আমরা ইতোমধ্যেই ইউটিউব-এর নতুন মনিটাইজেশন শর্ত সম্পর্কে জানতে পেরেছি। ইউটিউব-এর এই মনিটাইজেশন শর্ত প্রবর্তনের অন্যতম কারণ হলো ভালো মানের কন্টেন্ট ক্রিয়েটর’দের তাদের ভিডিও’র সঠিক মূল্য প্রদান করা। ইউটিউব-এর সেই শর্ত অনুযায়ী, ২০ ফেব্রুয়ারি থেকে ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সংক্রিয় করতে হলে সেই চ্যানেলের সর্বশেষ ১২ মাসে ১০,০০০ ভিউ, ১০০০ জন সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াটচ্ টাইম থাকতে হবে। এই শর্ত সম্পর্কে যখন ইউটিউব কর্তৃপক্ষ ইউটিউবার’দের জানায়, তখন অনেক ইউটিউবার’দের মনেই অনেক ভুলভ্রান্তি দেখা দিয়েছে এবং অনেক ইউটিউবার’রা এখনো এই মনিটাইজেশন শর্ত সম্পর্কে সঠিক ধারণা পাননি। আজ আমি এই পোস্ট’টির মাধ্যমে সেইসব ইউটিউবার’দের ভুল ধারণা দূর করার চেষ্টা করব এবং এই মনিটাইজেশন শর্ত সম্পর্কে সেইসব ইউটিউবার’দের সঠিক ধারণা প্রদান করার চেষ্টা করব।

শর্ত সম্পর্কে বিস্তারিত আলোচনা

ইউটিউব-এর নতুন মনিটাইজেশন শর্ত অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি থেকে প্রত্যেক ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সংক্রিয় করতে হলে সেই চ্যানেলের সর্বশেষ ১২ মাসে ১০,০০০ ভিউ, ১০০০ জন সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াটচ্ টাইম থাকতে হবে। এই শর্ত পূরণ করতে না পারলে কোনো চ্যানেলই মনিটাইজেশনের জন্য অবেদন করতে পারবেন না। অনেক ইউটিউবার’দের মনে এই ভুল ধারণা রয়েছে যে, ১২ মাসের মধ্যে এই শর্ত পূরণ করতে না পারলে তারা আর মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন না। কিন্তু এটা সম্পূর্ণ ভুল, এখানে সর্বশেষ ১২ মাস বোঝানো হয়েছে যার মানে আপনি যে মাসে মনিটাইজেশনের জন্য আবেদন করবেন তার থেকে সর্বশেষ ১২ মাস। তাই এর জন্য কোনো নির্দিষ্ট সময় নির্ধারিত নেই, এটা সম্পূর্ণভাবে নির্ভর করছে আপনার উপর। অনেক ইউটিউবার’রাই ইউটিউবিং ছাড়তে চাইছেন ইউটিউব-এর এই নতুন মনিটাইজেশন শর্তের কারণে। তারা মনে করছেন যে তারা এতো কঠিন একটা শর্ত কখনওই পূরণ করতে পারবেন না, কিন্তু আমার মতে পৃথিবীতে অসম্ভব বলে কোনো কাজ নেই শুধু আপনার মধ্যে থাকতে হবে সেই অসম্ভব’কে সম্ভব করার চেষ্টা এবং আগ্রহ।

১০,০০০ ভিউ সম্পর্কে বিস্তারিত আলোচনা

এই শর্তটা ইউটিউব ২০১৭ সালেই প্রবর্তন করেছিল যা অনুযায়ী, প্রত্যেক ইউটিউব চ্যানেলকে মনিটাইজেশনের জন্য আবেদন করতে হলে সেই চ্যানেলের সকল ভিডিও’র ভিউগুলো মিলিয়ে সর্বমোট ১০,০০০ ভিউ হতে হবে। এই শর্তটি সম্পর্কে প্রত্যেক ইউটিউবার’দেরই মোটামুটি ধারণা আছে। নতুন মনিটাইজেশন শর্তটিকে আরও উৎকৃষ্ট করার জনে এই মনিটাইজেশন শর্তেও ইউটিউব কর্তৃপক্ষ এই শর্তটি যোগ করেছে।
আমার মতে, আপনি যদি ইউটিউব-এ ভালো ধরনের কন্টেন্ট তৈরি করেন তাহলে আপনার ভিডিওগুলো’তে ১০,০০০ ভিউ পাওয়া এতোটাও কষ্টসাধ্য হবে না।

১০০০ সাবস্ক্রাইবার সম্পর্কে বিস্তারিত আলোচনা

ইউটিউব-এর নতুন মনিটাইজেশন শর্ত অনুযায়ী, মনিটাইজেশনের জন্য আবেদন করতে হলে সেই চ্যানেলের সর্বনিম্ন ১০০০ জন সাবস্ক্রাইবার থাকতে হবে। যখন কোনো চ্যানেলে ১০০০ জন সাবস্ক্রাইবার হয়ে যাবে, তখন সেই চ্যানেকটি ইউটিউব-এ মনিটাইজেশনের জন্য যোগ্য হয়ে উঠবে। প্রথম-প্রথম যখন এই শর্তটি ছিল না, তখন যেকোনো আজেবাজে চ্যানেলগুলো টাকা আয় করার জন্য ইউটিউব-এ অনেক আজেবাজে ভিডিও পাবলিশ করতো তাই ইউটিউব এই শর্তটা প্রবর্তন করেছে। এই শর্ত প্রবর্তনের কারণে ইউটিউবে টাকা আয় করার জন্য কেউ ইউটিউব-এ আজেবাজে ভিডিও পাবলিশ করবে না এবং ইউটিউব আজেবাজে ভিডিও’র সংখ্যা হ্রাস পাবে। আপনি যদি আপনার চ্যানেলে ভালো ভালো ভিডিও পাবলিশ করেন তাহলে আপনি অনেক সহজেই ১০০০ জন সাবস্ক্রাইবার পেয়ে যাবেন বলেই আমি আশা করছি।

৪০০০ ঘন্টা ওয়াটচ্ টাইম সম্পর্কে বিস্তারিত আলোচনা

ইউটিউব-এর নতুন মনিটাইজেশন শর্ত অনুযায়ী, মনিটাইজেশনের জন্য আবেদন করতে হলে সেই চ্যানেলের সর্বনিম ৪০০০ ঘন্টা ওয়াটচ্ টাইম থাকতে হবে। ওয়াটচ্ টাইম বলতে বোঝানো হয়েছে আপনার চ্যানেলের সকল ভিডিও মিলিয়ে ভিউয়ার’রা যতটা সময় আপনার ভিডিও দেখে থাকে তা, যেমনঃ আপনার ৫ মিনিটের একটা ভিডিও ২ জন ভিউয়ার দেখলো তাহলে আপনার ওয়াটচ্ টাইম হবে ১০ মিনিট। আপনার চ্যানেলের সকল ভিডিও’র ভিত্তিতে এই ওয়াটচ্ টাইম হিসাব করা হবে। আপনার চ্যানেলের যখন ৪০০০ ঘন্টা ওয়াটচ্ টাইম হবে তখন আপনার চ্যানেল’টি মনিটাইজেশনের জন্য আবেদন করার যোগ্যতা অর্জন করবে। অনেক ইউটিউবার’রাই এই শর্তটি নিয়ে চিন্তিত হয়ে পরেছেন কিন্তু আমার মতে ভালো ভালো ভিডিও নিয়মিত পাবলিশ করলে এই শর্ত পূরণ করতে এতোটাও কষ্ট হবে না। তাই নিজে একটু পরিশ্রম করলে যেকোনো চ্যানেলই এই শর্ত পূরণ করতে পারবে, শুধু চাই ভালো মানের ভিডিও।
আশা করছি এই পোস্ট’টির মাধ্যমে আমি ইউটিউব-এর নতুন মনিটাইজেশন শর্ত সম্পর্কে সঠিক ধারণা দিতে পেরেছি। পোস্ট’টি পড়ার জন্য ধন্যবাদ।

21 thoughts on "ইউটিউব-এর নতুন মনিটাইজেশন শর্ত নিয়ে বিস্তারিত আলোচনা।"

  1. sabbir sabbir Author says:


    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ধন্যবাদ, ভাইয়া।
    2. sabbir sabbir Author says:
      welcome.
    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ধন্যবাদ, ভাইয়া।
    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ধন্যবাদ, ভাইয়া।
  2. MD SUJON SHEK MD SUJON SHEK Contributor says:
    Vai amar Shob Puron hoye geche akhon ki korbo
    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ভাইয়া, আপনার যদি গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে মনিটাইজেশনের জন্য আবেদন করুন।
  3. Shariar Arif Shariar R. Arif Contributor says:
    Tnq 4 share… Nd lets start
    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      স্বাগতম, ভাইয়া।


    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ধন্যবাদ, ভাইয়া।
    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ধন্যবাদ, ভাইয়া।
  4. LiToN1122 Contributor says:
    Vai apnar fb id link den…
  5. Gangster Gangster Contributor says:
    Amar YouTube a sorbo mot koto watch tume house oi ta dekhbo ki Kore?
  6. Ariful Islam ariful75 Contributor says:
    ভাই আমি মিটাইজেসনে নাম্বার অ্যাড দিসি তো। এটা করলে কি আবেদন করা হয়ে যায় নাকি??
  7. A.F. Mashrafi Physisist Mashrafi Author says:
    ভাই আমার youtube ভিডিও তে ভিউই হয় না।টেগ দিয়ে ভিডিও ছারলেও লিস্টে পাওয়াই যাশ না।কি করব হেল্প করেন।
    1. Prokash Singha Prokash Singha Author Post Creator says:
      ভাইয়া, ভিডিও’র টাইটেল, ডেসক্রিপশন এবং কি-ওয়ার্ড ভালোভাবে লিখুন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম’গুলো’তে ভিডিও’র প্রকাশনা করুন। আশা করছি ভালো ফলাফল পাবেন।


Leave a Reply