রে, ত্রুটিপূর্ণ প্লাগিন ইন্সটল করা থেকে বিরত থাকুন । আপনি চাইলে, বিকল্প প্লাগিন ইন্সটল করতে পারেন । এছাড়া, ওয়ার্ডপ্রেস প্লাগিন ইন্সটল করার পূর্বে রিভিউ ও রেটিং দেখে নিতে পারেন । কম সংখ্যক প্লাগিন ব্যবহার করা ওয়ার্ডপ্রেস সাইটে প্লাগিন ব্যবহার করার প্রয়োজনীয়তা অপরিসীম । তাই বলে এই নয় যে, আপনি অপ্রয়োজনীয় প্লাগিন ব্যবহার করবেন । যথাসম্ভব, কম প্লাগিন ব্যবহার করুন । এছাড়া, প্লাগিন ব্যবহার করা ছাড়া কোডিং এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস সাইটে অনেক কাজ শেষ করা যায় ।

হোমপেইজ হালকা রাখা


ওয়েবসাইটের হোমপেইজ এ এমন কোন কন্টেন্ট রাখা উচিত নয় যা ওয়েবপেইজ স্লো করে । তাই, হোমপেইজ যথাসম্ভব হোমপেইজ এ কন্টেন্ট কম রাখুন । এক্ষেত্রে, হোমপেইজ এ ১০-১৫ টি পোস্ট রাখতে পারেন । আর অতিরিক্ত ওইজেট রেজিস্টার করবেন না ।

ওয়ার্ডপ্রেস আপডেট করা


ওয়ার্ডপ্রেস সাইট দ্রুত লোড করার জন্য ওয়ার্ডপ্রেস নিয়মিত আপডেট করা উচিত । এছাড়া, ওয়ার্ডপ্রেস এর থিম & প্লাগিন নিয়মিত আপডেট করা উচিত । ওয়ার্ডপ্রেস এর থিম & নিয়মিত আপডেট করলে ওয়ার্ডপ্রেস সাইট নিরাপদ থাকবে । কারণ, একজন ডেভেলপার বেশীরভাগ তখনই থিম & প্লাগিন আপডেট করেন যখন থিম কিংবা প্লাগিন এ কোন ত্রুটি খুঁজে পান । তাই, ওয়ার্ডপ্রেস এর থিম ও প্লাগিন নিয়মিত আপডেট করা উচিত । এছাড়া, ওয়ার্ডপ্রেস সাইট দ্রুত লোড করার আরও কিছু কৌশল রয়েছে । আমি পরবর্তীতে এসব নিয়ে আলোচনা করবো । আশা করি টিপসগুলো মেনে চলবেন । ধন্যবাদ সবাইকে মনোযোগ সহকারে আমার পোস্ট পড়ার জন্য ।
_____________________________________
ফেছ্বুকে আমি
______________________________________

  • আরো ভাল টিপ্স পেতে ভিজিট করেন TipsaLL24.Com
    ______________________________________

  • One thought on "আপনার ওয়ার্ডপ্রেস সাইট কী খুব স্লো ???? তাহলে আপনার জন্য কিছু টিপস"

    1. Masum1 Author says:
      Worldpress এ স্কিন শর্ট দেওয়ার নিয়ম কি?

    Leave a Reply