আপনারা অনেকে হোস্টিং বা ভিপিএস কেনার আগে কিছু বিষয়ে সিদ্ধান্ত-হীনতায় ভুগেন বা ভুল করে বসেন। এর মধ্যে অন্যতম সমস্যা হলো সার্ভার লোকেশন। জ্বী, আপনারা ভুল ভাল লোকেশনের থেকে হোস্টিং বা ভিপিএস নিয়ে যখন পারফরম্যান্স নিয়ে বিড়ম্বনায় পড়েন তখন দোষ দেন সেই সব কোম্পানির যেখান থেকে আপনারা সার্ভিস নিয়েছেন। তবে দেশি কোম্পানি হলে তো কথায় নেই। মন খুলে রাগ ঝেড়ে দেন। আসলে সমস্যা কোথায় এটা খুজে বের করলে কিন্তু আর এমন সমস্যা হতো না।

তো এতো বক বক করার একটাই, আজকে আমি আপনাদেরকে যতদূর সম্ভব আমার ক্ষুদ্র জ্ঞান থেকে জানানোর চেষ্টা করবো কোন লোকেশনের হোস্টিং আপনার জন্য। চলুন শুরু করা যাক।

আপনার সাইট যদি বাংলাদেশ টার্গেটেড হয় এবং ৭০-৮০% ভিজিটির এই লোকশনের হয়।

তবে আপনার জন্য আমি সাজেস্ট করবো Singapore লোকেশনের হোস্টিংস। অনেকে বলতে পারেন BDIX, কিন্ত আমি মনে করি BDIX এর এখোনো অনেক ধরনের সীমাবদ্ধতা আছে যেকারণে আপনি যেমন পারফরম্যান্স এবং সিকিউরিটি আশা করবেন তেমন টা নাও পেতে পারেন। অন্যদিকে Singapore লোকেশনের হোস্টিং সার্ভার ইনফ্রাকচার এবং সিকিউরিটির দিক থেকে অনেক এগিয়ে। এছাড়া বাংলাদেশের নেটওয়ার্ক ট্রাফিক সিঙ্গাপুরের সাথে কানেক্টেড থাকা সাবমেরিন ক্যাবল দিয়ে আদানপ্রদানের কারনে ল্যাটেন্সি কম হওয়ায় আপনি এই লোকেশনের হোস্টিং এ সর্বোচ্চ স্পিড পাবেন। আপলোড ডাউনলোড দুইধরনের স্পিডই হাই হবে। এছাড়া নেটওয়ার্ক পোর্ট স্পিড ১জিবিপিএস বা এর উপরে হবে আপনার হোস্টিং সার্ভারের। তাই সব মিলিয়ে আমি আপনাকে সাজেস্ট করবো আপনার সাইট বাংলাদেশ টার্গেটেড হলে Singapore লেকেশনের হোস্টিং নিন।

যদি আপনার সাইটের ভিজিটর ইউরোপ বা মিডিল ইস্টের হয় তাহলে?

জ্বি, তাহলে আপনি UK বা Germany লোকেশনের হোস্টিং নিতে পারেন। কারন এই লোকেশনের ডেটাসেন্টার থেকে আপনি ইউরোপ বা মিডিল ইস্টে ল্যাটেন্সি কম পাবেন এবং সর্বোচ্চ মান সম্পন্ন হোস্টিং নিতে পারেন।
আপনি এই লোকেশনের হোস্টিং এ আবার আপনার সাইট হোস্ট করলে যদি সারা বিশ্বের ভিজিটরও আসে তাহলেও এভারেজ ভালো স্পিড পাবে ওই সব ভিজিটররা।

আমেরিকা বা কানাডা টার্গেটেড সাইটের জন্য?

এই লোকেশন টার্গেটেড সাইটের জন্য আপনারা USA বা Canada লোকেশনের হোস্টিং নিয়ে নিতে পারেন কেনো টেনশন ছাড়া। আপনি মার্কেটে USA লোকেশনের হোস্টিং খুব সহজেই পেয়ে যাবেন।

আর হ্যা, আপনার বাজেট বেশি হলে আপনি সিডিএন বা ক্লাউড সার্ভিস ব্যবহার করতে পারেন।

মনে রাখবেন,

শুধু এসব লোকেশনের হোস্টিং হলেই কিন্ত ভালো পারফরম্যান্স পাবেন এমন না। ভালো মানের ডাটা সেন্টার, হাই কনফিগারেশন সার্ভার সহ আরও কিছু বিষয় এর উপর নির্ভর করে। আপনারা যদি পারেন তাহলে সার্ভিস কেনার আগে সার্ভারের পিং টেস্টের রেজাল্ট জেনে নিতে পারেন বা সার্ভার আইপি নিতে পারেন প্রভাইডার কোম্পানি থেকে। আর রিসোর্স কেমন আপনার হোস্টিং এ সেটাও দেখে নিবেন। বেশি ভিজিটর হলে আপনার বেশি রিসোর্স লাগতে পারে। আপনার সাইটে ৩-৪০০ এর বেশি রিয়েলটাইম ভিজিটর থাকলে ভিপিএস নিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ।

এছাড়া আপনাদের যদি কোনো ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানান আর কোন কোন বিষয়ে বিস্তারিত জানতে চান সেটাও জানাতে পারেন। আমি পরবর্তী পোস্টে বিষয়গুলো উপস্থাপন করার চেষ্টা করবো।
ধন্যবাদ সবাইকে।

                                    ” পোস্ট টি সর্ব প্রথম প্রকাশিত হয় BanglaDev.Net এর ব্লগে ”

Leave a Reply