আপনার সাইটটিকে অপটিমাইজ করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সার্চ ইঞ্জিনে সাইটটি যোগ করা, আর এই কাজটি করতে হলে আপনাকে গুগল ওয়েবমাস্টার টুলস এ আপনার সাইটটি সাবমিট করতে হবে। গুগল ওয়েবমাস্টার টুলস ব্যবহার করে এবং এর সাথে আরো কিছু টিপস ব্যবহার করে সহজেই আপনি আপনার সাইট এর কাঙ্ক্ষিত ভিজিটর পেতে পারেন। কিভাবে অরগানিক ভিজিটর পেতে পারেন এ বিষয়ে জানতে এখানে ক্লিক করুন। এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাব কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি গুগল ওয়েবমাস্টার টুলস এ যোগ করবেন? তার আগে আমরা জানব ওয়েবমাস্টার টুলস কি?
ওয়েবমাস্টার টুলস কি?
সার্চ ইঞ্জিনে আপনার সাইটটি সম্পর্কে যাবতীয় যে তথ্যগুলো কোন ভিজিটর খুজে পাবে সেই তথ্যগুলো ভিজিটর এর সামনে তুলে ধরার জন্য গুগোল এর একটি পরিষেবা। এই টুলসটি আপনাকে আপনার ওয়েব সাইট এর বিভিন্ন পেজ এর অনুসন্ধান এর ফলাফলগুলো দেখাবে, যাতে আপনি বুঝতে পারেন, তুলনা করতে পারেন, যে আপনার এই পেজ এর এই কনটেন্টটি আরো ভালো করতে হবে।  এই সেবার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার সাইট এর পেজে কে, কখন, কোথা থেকে ক্লিক করেছে? এর তথ্যগুলো আপনাকে সাহায্য করবে পুরনো আর্টিকেলটি নতুন করে লেখার জন্য, নতুন কনটেন্ট দিয়ে সাইটটিকে সাজানোর জন্য। ওয়েবমাস্টার টুলস এ আপনি আপনার সাইট এর সাইট্ম্যাপ যোগ করতে পারবেন, এছাড়াও আপনার সাইটের খুব গুরুত্বপূর্ণ যে কনটেন্টগুলো রয়েছে সেগুলো আরো ভালো করতে সাহায্য করে। আপনার সাইটকে ইনডেক্স করতেও সাহায্য করে।
কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে ওয়েবমাস্টার টুলস এ যোগ করবেন?
প্রথমে এই লিঙ্ক এ গিয়ে আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন-ইন করুন। কিভাবে একটি জিমেইল একাউন্ট খুলবেন?  সাইন-ইন সম্পন্ন হলে নতুন সাইট যোগ করার জায়গায় আপনার সাইটটি যোগ করে দিন। পরবর্তী যে স্ক্রিনটি আসবে সেখানে আপনাকে আপনার সাইটটি ভেরিফাই করতে বলবে। ভেরিফাই করার কয়েকটি উপায়ও সেখানেই দেয়া আছে। আপনি চাইলে সরাসরি আপনার সাইট এর রুট ডিরেক্টরিতে যোগ করতে পারেন, অথবা চাইলে আপনার  ওয়ার্ডপ্রেস সাইট এর মেটা ট্যাগ-এ যোগ করতে পারেন।
সহজ উপায়টি হচ্ছে মেটা ট্যাগ এ ভেরিফাই কোডটি বসিয়ে দেয়া। কোডটি যোগ করার পর ভেরিফাই এ ক্লিক করুন। একবার ভেরিফাই করা হয়ে গেলে এরপর আপনি আপনার সাইট এর XML sitemap যোগ করুন। যদি আপনার সাইট এর সাইট্ম্যাপ না থেকে থাকে তাহলে কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট এর সাইট্ম্যাপ তৈরি করবেন? এই আর্টিকেল থেকে দেখে নিতে পারেন। আপনার সাইট্ম্যাপ যোগ করা শেষ হলে আপনার সাইট এর যাবতীয় তথ্য দেখাতে গুগোল কিছুটা সময় নিবে।
আপনার ওয়ার্ডপ্রেস সাইট এর রেঙ্কিং বাড়াতে চাইলে, ভালো ভিজিটর চাইলে অবশ্যই ওয়েবমাস্টার টুলস ব্যবহার করুন।
আশা করব এই আর্টিকেলটি আপনার একটু হলেও উপকারে আসবে। আর্টিকেলটি ভালো লাগলে বা এই সম্পর্কে কিছু জানার থাকলে টিউমেন্ট করুন।

2 thoughts on "কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি গুগল ওয়েবমাস্টার টুলস এ যোগ করবেন?"

  1. dinarkhan dinarkhan Contributor says:
    Nice post


  2. Tusharahmed Contributor says:
    মেটা ট‍্যাগে veryfi code বসাব কিভাবে, জানালে ভালো হয় ভাই

Leave a Reply