বন্ধুরা অাজকে অামি ইউটিউবের RPM,CPC,CTR সহ অারো গুলো গুরুত্বপূর্ণ জিনিস নিয়ে বিস্তারিত লেখার চেস্টা করেছি।অাশা করি অাপনাদের পোষ্টটি অনেক ভালো লাগবে।তো অার কথা না বাড়িয়ে সরাসরি মূল কাজে চলে যাওয়া যাক….

বন্ধুরা অনেকেরই এডসেন্স একাউন্ট Invalid Click এর জন্য সাসপেন্ড হয়ে যায়।তখন অাপনারা অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।এই Invalid Click/Invalid Activity এর সমস্যাতে যেনো অাপনাকে না পড়তে হয় সেজন্য যা করনীয়ঃ

  • Invalid Click: যখন অাপনার এডসেন্স ডিজেবল হয়ে যাবে এবং সেখানে লগইন করতে পারবেন না তখন অাপনি অাপনার জিমেলটা চেক করবেন।মানে যে জিমেল দিয়ে একাউন্ট খুলছেন সেটাতে লগইন করে মেসেজ গুলো চেক করবেন। কারন অ্যাডসেন্স ডিজেবল হওয়ার পরে তারা অাপনার মেইলে একটা মেসেজ পাঠাবে।তখন অাপনি ঐ মেসেজটা ভালো করে পড়বেন। কারন বেশীরভাগ সময় Invalid Activity এর জন্য ডিজেবল হয় কিন্তু সবাই মনে করে Invalid Click। এর কারন তারা মেইল টা মনোযোগ দিয়ে পড়ে না। অ্যাডসেন্সে Invalid Activity অনেক রকমের আছে, আমরা যে ভুল টা সবসময় করে থাকি সেটা হল একাধিক অ্যাডসেন্স খুলা। গুগলের প্রাইভেসির জন্য তারা সুনির্দিষ্ট করে বলে না ডিজেবল হওয়ার কারন টা তাই সেটা আপনাকে খুঁজে নিতে হবে। তারপর অ্যাডসেন্সের কাছে আপিল করতে হবে। দুঃখের বিষয় হল যদি আপনি সত্যি ভুল করে থাকেন তাহলে ফিরে পাওয়ার সম্ভাবনা ১%-২%। ফিরে না পেলে অন্য নাম ঠিকানা দিয়ে নতুন কম্পিউটার থেকে অ্যাকাউন্ট খুলতে হবে এবং Invalid Activity যেনো না হয় সেদিকে খেয়াল রাখবেন।কারন অাপনি যদি অাপনার চ্যানেলটা ও এডসেন্স একাউন্টটা বিভিন্ন কম্পিউটার ও ডিবাইসে লগইন করে ব্যবহার করে থাখেন তবে অাপনার চ্যানেল ও এডসেন্সের অনেক ক্ষতি হতে পারে।তাই এই কাজটা করা থেখে বিরত থাখুন।
  • এখন কথা বলবো এডসেন্সের মধ্যে থাখা CTR,CPC,RPM অপশনগুলো সম্পর্কে। বর্তমানে অনেক নতুন ইউটিউবার অাছে যারা নতুন কাজ শুরু করতেছে তাদের মধ্যে অনেক লোক অাছে যারা CTR,CPC or RPM সম্পর্কে কিছুই জানেনা।এমনকি তারা এটাও জানেনা যে এটা কেন হয় & CTR যদি বেড়ে যায় তখন চ্যানেলের কি ক্ষতি হবে।তো এই কারনে যারা এগুলো সম্পর্কে কিছুই জানেন না তারা এই অংশটা ভালো ভাবে পড়ে নিবেন

  • CTR: অাসলে CTR এর পূর্নরূপ হলো Click Through Rate ।ভিডিও তে যখন অ্যাড শো করা হয় তখন সবাই সেখানে ক্লিক করে না। যারা ক্লিক করে তাদের টা গণনায় নেওয়া হয়।অার যারা অাপনার অ্যাডটিতে ক্লিক করেনা তাদেরটা গননা করা হয়না। CTR হচ্ছে প্রতি ১০০ বার অ্যাড শো করায় কয়জন ক্লিক করেছে তার হিসাব। যদি অাপনার কোনো ভিডিওতে ১০০ বার অ্যাড শো করে & সেখানে যদি ৫ জনে ক্লিক করে তাহলে CTR হবে ৫% আর ১০ জনে ক্লিক করলে হবে ১০%। তবে ১৫% এর উপরে CTR যদি চলে যায় তা বিপদজনক। এর উপরে চলে গেলে মনিটাইজেশন অফ করে দেবেন আর অ্যাডসেন্সে Invalid Click ফরম টি পুরন করবেন। অাসলে অাপনারা সবসময় চেস্টা করবেন যেনো CTR ১০ এর নিচে রাখতে পারেন।অনেকেই মনে করে যে CTR ২০ এর উপরে গেলেও নাকি কিছু হবেনা।অাবার অনেক সময় দেখা যায় যে ২০ এর উপরে গেলেও কিছুই হয় না।অাসলে এটা সবসময় না।অাগে হয়তো ২০ এর উপরে CTR গেলে কিছুই হতো না।কিন্তু বর্তমানে CTR যদি ১৫ -২০ এর উপরে চলে যায় তবে মনিটাইজেশন বন্ধ না করলে চ্যানেলের বারোটা বাজবে।এটা সাধারনত বেড়ে যাওয়ার কারন হচ্ছে যদি কেও অাপনার অ্যাড ভালো ভাবে না দেখেই ক্লিক করে দেই তখন।ধরুন অাপনার ভিডিওতে একটা অ্যাড দিছে যেটা ৩০ সেকেন্ডের।এখন ঐ অ্যাডটা ভিউয়ার্স ১৫সেকেন্ডে দেখার পর Skip করতে পারবে।কিন্তু ঐ ভিউয়ার্স যদি সেটা ১৫ সেকেন্ড না দেখেই Skip করে দেই তখন সেটা Invalid Click হয় & এর ফলে CTR ও বেড়ে যায়।অাশা করি বুঝতে পারছেন।
  • CPC: এখন কথা বলবো CPC সম্পর্কে। প্রথমেই বলে দিচ্ছি CPC এর পূর্নরূপ হচ্ছে Cost Per Click প্রতি বার অ্যাডে ক্লিক পরলে অ্যাডের মালিক যে পরিমান ডলার দেয় তাই হল CPC। এটা ভিডিও টাইপ এবং ভিউয়ার এর লোকেশনের উপরে নির্ভর করে কম বেশী হয়। CPC বাড়ানোর নির্দিষ্ট কোন পথ নেই যদি না আপনি অাপনার কন্টেন্ট বদলান অথবা টার্গেট ভিউয়ার বদলান। অামি অারো একটু বুঝিয়ে বলার চেস্টা করছি, ধরুন অাপনি বাংলাদেশ থেখে একটা ভিডিও অাপলোড করলেন & সেখানে একটা অ্যাড শো করলো।কিন্তু ঐ ভিডিওটা যেহেতু বাংলা কনটেন্টের তার জন্য বাংলাদেশি ভিউয়ার্সরাই ভিডিওটা বেশি দেখবে & অ্যাডেও ক্লিক করবে দেশি ভিউয়ার্সরাই এবং দেশি ভিউয়ার্স যদি অ্যাডে ক্লিক করে তবে অাপনি খুব কম % বা টাকা পাবেন।কিন্তু এ ভিডিওটা যদি অন্য দেশের ভিউয়ার্সরা দেখতো & অাপনার ভিডিওর অ্যাড ক্লিক করতো তবে অাপনি অনেক বেশি টাকা বা % পাবেন। দেশের ভিউয়ার্স ক্লিক করলে যদি অাপনি ১টাকা পান তবে বিদেশি ভিউয়ার্স ক্লিক করলে অাপনি তার দ্বিগুন টাকা পাবেন বা তার বেশি।তো এই কারনে অাপরি চান যে অাপনার ভিউয়ার্স বেশির ভাগ Usa বা বিদেশি হোক তাহলে অাপনাকে অবশ্যই ইংরেজি Content এর ভিডিও তৈরী করতে হবে।অার অাপনার CPC যদি বেশি থাখে তবে অাপনার ইনকামটাও অনেক ভালো হবে।তবে CPC বাড়ানোর ভালো কোনো পথ না থাখলেও একটি উপায় অাছে।সেটা হলো Low Quality Ad গুলোকে ব্লোক করে দেওয়া।অাপনি যদি অন্ততো ৭দিনের জন্য এই কাজটা করেন তবে দেখবেন যে ৭ দিন পরে Cpc 0.01 হতে 0.02 বা তার বেশি হয়ে গেছে।
  • এখন অনেকেই প্রশ্ন করতে পারেন যে অামি কিভাবে বুঝবো কোনটা Low Quality Ad?
    উওরঃ এটা বের করা খুবই সহয।অাপনার ভিডিওতে যে Ad টা শো করবে তার নাম/লিংকটা অাপনি লিখে রাখবেন বা কপি করে রাখবে।তারপরে অাপনি গুগলে ডুকে Keywordspy লিখে সার্চ দিবেন।তখন যে সাইটটা সবার প্রথমে পাবেন ঐ সাইটে ডুকবেন।তখন সেখানে সবার প্রথমেই একটা বক্স পাবেন সেখানে অাপনার কপি করা অ্যাডটার লিংক পেস্ট করে দিবেন।তারপরে বক্সের পাশে কিছু অপশন পাবেন সেখান থেখে keywords & লোকেশন দিবেন USA. তারপরে সার্চ করবেন। তাহলেই অাপনি ঐ অ্যাডটির CPC Rate পেয়ে যাবেন।এভাবে অাপনি কম রেটের CPC ব্লোক করতে পারবেন।

  • RPM: এখন কথা বলবো RPM সম্পর্কে।প্রথমেই বলে দিচ্ছি RPM এর পূর্নরূপ হচ্ছে Revenue Per Mile। প্রতি হাজার বার অ্যাড দেখানো হলে যে ডলারটা দেওয়া হয় তাকেই RPM বলে। তবে অ্যাড শুধু দেখালেই হবে না ভিউয়ার সেটা ৩০ সেকন্ড বা তার বেশী দেখলে সেটা গণনায় নেওয়া হবে।যদি ভিউয়ার্স অ্যাডটা ৩০সেকেন্ডের কম দেখে তবে অাপনি কিছু ডলার কম পাবেন।
  • অাজকে সর্বশেষ যে অপশনটি সম্পর্কে কথা বলবো তা হলো অ্যাডসেন্স থাখা Hosted Account আর Non-Hosted Account কি তার সম্পর্কে

  • Hosted Account: এটা শুধু মাত্র গুগলের নিজস্ব প্রোডাক্টের জন্য। যেমনঃ ইউটিউব, ব্লগার এগুলো গুগলের নিজের হওয়ায় সাইট গুলোর উপরে গুগলের কন্ট্রোল আছে।তাই অামরা এটা খুলে ব্যবহার করতে পারি & ব্লোগ ও চ্যানেল হতে ইনকাম করতে পারি।
  • Non-Hosted Account: এইগুলো ইউজারদের নিজস্ব ওয়েবসাইটের জন্য, যেমনঃ www.example.com এই সাইট গুলোর উপরে গুগলের নিয়ন্ত্রন নেই বলেই এগুলো Non-Hosted Account এর মধ্যে পরে।যে সাইট গুলো গুগল নিয়ন্ত্রণ করে না সেই সাইট গুলোর জন্য এটা খুলা হয়ে থাখে।
  • বন্ধুরা এই ছিলো অাজকের পোষ্ট।অাশা করি ভালো লাগছে।যদি কোনো জাইগাতে বুঝতে সমস্যা হয় বা বুঝতে না পারেন তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।অার দয়াকরে কেও খারাপ কোনো কমেন্ট করবেন না।যদি কোনো ভুল হয়ে থাখে তবে সেটা ধরিয়ে দিবেন তবে খারাপ কোনো কথা বলবেন না।


    12 thoughts on "Adsense এর CPC, CTR, RPM কি? এগুলো ছাড়াও অারো অনেক কিছু।নতুন ইউটিউবাররা অবশ্যই দেখবেন।"

    1. Shadin Shadin Subscriber says:
      নাইচ পোষ্ট।


      1. Rezwan Rezu Rezwan Rezu Contributor Post Creator says:
        Thanks boos
      2. Next Page Mehedi Hasan Ariyan Author says:
        সাধিন ভাই হেল্প করবেন প্লিজজ। একটা হেল্প লাগবে।
      3. Shadin Shadin Subscriber says:
        জ্বী বলেন ভাইয়া।
        কি হেল্প লাগবে?
      4. Next Page Mehedi Hasan Ariyan Author says:
        ভাইয়া যদি ফেসবুক অাইডির লিংকটা দিতেন তাহলে ভালো হতো। বিকজ এখানে ঐভাবে ততো ক্লিয়ার করে কথা বলা যাচ্ছেনা। অার বললেও ওয়েটিং এ থাকতেছে। তাই ফেসবুক অাইডিটা দিলে ভালো হতো।
    2. alimran Contributor says:
      Youtube Ad যোগ করবো কিভাবে
    3. The Ordinary One Sahariaj Author says:
      ভালো লাগলো
    4. Ibrahim246095 Contributor says:
      ভাই আমার ২ টা প্রস্ন আশা করি উত্তর পাব।।

      ১-ভাই আমি যদি আগে একটা এডমব একাউন্ট খুলি তাহলে কি আমি ওই জিমেইল দিয়ে আবার এডসেন্স খুলতে পারব?

      ২- আরএডমব যেই নাম্বার দিয়ে বা যেই নাম্বার এর জিমেইল দিয়ে খোলা ওই নাম্বার এর নতুন জিমেইল দিয়ে খুলতে নতুন এডসেন্স খুলতে চাই তাহলে কি এডসেন্স খুলবে আর যদি খুলে তাহলে কি এডমব একাউন্ট ডিজেবল হলে এডসেন্স ও কি ডিজেবল হবে?

    5. Next Page Mehedi Hasan Ariyan Author says:
      ভাই কাজটা ঠিক করলেন না অাপনি। অন্ততো ক্রেডিটটা দিতে পারতেন। অার অামি এটাও বুঝতেছিনা ট্রিকবিডির সব অথরটা কি করে। মডারেটর ইডিটররা এখন কই? তারা কি করে হা? খালি ঘুম পারেনাকি।
    6. Next Page Mehedi Hasan Ariyan Author says:
      কপি করাটা ঠিক হলোনা ভাই।কপি না করলেও পারতেন


    7. Kharizul islam Kharizul islam Contributor says:
      nice post. porer post chesta korben Koto ads thekhe click korle adsent block hobe na. Aro kisu???

    Leave a Reply