আসসালামু ওয়ালাইকুম ।

আমরা যারা অনলাইনে কাজ করি তারা ঠিকই জানি যে ইমেজ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ । অনলাইনের যে কোনো প্রফেশনাল লেভেলের কাজের জন্য এক বা একাধিক ইমেজ এর প্রয়োজন হয় । শুধু কি ইমেজ হলেই হবে সেটা হতে হবে আবার HD Format এ । ব্যাপারটা এখানে শেষ হলেও পারতো কিন্তু তা নয় ।

এখন অনলাইনে যে কোন প্রফেশনাল কাজের জন্য প্রয়োজন হয় এইচডি ফরমেটের ইমেজ এবং ইমেজের সাইজ হতে হবে একদমই কম ।
অবশ্য এই জন্য আমরা অনেক অ্যাপস বা ওয়ার্ডপ্রেস প্লাগিন ব্যবহার করে থাকি । আবার কেউ কেউ গুগলে সার্চ করে বিভিন্ন অনলাইন টুলস এর মাধ্যমে ইমেজের সাইজ কমিয়ে থাকে ।

আজ আমি আপনাদের সাথে অনলাইন একটি ফ্রী টুলস নিয়ে আলোচনা করতে এসেছি । অনেকেই বলতে পারেন অনেক টুলস তো গুগলে সার্চ করলেই পাওয়া যায় । আমিও বলব হ্যাঁ পাওয়া যায় তবে সেগুলোতে বিভিন্ন কোম্পানির এড এর ভরপুর । তাই তো আপনাদের কথা ভেবে আজ আমি একদম ফ্রি এবং এড বিহীন ওয়েবসাইট নিয়ে হাজির হলাম ।

আজ আমি আপনাদের সাথে যে ওয়েবসাইটটি শেয়ার করবো তার আগে কিছু বর্ণনা দেয়া যাক । এই ওয়েবসাইটটিতে কোন রকমের এড নেই । একদম সাধারন ডিজাইন ইউজার ফ্রেন্ডলি । কোন রকম ঝামেলা ছাড়াই আপনারা jpg image size reduce করে নিতে পারবেন ।

আমরা যারা ব্লগিং করি তাদের জন্য এই টুলসটি অত্যান্ত গুরুত্বপূর্ণ । কারন একটি ওয়েবসাইটকে ফাস্ট রাখার জন্য আমাদের ইমেজের কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমিয়ে আনার প্রয়োজন হয় । তখন আমরা অনেক ওয়েবসাইট বা প্লাগিন ব্যবহার করে থাকি । কিন্তু যারা ব্লগার ওয়েবসাইট ব্যবহার করি তাদের অনলাইনে বিভিন্ন টুলস এর সাহায্য নিয়ে এই কাজটি করতে হয় । মূলত ব্লগারের সাইট আছে তারা এই টুলসটি সবচেয়ে বেশি ব্যবহার করবে । চাইলে ওয়ার্ডপ্রেস ইউজাররাও এই টুলটি ব্যবহার করে সহজেই ইমেজের কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমিয়ে নিয়ে আসতে পারবে ।

এটি মূলত একটি JPG / JPEG image compressor ওয়েবসাইট । আমরা সাধারণত যে ছবিগুলো আমাদের ফোনের ক্যামেরা দিয়ে ধারণ করি বা যে কোন অ্যাপস এর মাধ্যমে যে ইমেজগুলো তৈরি করে সেগুলোর ফরমেট সাধারনত jpg / jpeg format এ হয়ে থাকে ।

তো চলুন আর কথা না বাড়িয়ে , কিভাবে এই টুলস এর মাধ্যমে ইমেজের সাইজ কমাবেন তা দেখে নেওয়া যাক ‌‌। আর হ্যাঁ আমি আমার ব্লগের জন্য এই ওয়েবসাইটটি ব্যবহার করে থাকি । কারণ এখানে কোন এড এর ঝামেলা নেই এবং খুব সহজেই নিজের ইচ্ছে মত কাজ করা যায় ।

লিংকঃ OnlineCompressJPG.com

কিভাবে Image size reduce করবেন?

কাজটি করার জন্য প্রথমে উপরের দেওয়া লিংকে ক্লিক করুন । তাহলে নিচের মত পেজ আসবে ।

এবার আমরা ফাইল আপলোডের একটি জায়গা দেখতে পাচ্ছি এবং সাথে কম্পোজ পারসেন্টেন্স দেখতে পাচ্ছি । ফাইল সিলেক্ট করে আপনি আপনার ইমেজটি কত পার্সেন্ট কম্পোজ করতে চাচ্ছেন তা সিলেক্ট করে আপলোড লেখায় ক্লিক করুন । তারপর ইমেজটি লোড নিয়ে নিচের মত আসবে ।


এখানে আপনাকে আপনার অরিজিনাল ইমেজটি দেখাচ্ছে এবং পাশে কম্পোজকৃত ফাইলটি দেখাচ্ছে । কম্পোজ হওয়া ফাইলটির নিচেই ডাউনলোড অপশন দেখা যাচ্ছে । সেই ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনার কম্পোজকৃত ফাইলটি ডাউনলোড হওয়া শুরু করবে ।

ব্যাস , আপনি সফলভাবে আপনার ইমেইলটি কম্পোজ করতে পেরেছেন । তো এই নিয়মেই আপনি আপনার বড় আকারের ইমেজ গুলোর সাইজ কমিয়ে আনতে পারবেন তাও আবার কোয়ালিটি ঠিক রেখে । যারা ব্লগিং করেন তাদের জন্য অনেক উপকারে আসবে এই ওয়েবসাইটটি ।

TechyBD.Com

তো বন্ধুরা আজকে এখানেই শেষ করছি । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং রাস্তায় বের হলে মাক্স পড়বেন । ধন্যবাদ 🔥

4 thoughts on "Image Quality ঠিক রেখে Size কমান খুব সহজেই । ব্লগারদের জন্যে উপকারী টুলস"

    1. MD Nazmul Islam Author Post Creator says:
      Thank you 💗
    1. MD Nazmul Islam Author Post Creator says:
      Thank you

Leave a Reply