আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন?

ইউটিউব ৯ টি ক্যাটাগরির কন্টেন্ট বা ভিডিওতে এড শো করেনা

ধাপে ধাপে আমি ৯ টি বিষয় নিয়ে আলোচনা করব

আর এই ক্যাটাগরি গুলো আমি নিজে থেকেই করিনি
ইউটিউব নিজেই তাদের পেজে শেয়ার করেছে

প্রথমেই যে ক্যাটাগরিটি তা হল Controversial issues and sensitive events

অর্থ্যাৎ যা হল যুদ্ধ, রাজনৈতিক দ্বন্দ্ব, সন্ত্রাসবাদ বা

চরমপন্থি, মৃত্যু বিভিন্ন ট্র্যাজেডি, যৌন নির্যাতন এই বিষয়গুলো যদি আপনার ভিডিওতে থাকে বা আপনি যদি এই বিষয়গুলো নিয়ে ভিডিও তৈরী করেন তাহলে আপনার ভিডিওতে কোন এড বা বিজ্ঞাপন পদর্শন হবে না।

২য় ক্যাটাগরি হচ্ছে Drugs and dangerous products or substances

ড্রাগ, নেশা জাতীয় দ্রব্য, অবৈধ কোন সামগ্রী, বিস্ফোরক দ্রব্য এর ব্যবহার বা প্রচাররের জন্য যদি কোন ভিডিও কেউ করে তাহলে সেই সব ভিডিওতে এড সো হবে না। তবে শিক্ষনীয় বিষয়ে বা Drugs and dangerous products নিয়ে সচেতনামূলক ভিডিও বা এগুলো কি ভাবে নিয়ন্ত্রন করা যায় এই বিষয় নিয়ে যদি ভিডিও তৈরী করুন তাহলে আপনার ভিডিওতে এড সো করবে।

৩য় ক্যাটগরি হল Harmful or dangerous acts

যা হল বিপদজনক কিছু স্ট্যান যা অন্য কেউ করলে মৃত্যু ঝুকি আছে, ক্ষতিকর প্রসাধনি বা চিকিৎসা নিয়ে ভিডিও তৈরী করলে, কোন ব্যাক্তি, প্রতিষ্ঠান বা কোন ধর্মকে আঘাত বা মানসিক আঘাত করলে বা অপমান করলে , যৌন হয়রানি মূলক ভিডিও করলে তাতে বিজ্ঞাপন পদর্শিত হবে না।

৪র্থ ক্যাটাগরি হল Hateful content:
Hateful content:

হল কোন ব্যাক্তি বা গোষ্ঠিকে নিয়ে ব্যাঙ্গ, বিদ্রুপ বা কৌতুক করা, কারও শারিরিক অক্ষমতা নিয়ে ব্যাঙ্গ করা, কোন জাতি ধর্ম নিয়ে উসকানীমূলক বক্তব্য প্রচার, কোন ব্যাক্তির বা জাতির বিরুদ্ধে ঘৃনা প্রকাশ করে ভিডিও তৈরী করলে তাতে কোন এড প্রকাশ করা হবে না।

৫ম ক্যাটাগরি হল Inappropriate language
Inappropriate language

কোন ভিডিওতে যদি পুরো ভিডিও জুড়ে শক্তিশালী অশোভনতা বা বেশী বেশী অশ্লীলতা ব্যবহার করে বা অশ্লীল কোন ভাষা ব্যাবহার করে তাহলে তাতে এড প্রচার এর জন্য উপযুক্ত না। যেমন অনেক ভিডিওতে দেখবেন কিছু ভয়েজে বিপ সাউন্ড ইউজ করে আর সেই ভয়েজগুলোই ইনএপ্রোপ্রিয়েট ল্যঙ্গুয়েজ।

৬ষ্ট ক্যাটাগরি হল Inappropriate use of family entertainment characters
Inappropriate use of family entertainment characters

হল পারিবারিক বিনোদনের নামে অশ্লীলতা, পারিবারিক দ্বন্দ নিয়ে ভিডিও, কোন পরিবারের সদস্য অন্য পরিবারের সদস্যে উদ্দেশ্যে ব্যঙ্গাত্মক বা বিদ্রুপ করে ভিডিও তৈরী করা হলে তাতে বিজ্ঞাপন প্রচারের উপযুক্ত হবে না।

৭ম ক্যাটাগরি হল Incendiary and demeaning
Incendiary and demeaning

হল অগ্নিকান্ড, কোন একসিডেন্ড এর ভিডিও বা কাউকে হত্যা করা হয়েছে তার ছবি বা ভিডিও যা দেখে শিশু সহ অনেকেই ভয় পেতে পারে সেই রকম ভিডিওতে এড সো করবে না।

৮ম ক্যাটাগরি হল Sexually suggestive content
Sexually suggestive content

হল কোন ভিডিওতে অশ্লীল দৃশ্য,সেক্সুয়াল ক্ষতিকর প্রোডাক্ট নিয়ে ভিডিও বা অশ্লীল কোন দৃশ্যের অংশ বিশেষ নিয়ে যদি ভিডিও তৈরী করা হয় তাহলে সেই সব ভিডিওতে কোন বিজ্ঞাপন পদর্শীত হবে না। তবে শিক্ষামূলক কোন ভিডিওতে যদি যৌন হয়রানী রোধে বা এর ক্ষতিকর দিক নিয়ে যদি কেউ ভিডিও তৈরী করে তাহলে তাতে বিজ্ঞাপন বা এড সো
করবে।

৯ম ও শেষ ক্যাটাগরি হল Violence
Violence

হল এমন কিছু ভিডিও যে ভিডিওর মূল বিষয়ই থাকে রক্ত, সহিংসতা বা কোন আঘাতের উপর তাহলে তাতে কোন এড সো করবে না। যেমন: কাউকে আঘাত করে মারার দৃশ্য এবং কি অন্য কোন প্রাণীও যদি হয় যেমন: অনেকেই কোরবানীর গরু জবাই করার দৃশ্য প্রচার করে থাকেন তাতেও কোন এড সো করবে না।
*********************************************
**************************

এতক্ষন আমি যে বিষয়গুলো নিয়ে আলোচনা করেচি যদি আপনি এই ৯টি ক্যাটাগরির বাইরের কোন ভিডিওতে এড না শো করে দেখুন ইউটিউব বলে দেয়েছে যে তাহলে আপনি তাদের কাছে রিভি্উ করতে পারবেন যদি আপনার এড ইয়েলু হয়ে থাকে।

এবং সবশেষে ভাল এড সো করার জন্য ইউটিউব আপনাকে যে পরামর্শ দিয়েছে তা হল
১. আপনার ভিডিও ভিউয়ার যারা আছেন তারা একই জাতি বা গোষ্ঠির নয় তাই সকল জাতি বা গোষ্টির ভিউয়ারদের আপনি সম্মান করুন।
২. সঠিক থাম্বনেল ও সঠিক ভাবে মেটাডাটা ব্যবহার করুন। অর্থ্যাত ভিডিওর বিষয়বস্তুর এ কিন্তু থাম্বনেল দিলেন অন্য টপিকস নিয়ে আর টাইটেল ও ভিডিও টপিকসের সাথে মিল নেই তাহলেও আপনার ভিডিওতে এড সো করবে না।
৩. আপনার নিজের বিজ্ঞাপনে আপনি ক্লিক করবেন না যা ইউটিউবের নীতি বিরুধী।
এতক্ষন আমি যতগুলো কথা বলেছি তার একটি কথাও আমার নিজের না। সবই ইউটিউব আপনাকে বলেছে আমি উপস্থাপন করেছি মাত্র। তাই যারা ইউটিউবকে প্রফেশনাল হিসেবে নিতে চান তাদেরকে আমার পরামর্শ ইউনিক ভিডিও তৈরী করুন, সঠিকভাবে এসইও করে ভিডিও আপলোড করুন এবং ধৈর্য ধরে কাজ করতে থাকুন সফলতা একদিন আসবেই।
সবাই ভাল থাকবেন এবং ভাল Quality Video Make করেন |
# Happy_Youtubing
ধন্যবাদ

2 thoughts on "কী কী কারণে YouTube ভিডিও তে এড শো করেনা"

  1. Naim sdq Author says:
    এই একটা পোষ্ট পেলাম যেখানে কোন কমেন্ট নেই।

Leave a Reply