হেই ভাইয়ারা কেমন আছেন?

ভাল না থাকারই কথা! কতদিন হলো হরতাল টরতাল দিচ্ছে না! স্কুল, কলেজ, অফিস করতে করতে তো হাপিয়ে যাচ্ছি! এছাড়া বাকি সব কেমন? কাজ কর্ম ঠিক চলে? পরিবারের সবাই ভাল আছে তো?

দোয়া করি সব ঠিকঠাক চলুক… তা হাতে চা নিয়েছেন তো? জানেনই হয়তো আজকে আমি ওয়ার্ডপ্রেস নিয়ে একটু গপ্প করবো? তাহলে চলুন চায়ের সাথে আড্ডা শুরু করে দেই?

আরে ওয়ার্ডপ্রেস কিন্তু আগে ওয়ার্ডপ্রেস ছিলো না! Michel Valdrighi নামের এক ভদ্রলোক ২০০১ সালে b2 cafelog নামে একটা ওয়েব অ্যাপ বানিয়েছিলো। যেটা তিনি তার সাইট এ কন্টেন্ট পাবলিশিং এর জন্য ব্যবহার করতেন। পরবর্তিতে Matt Mullenweg এটিকে আরো ডেভেলপ করে ২০০৩ সালে ওয়ার্ডপ্রেস তৈরি করে।

:: দাদা কিছু মনে করবেন না? এই ওয়ার্ডপ্রেস টা আসলে কি?

…ওয়ার্ডপ্রেস কে আমরা টেকি ভাষায় CMS বলে থাকি। যার পুর্ণ রূপ হচ্ছে Content Management System. অর্থাৎ এই অ্যাপটির সাহায্যে ওয়েবসাইট এর কন্টেন্ট ম্যানেজমেন্ট করা হয়। ওয়েবসাইট এ কন্টেন্ট যোগ করা, বাদ দেয়া, এডিট করা ইত্যাদি।

মুলত ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি ওয়েব সফটওয়্যার। যেটির সাহায্যে একটি কাস্টম ওয়েবসাইট বা ব্লগ বানানো যায়। ওয়ার্ডপ্রেস সবচেয়ে জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম। শুধু ব্লগিং প্ল্যাটফর্ম নয়, বর্তমানে ওয়ার্ডপ্রেস এর সাহায্যে সব ধরণের কাস্টম ওয়েবসাইট ই তৈরি করা যায়। এটি একটি ওপেন সোর্স সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস এর জন্য অসংখ্য ফ্রী প্লাগিন, থীম, উইজেট পাওয়া যায়। তাই এগুলোর সাহায্যে ইচ্ছে মত কাস্টম ওয়েবসাইট তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেস পিএইচপি ও মাই এসকিউএল দিয়ে তৈরি। অর্থাৎ এটি ডাটাবেজ নিয়ে কাজ করে। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ মুলত কয়েকটি টেমপ্লেট থাকে, এবং প্রয়োজনীয় কন্টেন্ট গুলো ডাটাবেজ থেকে কল করে টেমপ্লেট এর সাহায্যে দেখায়। তাই ওয়ার্ডপ্রেস এ নতুন একটি পেজ তৈরি করতে হলে নতুন করে কোডিং বা বেশি কিছু লিখতে হয় না। পেজ এর কন্টেন্ট লিখে পেজ তৈরি করলেই নির্ধারিত টেমপ্লেট এর একটি পেজ তৈরি হয়ে যায়। এবং পরবর্তীতে কোন পেজ বা পোস্ট এর কোন কন্টেন্ট পরিবর্তন করতে চাইলে কোড এ কোন পরিবর্তন না করে সহজে কন্টেন্ট টি এডিট করা যায়।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ম্যানেজমেন্ট এর জন্য এক বা একাধিক এডমিন থাকে এবং একটি এডমিন প্যানেল থাকে, যাকে ড্যাশবোর্ড বলা হয়। একজন রেজিস্টার করা মেম্বার ও এই ড্যাশবোর্ড দেখতে পারবে, তবে এডমিন এর মত সব অপশন থাকবে না।

ড্যাশবোর্ড থেকে এডমিন ওয়েবসাইট এর থীম পরিবর্তন করতে পারে, এডিট করতে পারে। পেজ বা পোস্ট এড, এডিট এবং ডিলিট করতে পারে। প্লাগিন এড বা ডিলিট করতে পারে। সেটিংস পরিবর্তন করতে পারে। এবং আরো অনেক কিছুই করা যায়। ওয়ার্ডপ্রেস এর সব কাজই প্রায় ড্যাশবোর্ড এ।

ওয়ার্ডপ্রেস এর পোস্ট এডিটর এর সাহায্যে অনেকটা মাইক্রোসফট অফিস এর মতই লেখা সিলেক্ট করে বড় করা, রঙ পরিবর্তন করা, ইটালিক করা, বোল্ড করা, ইত্যাদি করা যায়। কোন প্রকার কোডিং এর প্রয়োজন হয়না।

পিএইচপি অনেক শক্তিশালি একটি লেঙ্গুয়েজ আর যেহেতু ওয়ার্ডপ্রেস পিএইচপি দিয়ে তৈরি তাই ওয়ার্ডপ্রেস ও বেশ শক্তিশালি একটি সিএমএস বা ব্লগিং প্ল্যাটফর্ম। বিভিন্ন প্লাগিন এর সাহায্যে ওয়ার্ডপ্রেস সাইটকে ইচ্ছেমত কাস্টমাইজ করা যায় ও ফিচার যুক্ত করা যায়। ওয়ার্ডপ্রেস দিয়ে পার্সোনাল ব্লগ, নিউজ ওয়েবসাইট, পাবলিক ব্লগ, ফোরাম, ই-কমার্স, পোর্টফোলিও, সোশিয়াল মিডিয়া ইত্যাদি বিভিন্ন ধরণের ওয়েবসাইট তৈরি করা যায়।

আর ওয়ার্ডপ্রেস সাইটকে নিজের ইচ্ছেমত কাস্টমাইজ ও করা যায়। যখন যেটা যেভাবে প্রয়োজন সেটাকে ঠিক সেভাবেই পাওয়া যায় ওয়ার্ডপ্রেস এ।

আচ্ছা বলেনতো, ওয়ার্ডপ্রেস দিয়ে কি অনলাইন রেডিও স্ট্রিমিং ওয়েবসাইট ও তৈরি করা যায়?

হ্যা! তাও যায়। এমনকি অনলাইন টিভি স্ট্রিমিং ওয়েবসাইট ও ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা যায়। ইউটিউব এর মত ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট ও ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো সম্ভব। শুধুমাত্র প্রয়োজন মতো সঠিক কাস্টমাইজেশন করে নিলেই সম্ভব।

এইযা! আমার চা শেষ :( আজকের মত তাহলে এখানেই ইতি টানি? আগামীতে আবারো আড্ডা হবে নতুন কিছু নিয়ে! :)

বিঃদ্রঃ এটি একটি পরীক্ষামুলক নতুন ফ্লেভারের টিউন। যদি পাঠকদের এই ফ্লেভার ভাল লাগে তবে ভবিষ্যতে এই ফ্লেভারে আরো ভালো কিছু টিউন উপহার দেয়ার চেষ্টা থাকবে।

 

 আমার সাইট ভাল লাগলে ভিসিট করবেন   http://anytipsbd.blogspot.com

5 thoughts on "আমাদের TRICKBD ত ওয়ার্ডপ্রেস এ করা, তাহলে ওয়ার্ডপ্রেস টা কি? আসুন জেনে নেই"

  1. আল-ইবনে আসাদ Contributor Post Creator says:
    wordpress somporke keo kico jante chile amake bolte paro


    1. Azim Contributor says:
      android er jonno wordpress er je app royese oita diye ki sokol kaj kora jabe?
  2. Shadhin33 Shadhin Contributor says:
    আল-ইবনে আসাদ, wordpress er code kothai pabo vai?
    1. আল-ইবনে আসাদ Contributor Post Creator says:
      vai apni ki theme er kotha bolcen?
  3. SD TANJIR MUNSHI SD TANJIR MUNSHI Contributor says:
    vai blog er code kothay pabo….plz bolen….

Leave a Reply