ইউটিউব_চ্যানেলের_জন্য_নিশ_বাছাই (প্রথম পর্ব)

আপনি হয়ত ইউটিউবে নতুন । আপনার নতুন চ্যানেলের জন্য কি নিশ সিলেক্ট করবেন তা নিয়ে হয়ত এখনো সিদ্ধান্তহীনতায় ভুগছেন। নতুন ইউটিউবারদের একটি বড় সমস্যা হচ্ছে নিশ খুজে বের করা। আবার অনেকে এমন সব নিশ খুজে নেন যার মাধ্যমে সফলতা আসে না। আজকে আপনাকে জানাবো ১২ টি নিশ আইডিয়া যা আপনাকে আপনার চ্যানেলের জন্য নিশ বাছাই করতে সাহায্য করবে।

#টেকনোলজিঃ আপনি যদি ইউটিউব থেকে ভালো অংকের টাকা আয় করতে চান তবে টেকনোলজি নিশ আপনার জন্য একটি পারফেক্ট চয়েজ হতে পারে। বিভিন্ন প্রযুক্তির খবর, টিউটোরিয়াল, আনবক্সিং, প্রযুক্তি পণ্যের রিভিউ নিয়ে ভিডিও বানিয়ে আপনি আপনার চ্যানেলে আপলোড করতে পারেন। আপনি যদি টেকনোলজি নিশ নিয়ে ইংরেজি ভাষায় ভিডিও বানাতে পারেন তাহলে এই নিশ থেকে খুব ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন। বাংলা ভাষায়ও আপনি টেকনোলজি নিশ নিয়ে কাজ করতে পারেন। টেকনোলজি নিশের চ্যানেলগুলো খুব তারাতারি জনপ্রিয় হয়। Unbox Therapy, Linus Tech Tips, Marques Brownlee এই চ্যানেলগুলি টেকনোলজি নিশ চ্যানেল, এই চ্যানেলগুলি থেকে আইডিয়া নিতে পারেন।

#গেমিংঃ ধরুন আপনি গেম খেলতে পছন্দ করেন তবে গেমিং নিশ হতে পারে আপনার জন্য একটি পারফেক্ট চয়েজ। আপনার খেলা বিভিন্ন গেমের স্ক্রিন রেকর্ড করে পাশাপাশি আপনার ভয়েস দিয়ে, গেম লাইভ করে ও বিভিন্ন গেমিং ভিডিও বানিয়ে আপনার চ্যানেলে আপলোড করতে পারেন। এমন অনেক গেমিং চ্যানেল আছে যারা শুধুমাত্র তাদের খেলা গেমিং ভিডিও থেকে প্রচুর ভিউ পাচ্ছে এবং লক্ষ লক্ষ টাকা আয় করছে। PewDiePie, ElRubiusOMG, Fernanfloo এই চ্যানেলগুলি কয়েকটি টপ গেমিং চ্যানেল। এই চ্যানেলগুলি থেকে গেমিং ভিডিও বানানোর আইডিয়া নিতে পারেন।

PewDiePie চ্যানেলটি ইউটিউবের শীর্ষ আয় করা চ্যানেলের মধ্যে একটি এবং সাবস্ক্রাইবারের দিক থেকে ২য় ।

#ফুডঃ ধরুন আপনি খেতে খুব ভালোবাসেন বা আপনি একজন ভোজন রসিক তবে আপনি ফুড নিশ নিয়ে আপনার চ্যানেল শুরু করতে পারেন। বিভিন্ন জায়গার বিভিন্ন খাবারের রিভিউ, স্ট্রিট ফুড, বিভিন্ন খাবারের রেসিপি ইত্যাদি নিয়ে আপনি আপনার চ্যানেলটি শুরু করতে পারেন। মেয়েদের জন্য এই নিশটি একটি সেরা নিশ হতে পারে, কারন বিভিন্ন খাবারের রেসিপি নিয়ে ভিডিও বানিয়ে আপলোড করে আপনার চ্যানেলটিকে খুব দ্রুত জনপ্রিয় করতে পারেন। বাংলাদেশ থেকে বেশ কয়েকজন মেয়ে রেসিপি নিয়ে চ্যানেল খুলে খুব ভালো আয় করছে। ফুড রিভিউয়ের জন্য কয়েকটি জনপ্রিয় চ্যানেল হচ্ছে The Food Ranger, Mark Wiens এই চ্যানেলগুলি থেকে ফুড ভিডিও বানানোর আইডিয়া নিতে পারেন।

#ব্লগিংঃ আপনি যদি ইউটিউবে নতুন হন তবে এই নিশটি আপনার জন্য সেরা একটি নিশ হতে পারে কারন এই নিশ নিয়ে কাজ করতে গেলে আলাদা কোন দক্ষতার প্রয়োজন নেই। আপনার দৈনন্দিন জীবন, নিজের মতামত, আপনার ঘোরাফেরা, আপনার ভালোলাগা খারাপ লাগা ইত্যাদি নিয়ে ভিডিও বানিয়ে আপলোড করে আপনার চ্যানেলটি শুরু করতে পারেন। শুধু নিজের মোবাইল ক্যামেরা ব্যাবহার করেই এমন একটি চ্যানেল দাড়া করানো সম্ভব। Logan Paul, Dude Perfect এই চ্যানেলগুলি কয়েকটি জনপ্রিয় ব্লগিং চ্যানেল। এই চ্যানেলগুলি থেকে ব্লগিং ভিডিও বানানোর আইডিয়া নিতে পারেন।

#হেলথঃ আপনি যদি স্বাস্থ্য সচেতন হয়ে থাকেন বা স্বাস্থ্য সম্পর্কে আপনার ভালো জ্ঞান থাকে তবে আপনি এই হেলথ নিশটি বেছে নিতে পারেন। হেলথ নিশটি অনেক জনপ্রিয় একটি নিশ এবং এই নিশটিকে চির সবুজ নিশ বলা হয়। কারণ হেলথ নিশ নিয়ে একবার ভিডিও বানালে সেই ভিডিওটি দীর্ঘ দিন যাবত আপনাকে আয় দিয়ে যাবে। সাধারন স্বাস্থ্য সমস্যার সমাধান, স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন টিপস, ব্যায়াম, ওজন বৃদ্ধি বা ওজন কমানো ইত্যাদি বিষয় নিয়ে ভিডিও বানিয়ে আপলোড করে আপনার চ্যানেলটি শুরু করতে পারেন। ইউটিউবে স্বাস্থ্য নিয়ে প্রচুর সার্চ হয় এবং এই নিশ থেকে খুব ভালো পরিমাণ অর্থ আয় করা যায়। Everyday Health, Health Time একটি হেলথ নিশ চ্যানেল. এই চ্যানেলগুলি থেকে স্বাস্থ্য বিষয়ক ভিডিও বানানোর আইডিয়া নিতে পারেন।

#ফিশঃ বর্তমানে ট্রেন্ডিং নিশ হিসেবে খুব জনপ্রিয় একটি নিশ হচ্ছে ফিশ বা মাছ। আপনি যদি মাছ ধরতে অভিজ্ঞ হয়ে থাকেন বা আপনি যদি গ্রামে থেকে থাকেন তবে আপনার জন্য সেরা একটি নিশ হতে পারে ফিশ। মাছ ধরার বিভিন্ন কৌশল, মাছ চাষের বিভিন্ন পরামর্শ নিয়ে আপনি আপনার চ্যানেল শুরু করতে পারেন। আমাদের বাংলাদেশে অনেকে আছে যারা মাছ ধরার ভিডিও বানিয়ে তাদের চ্যানেল থেকে মাসে কয়েক লক্ষাধিক টাকা আয় করছে। মাছের ভিডিও নিয়ে কাজ করলে সারা পৃথিবী থেকে ভিউ পাওয়া যায়, এই নিশ নিয়ে কাজ করার আরো একটি সুবিধা আছে তা হলো এই নিশের জন্য ইংরেজি ভাষা না জানলেও সারা পৃথিবীর ভিউ পাওয়া যায়। মাছ ধরার বিভিন্ন কৌশলের ভিডিওতে প্রচুর পরিমাণে ভিউ হয়। এই নিশে তুলনামূলক ভাবে বেশ ভালো আয় হয়। আর আপনারা যারা গ্রামে থাকে তাদের জন্য ফিশ পারফেক্ট একটি নিশ হতে পারে। Emma’s Fishing একটি ফিশ চ্যানেল. এই চ্যানেল থেকে মাছ বিষয়ক ভিডিও বানানোর আইডিয়া নিতে পারেন।

পরবর্তী পোস্টে বাকী ৬টি নিশ নিয়ে আলোচনা করবো। ধন্যবাদ

Article Credit: Stephen Koel Soren

2 thoughts on "ইউটিউব_চ্যানেলের_জন্য_নিশ_বাছাই (প্রথম পর্ব)"

Leave a Reply