আসসালামু আলাইকুম

 

Trickbd নিয়ে আমাদের প্রায় অনেকের একটা জিনিস ভালো লাগে। trickbd ওয়েবসাইটে একসাথে দুইটা থিম এপ্লাই করা রয়েছে। তাই আমরা আমাদের মন মতো করে যে থিমটি ভালো লাগে সেটা ব্যবহার করে থাকি। তাছাড়াও একেক থিমে রয়েছে একেক রকমের ফিচার। যেটা ডিজিটারদের খুবই ভালো লাগে। আমার কাছে অনেক ভালো লাগে। তো আজকের পোস্টে এই বিষয়টা নিয়েই আপনাদের সামনে আলোচনা করব। কিভাবে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এইরকম থিম চেঞ্জ করার অপশন চালু করবেন। কারণ, অনেকেরই দেখা যায় দুইটা পছন্দের থিম থাকে। তারা একসাথে দুইটা থিম ব্যবহার করতে চায়। আপনার যদি এই আইডিয়াটা ভালো লাগে তাহলে অবশ্যই ট্রাই করতে পারেন। আর ভালো না লাগলে ইগনোর করবেন।

 

ওয়ার্ডপ্রেস এর থিম সুইচ করার অপশন চালু করার নিয়ম

 

থিম সুইচ করার অপশন চালু করতে প্লাগইন ব্যবহার করতে হবে। অবশ্য প্লাগিন ছাড়া কোডিং এর মাধ্যমেও করা যায়। আমরা তো সবাই আর কোডিং জানিনা! তাই ভালো লাগার জিনিসগুলো প্লাগিন এর মাধ্যমে করব।

 

প্রথমে আপনার ওয়েবসাইটের ড্যাশবোর্ডে চলে যাবেন।

Dashboard থেকে Plugins অপশন থেকে Add New Plugin অপশনে ক্লিক করুন। না বুঝলে অবশ্যই স্ক্রিনশট ফলো করবেন।

 

থিম সুইচ

প্লাগিন এর সার্চ অপশন থেকে Theme Switcha লিখে সার্চ করলে নিচের প্লাগিন টি পাবেন। প্লাগিনটি Install এবং Active করে নিন।

থিম সুইচ

প্লাগইন টি একটিভ হয়ে গেলে Settings অপশন থেকে Theme Switcha নামক অপশন যুক্ত হবে। Theme Switcha অপশনে ক্লিক করুন।

থিম সুইচ

এবার নিচের স্ক্রিনশট এর মত সেটিংস করে নিন। দেখানো অপশন গুলোতে টিক মার্ক এবং Allows user এ everyone সিলেক্ট করে সেভ করুন।

থিম সুইচ

সেভ করার পর আবার ওই পেজের নিচের দিকে যাবেন। এরপর আপনার ওয়েবসাইটের ইন্সটল করা থিমগুলো দেখতে পাবেন। আপনি এবং ইউজাররা চাইলেই এখান থেকে থিম সুইচ করতে পারবে। যেহেতু আমরা Trickbd মত ওয়ার্ডপ্রেসের হোমপেজে সেট করব। প্রথমে থিমগুলোর উপরে ট্যাপ করে ধরে রাখুন।

থিম সুইচ

এবার নিচের স্ক্রিনশট এর মত url টি কপি করুন। অবশ্যই যে থিমটি সুইচ করতে চান সেটার লিংক কপি করবেন। এরপর লিঙ্কটি যেখানেই দেবেন ওই থিম সাইটে একটিভ হয়ে যাবে।

থিম সুইচ

তো সিম্পলের উদাহরণের জন্য, আমি আমার ওয়েবসাইটের ফুটারে যুক্ত করব। এরপর থিমের ফুটার নিচের কোডটি যুক্ত করব।

বিঃদ্রঃ ওয়ার্ডপ্রেসে থিম অথবা প্লাগিন এডিট করার জন্য Theme Editor প্লাগইন টি ব্যবহার করতে পারেন।

কোডিং সম্পর্কে আইডিয়া না থাকলে কখনোই করবেন না। কারণ এতে সাইট এর সমস্যা হয়ে যাবে।

আর কোডিং সম্পর্কে ধারণা থাকলে ভালোভাবে বেকআপ রেখে কোডটি এডিট করবেন। বুঝার সুবিধার্থে আমি একটি সাধারণ উদাহরণ দিলাম। আপনি আপনার থিমের উপর নির্ভর করে সুন্দরভাবে এডিটিং করতে পারেন। মোটামুটি ধারণা থাকলে chatgpt এর সাহায্য নিতে পারেন।

 

যুক্ত করার পর সেভ করে নিবেন।

 

থিম সুইচ

এবার ওয়েবসাইটের যেখানে কোডটি যুক্ত করেছেন সেখানে দেখবেন থিম সুইচ করার অপশন চলে এসেছে। এবং এখানে ক্লিক করলেই থিম সুইচ হবে। এটা ইউজাররাও করতে পারবে।

থিম সুইচ

 

পোস্ট পরার জন্য ধন্যবাদ।

না বুঝে থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। যেকোনো প্রয়োজনে ফেসবুকে মেসেজ করতে পারেন।

ভিজিট করুন: BanglaTricks2.xyz

Leave a Reply