Be a Trainer! Share your knowledge.
Home » Wordpress » জেনে নিন হোস্টিং , সার্ভার ও ওয়েব সার্ভার এর অপারেটিং সিস্টেম

1 week ago (Feb 14, 2018)

জেনে নিন হোস্টিং , সার্ভার ও ওয়েব সার্ভার এর অপারেটিং সিস্টেম

Category: Wordpress Tags: , by

“আসসালামু আলাইকুম”

কেমন আছেন সবাই । আশা করি সবাই ভালো আছেন? আমি আজ ওয়েব সাইটের হোস্টিং , সার্ভার ও ওয়েব সার্ভার অপারেটিং সিস্টেম নিয়ে আলোচনা করবো। চলুন শুরু করি …

হোস্টিংঃ  হোস্টিং হচ্ছে এমন একটি ওয়েব স্পেস যেখানে পিএইচপি, এইচটিএমএল বা এএসপি ফাইল রাখা হয়… যার অনলাইনের কোথাওনা কোথাও রাখতে হয় । যা সহজে আমি বা ভিসিটর রা খুব সহজে দেখতে পারে।  যে ফাইল ভিসিটর রা দেখতে চায় তা একটা কম্পিউটারে রাখতে হয় যা ২৪ ঘন্টায় অনলাইন থাকে। শুধু তাইনা কম্পিউটার এমন হতে হবে , যাতে ২৪ ঘন্টা ইন্টারনেট যতেষ্ট উন্নত থাকতে হবে। এটি খুব ব্যয়বউল কম্পিউটার।। তাই এই সুবিধা সহজ করার জন্য বাংলাদেশ এ অনেক হোস্টিং কোম্পানী রয়েছে। আর এই সেবা যারা দিচ্ছে সেটা হল হোস্টিং সার্ভিস ।

সার্ভারঃ  হোস্টিং এর সম্পর্কে  কথা বলতে গেলে শুরুতে যে শব্দটি আসে তা হচ্ছে সার্ভার। সার্ভার বলতে সহজ কথায় ” একটি সুপার কম্পিউটার” । এ ধরনের কম্পিউটার সাধারনত বিশাল ডাটা সেন্টারে থাকে, যেখানে অনেক ডাটা স্টোরেজ থাকে। এত বিশাল সার্ভার ব্যবহার ব্যবস্থা থেকে একটা নির্ধিষ্ট অংশ দেওয়া হয়। এভাবে অনেক ব্যবহারকারি একটা সার্ভার ব্যবহার করলে তাকে শেয়ারড হোস্টিং সার্ভার বলে। এছাড়া ভাচুয়াল প্রাইভেট সার্ভার, ভার্চুয়াল ডেডিকেটেড সার্ভার এবং ডেডিকেটেড সার্ভার।

ওয়েব সার্ভার এর অপারেটিং সিস্টেমঃ   এটা খুবই গুরুত্ব পুর্ণবিষয় । কারণ এর উপর নির্ভর করে কোনো ডাটাবেস ম্যানেজমেন্ট সার্ভার ও কোন ধরণের ল্যাঙ্গুয়েজ ব্যবহার করবে। ওয়েব সার্ভার গুলুতে মুলত তিনটি অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়

  • লিনাক্স
  • উইন্ডোজ
  • ইউনিক্স

লিনাক্স  নির্ভর করে অপারেটিং সিস্টেমে পিএইচপি, পার্ল, পাইথন এবং অনান্য ইউনিক্সভিত্তিক স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয় । সাধারনত মাই এসকিউএল এবং পোস্ট প্রিএসকিউএল ডাটাবেজ সার্ভার এ ক্ষেত্রে জনপ্রিয়। এই অপারেটিং সিস্টেম অনেক সিকরেট। যা সহজে হ্যাকিং হয় না।

আর  উইন্ডোজ  নির্ভর ডট নেট, এএসপি এবং মাইক্রোসফটের অনান্য টেকনোলজি ভালো সাপোর্ট করে।

ইউনিক্স  নির্ভর সার্ভারের ফিচারগুলো অনেকটা লিনাক্স নির্ভর সার্ভার এর মতই। সাধারনত দেখা যায়  লিনাক্স  ও  ইউনিক্স  নির্ভর সার্ভারে ওয়েব সার্ভার এর খরচ  উইন্ডোজভিত্তিক সার্ভারের হোস্টিং এর তুওলনায় কিছুটা কম। কোন ধরণের প্লাটফর্মে কাজ করা হবে।

 

ধন্যবাদ আজ এই পর্যন্ত ।

ভালোলাগতে আমার ওয়েব সাইতে ঘুরে আসতে পারেন Visit My site

বা Facebook এ আমি

Report

About Post: 40

ওমর ফারুক বিন ফেরদৌস ইসলাম

জ্ঞানের কোন শেষ নাই। শিক্ষার কোন বয়স নাই।

4 responses to “জেনে নিন হোস্টিং , সার্ভার ও ওয়েব সার্ভার এর অপারেটিং সিস্টেম”

  1. Md. Alamin Md. Alamin (Author) says:

    এই বিষয়ে আরোও কিছু পোষ্ট করুন ভাই

Leave a Reply