শুরুতে সবাইকে সালাম জানিয়ে শুরু করছি  ! আশা করি সবাই ভালো আছেন। বর্তমানে YouTube Marketing ফ্রিল্যাসিংযে অনেক বড় একটা জায়গা করে নিয়েছে। ছোট থেকে শুরু প্রায় সবাই এই YouTube Marketing  করতে আগ্রহী। কিন্তু YouTube Marketing এ নতুন যারা আসে তাদের কমন কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আমার আজকের এই টপিক। কোথাও কোন ভুল হলে সুন্দর ও ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

কমন কিছু প্রশ্নের উত্তর নিয়ে আমার আজকের টপিক :

প্রশ্ন: ১ : মোবাইল দিয়ে কি ইউটিউব Marketing করতে পারবো ?

উত্তরঃ আরে ভাই পারবেন না কেন, আপনি যদি মোবাইল দিয়ে সব করতে পারেন তাহলে মোবাইল দিয়েই করেন। Youtube মানেই শুধু আপলোড করা না। Profosonaly কাজ করতে হলে শুধু একটা মোবাইল না ২-৩ টা পিসি লাগে। এখন আপনি যদি মনে করেন আপনি মোবাইল দিয়ে সব করতে পারবেন তাহলে করেন।

প্রশ্ন: ২ : অমুক ভাই তমুক ভাই আমার চ্যানেলে ১০ হাজার ভিউ হলে আমি কি ইনকাম করতে পারবো ?

উত্তরঃ এই প্রশ্ন হাজার হাজার ভার শুনতেছি। যখনই এইখানে আসি একটা না একটা টিউন এইটা নিয়ে পাবোই। ভাই আপনি কি ইউটিউব কে শখের সাথে করবেন নাকি আজ শুরু করবেন কাল থেকে ইনকাম শুরু যাবে। ভাই সবকিছু এত সহজ না। আপনি আগে আপনাকে তৈরি করুন আপনার চ্যানেলটিকে আপনি একটি টপ ল্যাবেল পর্যায়ে নিয়ে যান। ইনকামের চিন্তা বাদ দেন মাথা থেকে ! আপনার চ্যানেলটি যখন টপে উঠবে ইনকাম আপনাকে খুজবে আপনি কাওকে বলতে হবে না। শুরুতে আপনি কেন মনিটাইজ নিয়ে পারাপারি শুরু করে দেন। আপনি আগে আপনার চ্যানেলটিকে তুলুন। তারপর ইনকাম চেষ্টা করুন।

প্রশ্ন: ৩ : ভাই শুরুতেই আমি ইউটিউবে ১ লাখ / ২ লাখ টাকা Invest করবো। তাহলে কি আমি মাসে হাজার হাজার ডলার কামাতে পারবো ?

উত্তরঃ আরে ভাই ইউটিউবকে কি আপনার মনে হচ্ছে আপনার ঘোড়াল ঘরের গুরু, যে টাকা Invest করে একটা গাভি নিয়ে আসলেন আর দুধ দেওয়া শুরু করে দিল। না ভাই ইউটিউব এমন কিছুই না। সব আপনার কনটেন্ট এর উপর নির্ভর করবে। এমন অনেক বড় ভাই আছে শুধু মাত্র ইন্টারনেট বিল ছাড়া হাজার হাজার ডলার ইনকাম করতেছে। আমি বলবো আপনি আগে ইউটিউব কি জিনিস সেটা জানতে চেষ্টা করুন। তার অনেক পরে Paid Marketing আসতে পারবেন যদি আপনি Free Markeitng এ ফল না পান। কিন্তু আমি বলবো আপনাকে আপনি আপনার পর্যন্দের একটি নিশ নিয়ে খুব ভালোভাবে ভিডিও বানিবে Youtube দেন,দেখবেন ১ বছরের ভিতর মান সম্মর্ত ভিডিওর এর জন্য আপনার চ্যানেল টপ আছে। তখন আর Paid Marketing করা লাগবে না। ফ্রিতে অনেক কিছু হয়ে যাবে।

প্রশ্ন: ৪ : ভাই আমি ২- ৩ টা চ্যানেল একসাথে কাজ করতে পারবো ? সে ক্ষেত্রে আমার কোন সমস্যা হবে কিনা ?

উত্তরঃ ভাই আপনি ২-৩ টা না চাইলে ১০০টা চ্যানেল নিয়ে কাজ করতে পারবেন। তবে সেটা আপনি কতটা পারবেন ভেবে দেখেছেন। আপনি কি পারবেন শুরু থেকেই ২-৩ কম্পিউটার কিনে ২-৩ টা চ্যানেল চালাতে। সেই গুলোতে সব সময় ধারাবাহিকভাবে ভিডিও দিতে। আমি ৯৯% সিউর এটা পারবেন না কেউ। তাই বলি আপনি ১ নিশ নিয়ে একটা চ্যানেল নিয়েই কাজ করুন। একটাকেই উপরে তুলুন একটাতেই ভালোভাবে কাজ করুন। তারপর একটার পুজিঁ দিয়েই আপনি আরো অনেক কিছু করতে পারবেন। তাই বলি ১ টা নিয়ে পড়ে থাকুন।

প্রশ্ন: ৫ : ভাই এই Software এর ফুল ভার্সন কেউ দিতে পারবেন ?

উত্তরঃ ভাই আপনি কি নিজে কখনো গুগুল থেকে চাইচেন যে আপনি এই Software এর ফুল ভার্সন চান। আমার মনে হয় চান নি, যদি চাইতেন ঠিক পাইতেন। একটা কথা মনে রাখবেন আপনি ভুল না করতে পারলে শিখতেও পারবেন না। আমরা অনেকেই জানি ফুল ভার্সনের Software গুলো বেশির ভাগই Torrent এ পাওয়া যায়। তাছাড়ও অনেক সাইট আছে যেখান থেকে Torrent ছাড়াও পাওয়া যায়।
আমি কিছু দিলাম বুকমার্ক করে রাখবেন আর সমস্যা হবে নাঃ

• Torrent

https://thepiratebay.org/
https://yourbittorrent.com/
https://katcr.co/new/

• Torrent ছাড়া

https://www.sadeempc.com/
https://fullstuff.co/
http://filehippo.com/
http://www.filehorse.com/

আমার লিখা ও উত্তর কোন ভুল থাকলে ধরিয়ে দিবেন। আমিও ভুল করবো এটাই স্বাভাবিক। তাই কোন প্রকার বাঝে কমেন্ট করে সুন্দর ভাবে বুঝিয়ে দিন।

 

সবশেষে  আপনাদের কাছে ছোট্ট একটি অনুরোধ টিপসটি ভালো লাগলে এবং আরো নতুন টিপস পেতে আমার চ্যানেলটি Subscribe করবেন ।

Subscribe করতে এখানে ক্লিক করুন

কোথাও বুঝতে অসুবেধে হলে মন্তব্য করবেন । আমার ফেসবুক 

28 thoughts on "YouTube Marketing নিয়ে কমন কিছু প্রশ্ন ও উত্তর ?"

  1. Saimon Author says:
    Good,,
    Be Continue…
    1. Habibur Rahman Author Post Creator says:
      সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ
  2. Md Zafor Contributor says:
    hey broo Amr akta youtube chennel ase 3800+ SUBSCIBE,, view o valo monitize korsi 15-20 din hobe bt incoe onk low matro 11$ hoise..ater ki kono sulotion ase…R ami kivabe amr youtube chennel copyright system korbo..aktu janabn plzz…Plzz…Ami er kisuii bujina vaii plzz hlp koro.. Amr onk opkar hobe… plzz vaii
    1. Habibur Rahman Author Post Creator says:
      ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য । আপনি আপনার Channel Related আরো সুন্দর কিছু ভিডিও বানান অন্যদের চেয়ে ভালো কোয়ালিটির । আপনার Channel কোন স্টাইক ছিল না আগে? আপনার চ্যানেল কোন বিষয়ের উপর ? আর পারলে আমাকে ফেসবুকে নক করুন । ধন্যবাদ
    2. Md Zafor Contributor says:
      amr chennel a kono স্টাইক naii..Ami youtuber 1.5 mas hobe….protita video te 8000+ view hoitese…bt amr income onk low vaii ki korbo akhn ami…R fb te nok korte parbo na vaii Aktu problem ase taii fb chalaii na akkhn…Amak aii beper a aktu hlp korn plzz..Ami new youtuber & trickbd te new…plzz vaii plzz…
    3. Rifat Raj Author says:
      বাংলা Content এর জন্য
    4. Md Zafor Contributor says:
      Music contents copyright khaise…R amr income onk low…kmne barabo janle aktu bolbn vaii plzzz…Aj 4270 ta SUBSCIBE… gotokl 3900 er moto silo…kivabe income barabo vaii plzz hlp korn..
    5. Md Zafor Contributor says:
      R 4 ta video content copyright khaise aita ki kono problm hobe vaii aktu bolbn plzz
    6. Habibur Rahman Author Post Creator says:
      copyright খাওয়া ভিডিও গুলো ডিলেট করে দিন ।
    7. Md Zafor Contributor says:
      delete korle ki amr income barbe….onk kom $ astese…kmne barabo income aktu bolbn plz…
  3. Suhag550 Author says:
    লেখাগুলো খুব সুন্দর তবে, http://www.techtunes.com.bd/tips-and-tricks/tune-id/497973 এই লিংক থেকে কপি করা। পারলে নিজে কিছু লিখুন। তাহলে বুযা যাবে আপনার ভিতরে কি আছে।
    পোষ্টের নিচের দিকে ভালোভবে কমেন্টস করতে বললেন তাই সুন্দর করে বললাম। অনুগ্রহ করে পোষ্ট টা ডিলিট করে দেন কেননা ট্রিকবিডিতে কপি পেষ্ট করা নিশেধ।
    তা না হলে সবাই রিপুরট করলে আপনি আর পোষ্ট ই করতে পারবেন না।
    1. Habibur Rahman Author Post Creator says:
      ভাইজান আপনি ভুল করছেন । ওটা আমার পোস্ট আর টেকটিউনসে ওই একাউন্ট টা আমার ওকানে আমি ২০১০ থেকে পোস্ট করি । আশা আপনার ভুল বুঝা গেল । https://www.techtunes.com.bd/techtuner/md-habib-bhuiyan/ আমার টিউনার আইডি ধরকার বাকি পোস্ট গুলোও চেক করে নিবেন । ধন্যবাদ
  4. DM Contributor says:
    vai apnar ai kathi kotha gulo bolar ajnno asogkho donnobad.
    1. Habibur Rahman Author Post Creator says:
      আপনাকেও ধন্যবাদ ভাই
  5. ABIR AHAMED Contributor says:
    youtube e video upload korle .. tara kno taka dibe? jodi eibepar ta ektu bolten..
    1. Habibur Rahman Author Post Creator says:
      জ্বি দিবে । কিন্তু তার আগে আপনার Youtube এর ব্যাপারে অনেক ধারনা রাখতে হবে ।
    2. ABIR AHAMED Contributor says:
      dibe bujlm bt kno dibe seta bujtesi na. mane tader ki lab hoy jar jonno taka dibe..jodi paren ektu bolen.. mind koiren na??
  6. আপনার youtube chanel link h3 size করুন।
    1. Habibur Rahman Author Post Creator says:
      ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য
  7. Rifat Raj Author says:
    Answer Style ভালো ছিল।কিন্তু ৪ নং প্রশ্নে সাথে আমি সহমত না কারণ শুধু ১ টা চ্যানেলে একটা নিশ নিয়ে Professional Youtubing উচিত নয়। কারণ সময়ের সাথে সাথে Youtuebe পরিবর্তনশীল এবং আপনার নিজের মতো আপনার চ্যানেল আজ আছে কাল নেই। শুধু কয়েকটা Flag এর ব্যাপার মাত্র
    1. Habibur Rahman Author Post Creator says:
      আপনার সাথে আমি সহমত কিন্তু যারা একবারে নতুন তারা যদি ১০ টা চ্যানেল নিয়ে কাজ করতে তাহলে তাদের পক্ষে এটা সম্ভব হবে । আর Professional করে তারা ১ টা নিয়ে করে না । ধন্যবাদ আপনার মতামতের জন্য ।
  8. Rakib1122 Contributor says:
    Vai business channel valo na simple channel khola valo???
    1. Habibur Rahman Author Post Creator says:
      এটা আপনার নিশ এর নির্ভর করে
    2. Rakib1122 Contributor says:
      Apnar mote konta valo??
  9. S. Rayhan Contributor says:
    বেউ বারেনা, সাবসক্বাইবো না,
    1. Habibur Rahman Author Post Creator says:
      ভালো কাজ করলে অবশ্যই বাড়বে
  10. S. Rayhan Contributor says:
    ki kaj korbo.? amito kichoy janina…
  11. FaYSaL Contributor says:
    Bro…Help me…

Leave a Reply