হ্যালো বন্দুরা,

আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন,

আশা করি ভাল আছেন,

বন্দুরা গত পোস্টে আমি বলেছিলাম,আমি আপনাদের ওয়েব ডিজাইন এবং ডেভেলপিং এর ফুল কোর্স পোস্ট করব,আর সেখানে আপনাদের একটা মতামত চেয়েছিলয়াম যে আমি আসলে কোন জায়গা থেকে শুরু করব,তো আপনারা মতামত দিয়েছেন সেজন্য আপনাদের ধন্যবাদ।

বেশীরভাগ জনই বলেছেন একেবারে শুরু থেকে শুরু করতে ,আমিও চাই একদম শুরু থেকে শুরু করতে,তাছাড়া একজন ভাই আমার আগের পোস্টে কমেন্ট করেছেন যে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপিং করতে html,css প্রয়োজন হয়না,তাই আজকের প্রথম পর্বে আমি শুধু আলোচনা করব what is html-css? html -css জিনিসটা কী? কী এর ব্যবহার?

আপনারা যারা এ বিষয়ে অবগত আছেন, যে html -css জিনিসটা কী? কী এর ব্যবহার? তারা দয়া করে আমার উপর রাগ করবেন না যে আমি একজনের কমেন্টের কারনে একতা পোস্ট এইসব আলোচনায় কাটিয়ে দিচ্ছি,আসলে হয়ত একজন কমেন্ট করেছন,তবে অনেকেই হয় আছেন যারা এইটা ভাবছেন কিন্তু কমেন্ট করছেন না বা করতে পারছেন না,তাই তারা সবাই যেন এই বিষয় এ জানতে পারেন তাই আজকের এই পোস্ট।

অনেক বাড়তি কথা বললাম এবার আসুন যেনে নেওয়া যাক html  কী?

তো html এর মিনিং হচ্ছে hyper text markup language ,আমাদের একটা web site ডিজাইন করার জন্য প্রথমে সেটাকে মার্কাপ করতে হয়,আর এই মার্কাপ করার জন্য যে language ব্যবহার করা হয় তাকে HTML বলে, উদাহরন সরুপ  যখন একটা বাড়ি তৈরী করাহয়  তখন প্রথমে  বাড়ির একটা  স্টাকচার তৈরী করাহয়,মানে রড সিমেন্ট বালী দিয়ে পিলার দেওয়া হয় ছাদ দেওয়া হয়,ঠিক তেমনি ওয়েব সাইট তৈরীর জন্য প্রথমে ওয়েব সাইটের  স্টাকচার  তৈরী করতে হয়,আর এই স্টাকচার তৈরী এর জন্য HTML  ব্যবহার করা হয় ,আশা করি বুজতে পেরেছেন বিষয় টা ,

এবার আশি  css  এ—-

what is css??  css  কী?

এর জন্য প্রথমেই জানা দরকার  css এর মিনিং টা কী?

তো  css হচ্ছে Cascading  Style sheet, html  দিয়ে একটা সাইটের স্টাকচার তৈরী করার পরে সাইটের ডিজাইনিং এর জন্য  css ব্যবহার করা হয়, উদাহরন ঃ আমরা html এর আলোচনায় বলেছিলাম একটা বাড়ি তৈরী করতে প্রথমে স্টাকচার তৈরি করতে হয়,তেমনি বাড়ির স্টাকচার তৈরির পরেই তো আমরা সেখানে বসবাস করিনা,সেটাকে বিভিন্য স্টাই দেই,রং করি দরজা জানালা দেই তার পরে সেটা বসবাস এর উপযোগী হয়,তেমন ভাবে html  দিয়ে ওয়েব সাইট এর স্টাকচার তৈরীর পরে সেটাকে স্টাইলিং করার জন্য css ব্যবহার করা হয়।

তো আশা করি আপনারা  HTML-CSS  সম্পর্কে একটা মোটামোটি ধারনা পেয়েছেন,আসলে আমি হয় আমার সল্প জ্ঞ্যানে আপনাদের খুভ ভাল বুঝাতে পারিনি,তবে আশা করি মোটা মোটি হলেও একটা ধারনা পেয়েছেন,আর আজকে যেহেতো শুধু এই বিষয়ে আলোচনা তাই আজকেই আলোচনা এখানেই শেষ করছি,আর আপনাদের কারো যদি আর কোন কিছু জানার থাকে তাহইলে অবশ্যই কমেন্ট করবেন,আমি আমার ক্ষুদ্র জ্ঞ্যানে উত্তর দেয়ার চেস্টা করব।

আর একটা কথা বলে নিচ্ছি আমি আসলে পর্ব গুলা বেশী বড় আকারে দেব না, তবে নিয়মিত দেওয়ার চেস্টা করব, পর্বগুলা ছোট দেব যেন আপনাদের ভাল ভাবে বোঝাতে পারি,আএ প্রতি পর্বে  এক একটা এলমেন্ট নিয়ে আলোচনা করব।

আমার ধারনা অনুযায়ী শুধু  html -css  এর জন্য ১০০ এর উপরে পোস্ট প্রয়োজন হবে,সেই পর্যন্ত আশা করিয়াপনারা সাথে থাকবেন, আর আপনাদের জন্য আমি প্রতিটা পর্বের সাথে একটা ভিডিও এড করে দেব যে ভিডিও গুলা আমি আমার ইউটিউব চ্যানেলে আপ্লোড করব, আপনারা ইচ্ছা করলে আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারেন,কারন আমি এই টিউটোরিয়াল ছারাও বিভিন্য টিউটোরিয়াল অইখানে দিয়ে থকী।

আজকের ভিডীও

আমার চ্যানেল লিংকঃ- TIPS & TRICK Channel

my facebook id link :- MIR AMINUL HAQUE AKRAM

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন,কথা হবে পরবর্তি পোস্টে ইনশাআল্লাহ,

আসসালামু আলাইকুম।

 

 

 

 

 

31 thoughts on "[html,css part1-what is html,css]web design হতেপারে আপনার আয়ের নিশ্চিত উপায়,ফ্রিতে ওয়েব ডিজাইন শিখে ইনকাম করুন অনলাইনে।"

  1. Mahfojur Rahman(Shakib) HM Shakib Contributor says:
    “অসাধারণ”
    চালিয়ে যান😍


    1. akram akram Author Post Creator says:
      ধন্যবাদ ভাইয়া,সাথেই থাকুন।
  2. Russell Rana Contributor says:
    চালায় যান ব্রো😘😘
    1. akram akram Author Post Creator says:
      inshaallah bro,and thanks for comment.
  3. স্বপ্ন স্বপ্ন Author says:
    হুমম ভালো হয়েছে পোস্ট টা,
    বাট এতো ছোট ছোট পোস্ট করলে তো প্রায় বছর পেরিয়ে যাবে। যেমনঃ সিরিয়াল নাটক
    1. akram akram Author Post Creator says:
      ধন্যবাদ ভাই,আর পোস্ট আরো লম্বা করার চেস্টা করব ইনশাআল্লাহ,আজকে প্রথম পোস্ট তাছাড়া এই বিষয়ে আর কিছু বলার মত খুজে পাচ্ছিলাম না,সো আজ এইটুকুই করলাম।
  4. ভালো পোস্ট!! তবে “অসাধারণ” সম্পুর্ণ ভুল হবে কারন first of all আপনার টাইটেল ছিলো ‘হতে পারে আপনার আপনার নিশ্চিত আয়ের উপায়’ কিন্তু এখানে আপনি আয়ের কথা বিন্দাত্র বলেননি যেটা বলা উচিত ছিলো। ‘What is HTML, CSS?’ এখন আপনি যদি ছোটবেলার ১ নাম্বার এর প্রশ্নের মতো বুঝান তাহলে কি হবে HTML == HYPER TEXT TRANSFER PROTOCOL আর কিছুইকি নেই এইচটিএমএল সম্পর্কে সেইম এট সিএসএস একটু গুছিয়ে নিন। ধন্যবাদ
    1. akram akram Author Post Creator says:
      ohh vai,something mistake asole web design shikha suru korleito ar earning start hoy na,web design shikhar pore nijer oboggota hote hobe portfolio toiri korte hobe than earning korte parben zodi kaj pan,taw ami earning er prosses ta add kore debo,kintu ami ei post e add korbo naki porer post a bolb??
  5. আরেকটা কথা হলো ১০০ নয় এভাবে করলে ১০০০ পোস্টেও শেষ করতে পারবেন্না
    1. akram akram Author Post Creator says:
      vai next post theke boro korbo inshaallah.
  6. The Ordinary One Sahariaj Author says:
    Tnxs


    1. akram akram Author Post Creator says:
      weclome bro and thanks for commemt
    1. akram akram Author Post Creator says:
      thanks
  7. Format ⚠ Format ⚠ Author says:
    Bro all part diyen?
    1. akram akram Author Post Creator says:
      inshaallah bro sokol part e debo.
  8. Tarikul Islam Silent Boy Tarikul Author says:
    অনেক ভালো হয়েছে! আশা করি খুব তারাতারি এর পরের পার্ট পেয়ে যাবো
    1. akram akram Author Post Creator says:
      ধন্যবাদ ব্র,ইনশাআল্লাহ আজকেই ২য় পার্ট পাবেন।
  9. Ertugrul Gazi chader alo Contributor says:
    Vlo hoise.sob part diven bro
    1. akram akram Author Post Creator says:
      thanks bro,inshaallah sokol part e debo.
  10. Abtahee Abtahee Contributor says:
    Part gula Arektu boro kore diyen.. Hsc level er oneker “HTML & Web Design” r “Programming Language” chapter 2ta Te problem ache,, Tara Jate hsc er Agei eigula valovabe porte pare..


    1. akram akram Author Post Creator says:
      inshaallah bro,next part thekw aro boro korbo.
  11. shuvo18 Subscriber says:
    তথ্যটি শেয়ার করার জন্য ধন্যবাদ
    http://gtube.us/
    1. akram akram Author Post Creator says:
      vai spam koren ken??
    1. akram akram Author Post Creator says:
      inshaallah
  12. Ibrahim246095 Contributor says:
    ভাই ২৪ ঘন্টায় ২ টা পোস্ট চাই
    1. akram akram Author Post Creator says:
      vaire,post likhte onek time lage,ar ami janina keno jani ami time ber korte parina,aj khela dekhlam pore ar post likhte parlam na,inshaallah kal sokale ekta and rate ekta post korbo.
  13. Mehedi Hasan Sohag Author says:
    অসাধারন পোষ্ট কিন্ত ভাই কিছু পর্ব লিখার পর যেনো হারিয়ে না যান….
    1. akram akram Author Post Creator says:
      inshaallah vai harabo na

Leave a Reply