অাজকের পোষ্টে অামি “ইউটিউবে ভিউস/সাবক্রাইব বাড়ানো” নিয়ে লেখার চেস্টা করেছি।অাসলে বর্তমানে বেশির ভাগ মানুষই ইউটিউবে অার্ন করার জন্য চ্যানেল খুলছেন।কিন্তু সবাই প্রথমেই একটি সমস্যাতে পড়েন।সেটা হলো অাপনার চ্যানেলে ভিউস এবং সাবক্রাইব বাড়েনা।যার ফলে অনেকেই ইউটিউব থেখে অার্ন করার অাশা ছেড়ে দেন।অার এই কারনে অাজকে অামি কিভাবে ভিউস এবং সাবক্রাইব বাড়াবেন সেটা নিয়ে লিখবো।অাশা করি অাপনাদের কাছে পোষ্টটি ভালো লাগবে।অার একটি কথা, এই পোষ্টটা সকল নতুন ইউটিউবাররা মনোযোগ সহকারে পড়বেন এবং কোনো খারাপ মন্তব্য করবেন না।তো চলুন শুরু করা যাক….

অাপনি যখন ইউটিউব এ একটি ভিডিও দিবেন,সেটা রাতারাতি হাজার হাজার ভিউ পাবে বা ৫০-১০০ সাবক্রাইব পাবেন এমন চিন্তা করাটা বোকামি।মানুষ আপনার ভিডিও তখন ই দেখবে যখন ওই ভিডিও টি তার কাছে পৌঁছাবে। এছাড়া ঐ ভিডিওটা যদি মানুষের দরকার হয় বা উপকারে অাসবে তবেই ভিউয়ার্স রা অাপনার ভিডিওটা দেখবে & অাপনার চ্যানেলটা সাবক্রাইব করবে।কারন কোনো মানুষ তো অযথাই অাপনার ভিডিও দেখবে না বা চ্যানেল সাবক্রাইব করবে না।এজন্য অবশ্যই অাপনার ভিডিওতে ভালো ভালো জিনিস থাখতে হবে।

ইউটিউবে অাপনি যখন চ্যানেল খুলে ভিডিও অাপলোড করবেন তখন ভিডিওটা ভালো ভাবে SEO করবেন।SEO কি সেটা তো সকলেই জানেন।অার যারা জানেন না তারা জেনে নিবেন গুগল থেখে।অামি শুধু বলছি SEO কিভাবে করবেন।অাপনার ভিডিও টা SEO করার জন্য নিছের পদ্ধতি গুলো অবলম্বন করুনঃ

  • টাইটেলঃ অাপনি যে ভিডিওটা অাপলোড করবেন সেটা যে ক্যাটাগরির হবে সেই ক্যাটাগরির ভিডিও ইউটিউবে সার্চ দিন।মনে করুন অামি একটি ভিডিও অাপলোড করবো।যেখানে অামি দেখাবো যে কিভাবে Android মোবাইলে Bangla ফ্রন্ট ইনস্টল করবো।তাহলে অাপনি ইউটিউবে ডুকে প্রথমে How To Install Bangla Front On Android এটা লিখে সার্চ দিন।তখন যে ভিডিও গুলো অাসবে। সেখানে থেখে প্রথম ১০-১৫টা বা তার কম বেশি ভিডিওর টাইটেল গুলো কপি করে নোট প্যাডে সেভ করে রাখুন। তারপরে অাপনি অাবার ইউটিউবে বাংলাতে টাইটেল লিখেও সার্চ দিতে পারেন।তবে ইংরেজিতে দেওয়াই সবথেখে ভালো।তো যে টাইটেল গুলো অাপনি কপি করলেন সেখানে কোন ভিডিও সবথেখে বেশি ভিউস হয়ছে সেটার টাইটেল গুলো অালাদা করুন & পরে সবগুলো টাইটেল গুলো হতে কিছু কিছু শব্দ নিয়ে একটা টাইটেল তৈরী করুন।টাইটেলটা যেনো একটু ভালো হয় সেদিকে নজর রাখবেন।কারন এই টাইটেলটাই অাপনার ভিডিওর ভিউস বাড়াতে সাহায্য করবে
  • ডিসক্রিপশনঃ ভিডিওতে অাপনি যা যা দেখাচ্ছেন তার কিছু অংশ এখানে লিখে দিবেন ভালো ভাবে।অাপনি যদি ইংরেজিতে লিখেন তাহলে বেশি ভালো হবে।বাংলাতে লিখলেও কোনো সমস্যা নাই।অাপনি এখানে ভিডিওটা কি সম্পর্কে সেটা ভালো ভাবে ২০০-৩০০ ওয়ার্ডে লিখে দিবেন। এতে ইউটিউব সহযেই বুঝতে পারবে ভিডিওটা মুলত কোন ক্যাটাগরির।এই ডিসক্রিপশন বক্সও অাপনার ভিডিওর ভিউস বাড়াতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন।তাই অাপনারা ডিসক্রিপশন বক্সে ভালো ভাবে সব তথ্য দেওয়ার চেস্টা করবেন।অার একটি কথা সেটা হচ্ছে অাপনারা টাইটেল গুলো সর্বপ্রথম কপি করছিলেন সেই টাইটেল গুলোর মধ্যে অল্প কয়েকটা টাইটেল ডিসক্রিপশন বক্সে লিখে দিবেন।তবে এই ট্যাগ গুলো ডিসক্রিপশন লিখার পরে সবার শেষে লিখবেন।এছাড়া অাপনারা চাইলে ট্যাগ গুলো লিখার অাগে উল্লেখ করতে পারেন যে এগুলো ট্যাগ।তবে অাপনি যদি অতিরিক্ত ট্যাগ ব্যবহার করেন ডিসক্রিপশন বক্সে তাহলে চ্যানেল সাসপেন্ড হতে পারে।তাই অতিরিক্ত কিছু করবেন না।
  • ট্যাগঃ ট্যাগ জিনিসটাও অনেক গুরুত্ব পূর্ন।কারন একটা ভিডিও ভিউয়ার্স দের কাছে তো উরে উরে চলে যাবে না। এটা তাদের কাছে নিয়ে যেতে এই ট্যাগটা অনেক সাহায্য করে।কারন অাপনি যদি ভালো ভালো ট্যাগ ব্যবহার করেন তবে কেও যখন ঐ ট্যাগটা লিখে ইউটিউবে সার্চ করে তবে অবশ্যই অাপনার ভিডিওটা পাওয়া যাবে।অাপনি যদি অাপনার ভিডিও সার্চ লিস্টের প্রথম ১০টার মধ্যে দেখতে চান তবে অবশ্যই অাপনার ভিডিওটা ভালো মানের/ভালো কনটেন্টের এবং ভালো ভাবে SEO করতে হবে।অাপনারা অাপনার ভিডিওতে ট্যাগ ব্যবহার করার জন্য প্রথমে যে ভিডিওর টাইটেল গুলো কপি করছিলেন সেগুলো হতে অল্প কয়েকটা টাইটেল ট্যাগ হিসেবে নিবেন।এবং যে ভিডিও গুলোর ভিউস বেশি সেগুলোর মধ্যে ৫টা ভিডিওর ট্যাগ কপি করবেন & যে ভিডিও গুলো সর্বপ্রথমে থাখবে সেগুলোর মধ্যে থেখেও ট্যাগ কপি করবেন।সবগুলো ট্যাগ কপি করার পরে এগুলো থেখে ভালো ভালো কয়েকটা ট্যাগ অাপনারা বাছাই করুন এবং অাপনার ভিডিওর ট্যাগ লিস্টে দিয়ে দিবেন।

  • কোনো সাইট ছাড়া ট্যাগ বের করার উপায়ঃ অনেকেই ট্যাগ বের করার জন্য অযথা সাইট বা অ্যাপ ব্যবহার করেন।অাসলে ট্যাগ বের করার জন্য এতো কিছু ব্যবহার করার দরকার নাই।অাপনারা শুধু যে ভিডিওর ট্যাগ বের করবেন সেই ভিডিওটা অপেন করুন ক্রোম ব্রাউজার দিয়ে।তারপরে URL বক্সে সবার প্রথমে মানে https যেখানে লেখা তারও অাগে লিখবেন view-source: মানে url যদি https://trickbd থাখে তবে অাপনি সেটা edit করে view-source:https://trickbd এরকম করে দিবেন।মানে প্রথমে view-source: যুক্ত করবেন।এর পরে অাপনি একটা পেজ পাবেন।তখন ব্রাউজারে কর্নারে ক্লিকে করে Find Page অপশনে ক্লিক করুন & Keywords লিখে সার্চ দিন।তখন অাপনারা ট্যাগ পেয়ে যাবেন।অাসলে এটা নিয়ে পোষ্ট অাছে ট্রিকবিডিতে তারপরেও বললাম যেনো সুবিদা হয়।যারা বুঝেন নাই তারা কমেন্ট করবেন।

  • থাম্বনেলঃ এখোনো অাপনার SEO করা শেষ হয়নি।অারো একটি কাজ বাকি অাছে।সেটা হলো থাম্বনেল (বানানটা ভূল হতে পারে)।অাপনার ভিডিওর ভিউস বাড়াতে ডিসক্রিপশন বা ট্যাগ যতোটা না গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ঠিক তার মতো বা তার থেখেও বেশি ভূমিকা রাখে এই থাম্বনেল।কারন অাপনি যখন কোনো ভিডিও অাপলোড করবেন তখন ভিউয়ার্সরা অাপনার ভিডিওটা কিন্তু দেখে শুধু মাএ থাম্বনেল ও টাইটেলটা দেখেই।কারন তারা ডিসক্রিপশন ও দেখতেছে না বা ভিডিওতে কি অাছে সেটাও তারা জানে না।তখন তারা শুধু অাপনার থাম্বনেল ও টাইটেলটা দেখেই ভিডিওটা অপেন করে।তাই থাম্বনেল ভালো দেওয়ার চেস্টা করবেন।কিরকম থাম্বনেল দিবেন সেটা না বুঝলে যে রিলেটেড ভিডিও দিবেন সেই রিলেটেড ভিডিও এর থাম্বনেল গুলো ইউটিউব থেখে দেখে অাসুন & পরে তৈরী করুন।থাম্বনেল তৈরী করতে Pixel Lab, Picsay Pro & Pics Art এই ৩টা অ্যাপ ব্যবহার করতে পারেন।এই তো মেইন কয়েকটা জিনিস গেলো।এগুলো সবথেখে ভালো ভাবে করার চেস্টা করবেন।

  • সময়ঃ ইউটিউবে ভিডিও অাপলোড করার জন্য সময়ের দিকে লক্ষ্য রাখাও অনেক দরকার।কেননা এটি অাপনার চ্যানেলের ভিউস বাড়াতে সাহায্য করে।অাপনি যদি বাংলাদেশ হতে ভিডিও অাপলোড করেন তবে সকাল ৭-১১ টা এবং রাত ৭-১০টার ভিতরে অাপলোড করার চেস্টা করবেন।

    এছাড়া অাপনার ভিউস & সাবক্রাইব বাড়ানোর জন্য অারো কিছু নিয়ম অবলম্বন করতে হবে।

    নিয়ম গুলো হচ্ছে

  • ১. ফেসবুক এ যদি বড়/ছোট কোন পেজ থাকে,সেখানে শেয়ার করুন।তবে সব গ্রুপে শেয়ার করা যায় না।এজন্য সেখানে কমেন্ট করুন।প্রয়োজনে মেয়েদের নাম দিয়ে ফেক আইডি খুলুন এবং ৩-৪-৫হাজার ফ্রেন্ড বানান,কয়েকটা আইডি ব্যাবহার করে বড় গ্রুপ করে সেখানে শেয়ার করুন।এবং ফেক অাইডি দিয়ে প্রতিটা ভিডিওর লিংক সাথে ভিডিওর টাইটেলটা লিখে সব ফ্রেন্ডেকে ইনবক্স করুন & ঐ অাইডি দিয়ে ফেসবুকে পোষ্ট করুন ও পোষ্টে সব ফ্রেন্ডকে ম্যানশন করুন
  • ২. যতদূর সম্ভব আপনার ভিডিওরর লিংকটি সোশ্যাল মিডিয়া গুলোতে শেয়ার করুন।প্রথম কয়েক মাস অাপনি সব ধরনের সোশ্যাল সাইটে ভিডিও শেয়ার করবেন।
  • ৩. মোটামুটি 30-40 টি ভিডিও দেয়ার চেষ্টা করুন।ভিডিও গুলো অবশ্যই প্লে লিস্ট করে রাখবেন,এতে সাজেশন এ আপনার ভিডিও গুলাই শো করবে।
  • ৪. এমন ভিডিও দিবেন যেন সেটা ভিউয়ার মিনিমাম অর্ধেক এর বেশী দ্যাখে।ভিউয়ার কে লাইক কমেন্ট করার জন্য উৎসাহিত করুন।ভিডিওর প্রথমে এমন কিছু বলে রাখুন যেনো ভিউয়ার্স শেষ পর্যন্ত বা অর্ধেক ভিডিও যেনো দেখে।এতে ভিডিও রেংক করতে অনেক সাহায্য করবে

  • ৫. সর্বোচ্চ সংখ্যক ট্যাগ দিন,ডিসক্রিপশন এ 1K হতে 5K বা ৫০০ ওয়ার্ড আর ট্যাগ ভালো ভাবে ব্যবহার করবেন
  • ৬. ইউটিউব থেকে আয় করার সত্যি ইচ্ছা থাকে তাহলে মিনিমাম আপনাকে ৬মাস ধের্য্য ধরে কাজ করতে হবে,সাফল্য নিশ্চিত। ৬মাস না পারলে অন্ততো ভালো ভাবে ৪-৫ মাস কাজ করুন।সাফল্য পাবেনই পাবেন ১০০০০%।
  • সাবক্রাইবার বাড়ানোর জন্য


    একবার চিন্তা করুন তো, আপনার চ্যানেল ভিউয়ার কেন সাবস্ক্রাইব করবে? আপনার চ্যানেল তখন ই সাবস্ক্রাইব করবে যখন আপনার চ্যানেল এ ইউনিক কিছু থাকবে।দেখবেন যারা ভিডিও ক্রিয়েট করে(যেমন-প্রাংক ভিভিও,টিউটোরিয়াল,মিউজিক ভিডিও) যারা ক্রিয়েট করে তাদের সাবস্ক্রাইবার বেশী থাকে,তাই যতদূর সম্ভব ইউনিক ভিডিও (যেমন:টিউটোরিয়াল) ক্রিয়েট করুন। এবং উপরে যা যা বললাম তা অবশ্যই মানবেন।তবেই সাফল্য পাবেন

    তো এই ছিলো অাজকের পোষ্ট।অাশা করি অাজকের পোষ্টটি অাপনার ভালো লাগছে।যদি পোষ্টের কোনো জাইগাতে কোনো কিছু বুঝতে সমস্যা হয় তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।অার একটি কথা দয়াকরে কেও খারাপ কোনো কমেন্ট করবেন না।ধন্যবাদ…

    এই ধরনের অারো নতুন নতুন টিপস ভিডিও অাকারে পেতে অামার ইউটিউব চ্যানেলটা সাবক্রাইব করে রাখুন:

    21 thoughts on "[Must See] ভিডিওর ভিউস এবং সাবক্রাইব বাড়ানোর জন্য কিছু টিপস | নতুন ইউটিউবাররা অবশ্যই দেখবেন"

    1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
      অামি নতুন অথর।তাই কিছু ভুল হতে পারে।তাই দয়াকরে কেও কোনো খারাপ মন্তব্য করবেন না।কোনো জাইগাতে ভূল হলে প্লিজ ক্ষমা করে দিবেন।ধন্যবাদ…


    2. Nasim al Masud Tpi Nasim Al Masud Author says:
      সুন্দর পোস্ট
      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া
    3. Life Destructor Life Destructor Contributor says:
      অসাধারণ পোস্ট। তবে 1k=1000,
      100 না
      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্টের জন্য।তবে অামি এটা বলতেছি যে 1K মানে ১০০০ বা 5K মানে ৫০০০ ওয়ার্ডে ডিসক্রিপশন লিখতে।তবে চাইলে ৫০০ ওয়ার্ডেও লিখতে পারেন।তাতে কোনো সমস্যা নাই। অাসলে অামি এটাই বুঝাতে চাচ্ছিলাম।
      2. Life Destructor Life Destructor Contributor says:
        ও আচ্ছা
    4. Akash Akash Subscriber says:
      YouTube চ্যানেল বিক্রি করবো কেনার মত আছেন কেউ? ৬০০+Subscriber 3k views per videos নিলে ইনবক্স
      fb.me/shovo.khan.94695
      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        Spam করবেন না প্লিজ
      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া
      2. SI Sourov SI Sourov Author says:
        tag e view source use e Find page+ (keywords ta buji nai bro).


      3. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        অাসলে অামি এটা বলতে চাচ্ছি যে অামরা ট্যাগ বের করার জন্য অযথা অনেক রকম অ্যাপ ব্যবহার করি।অাসলে এটার কোনো দরকারর নাই।কারন ক্রোম ব্রাউজারে ডুকে যে ভিডিওর ট্যাগ বের করবেন সেই ভিডিওর লিংকের সবার প্রথমেই view-source: লিখে দিলেই নতুন পেজ অপেন হবে।সেখান থেখেই ট্যাগ বের করতে পারবেন।না বুঝলে ফেসবুকে কথা বলতে পারেন।ধন্যবাদ….
    5. Mi Monir Mi Monir Contributor says:
      onek sundor hoiche.
      bit #tag ar akhon search results a anar jonno kaj korena. title+description er 1st 200/300 word kaj kore.
      ar tag sudhu suggest a nite kaj kore .
      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য।এটা ঠিক যে ট্যাগ বেশি ভালো ভাবে কাজ করেনা।তবে ট্যাগটা দিলে ভিডিওটাতে ভিউস বাড়তে সাহায্য করে।
      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্টের জন্য.
    6. Trick Master Trick Master Contributor says:
      যাদের যাদের ইউটুব চ্যানেল এ সার্সক্রাইব দরকার তারা অবশ্যই এই ভিডিওটি দেখবেন?
      https://youtu.be/yrY8-_9TNhU আমি সবার চ্যানেল সার্সক্রাইব করি, তার বিনিময়ে আমার চ্যানেলটি ও আপনাদের সার্সক্রাইব করতে হবে, আপনার চ্যানেলটি সার্সক্রাইব করতে এই ভিডিওটি দেখুন অথবা আমাকে পার্সোনাল এ মেসেস দেন??
      অথবা, সার্বক্রাইব নিতে গ্রুপে জয়েন হন,সবাই শেয়ার করেন,,,,

      https://chat.whatsapp.com/EPbwNfvCdpRCpgJoj739eF

      1. Mehedi Hasan Ariyan MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ভাই তাহলে অাপনার চ্যানেলে সাব/ভিউ নাই কেন?

    Leave a Reply