আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

ইউটিউব হলো সারাবিশ্বের ভিডিও শেয়ারিং এবং দেখার সবথেকে বড় প্ল্যাটফর্ম। এমনকি গুগোল এর পরেই ইউটিউব এর স্থান রয়েছে। আমরা হয়তো অনেকেই ইউটিউবে নানা বিষয়ে ভিডিও দেখে থাকি।কারণ ইউটিউবে প্রায় সকল ক্যাটাগরির ভিডিওর বর্তমানে রয়েছে। বলিউড, হলিউড, প্রযুক্তি, ইসলামিক, কার্টুন, ফানি ইত্যাদি সহ আরো নানা ধরনের ভিডিও ইউটিউবে রয়েছে।

তবে আমরা কি জানি ইউটিউব কে তৈরি করেছিল বা কোথা থেকে তৈরি হয়েছিল?আজকের এই ছোট্ট আর্টিকেলে আমরা ইউটিউব এর ইতিহাস সম্পর্কে জানার চেষ্টা করব।যদি আপনি আর্টিকেলটি পড়তে ইচ্ছুক থাকেন অবশ্যই মনোযোগ সহকারে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন। তাহলে ইউটিউব এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আশা করি।

ইউটিউব কে আবিষ্কার করেন ?

ইউটিউব তিন বন্ধু মিলে আবিষ্কার করেছিল। তাদের নাম হলোঃ Jawed Karim, Steve Chen, Chad Hurley এরাই হল ইউটিউব এর আবিষ্কারক।

ইউটিউব 2005 সালের 14 ই ফেব্রুয়ারি তিন বন্ধু মিলে রেজিস্ট্রেশন করেছিল। এরা আমেরিকান ই-কমার্স কম্পানি (পেপাল)এর সাবেক কর্মচারী ছিলেন। তিন বন্ধুর ইউটিউব আবিষ্কার করার উদ্দেশ্য,যেন যে কেউ চাইলেই তাদের ভিডিওগুলো ইউটিউবে শেয়ার করতে পারে এবং মজাদার ভিডিও খুব সহজেই দেখতে পারে।ব্যক্তিরা তাদের তৈরি করা ভিডিও অনলাইনে শেয়ারিং এবং মজা করতে পারে এটাই ছিল তাদের উদ্দেশ্য।

ইউটিউব কোন দেশে আবিষ্কার করা হয়েছিল?

ইউটিউব এর আগে অনলাইনে শুধু সার্চ ইঞ্জিন ছিল। শুধুমাত্র যে কেউ সার্চ করেই তথ্য জানতে পারত। 2005 সালের মে মাস থেকে ইউটিউবে প্রতিদিন 30 হাজার ভিজিটর আসা শুরু করলো। আর এই ইউটিউব আমেরিকাতেই আবিষ্কার করা হয়েছিল। অফিশিয়াল ভাবে ইউটিউব ডিসেম্বর মাসের 15 তারিখে অর্থাৎ 2005 সালের 15 ডিসেম্বর ইউটিউব অফিশিয়াল লঞ্চ করা হলো। 2006 সাল আসতে আসতেই ইউটিউবে প্রায় 25 মিলিয়ন ভিজিটর এসেছিল।

এবং সেই সময়ে ইউটিউবে প্রায় 25 মিলিয়ন ভিডিও আপলোড হয়েছিল। আর ইউটিউবে প্রত্যেকদিন প্রায় 25 হাজার ভিডিও আপলোড করা হতো। এভাবে করে যত দিন যাচ্ছে ততই youtube-এর মেম্বার সংখ্যা এবং ভিউয়ার্স বাড়তে থাকে। আমেরিকাতে যার কাছে মোবাইল অথবা ল্যাপটপ ইন্টারনেট কানেকশন ছিল। তখন চাইলে যে কেউ ভিডিও দেখতে পারত ইউটিউব এর এবং আপলোড করতে পারত ভিডিওগুলো।

ইউটিউব এর বর্তমান মালিক কে?

যদিও প্রশ্নটা খুবই প্রচলন তবে অনেকে আমরা জানি না। ইউটিউব যতই দিন যাচ্ছে ততই জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। যেহেতু তিন বন্ধু মিলে এই ইউটিউব কে শুরু করেছিল। এবং তারা 18 মাস ধরে রেখেছিল তারপর ইউটিউব এর জনপ্রিয়তার দিকে লক্ষ করে গুগোল 1.65 বিলিয়ন এর বিপরীতে ইউটিউব কে কিনে নেয়।

গুগোল যখন ইউটিউব কে কিনে নেয় সেই দিনটি ছিল 9 অক্টোবর 2006। মাত্র 18 মাস পরেই গুগোল ইউটিউব কে কিনে নেয়। আর এখনও পর্যন্ত ইউটিউব গুগলের একটি প্রোডাক্ট। অর্থাৎ বর্তমান ইউটিউব এর মালিক গুগোল।

গুরুত্বপূর্ণ কিছু তথ্য ইউটিউব সম্পর্কিতঃ

১ ইউটিউব এর শুরুতেই ইউটিউবে ভিডিও দেখতে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার সফটওয়্যার ইন্সটল করে ভিডিও দেখতে হতো।

২ 2015 সালে ইউটিউব এর এইচডি ভিডিও, থ্রিডি ভিডিও, মনিটাইজেশন, লাইভ স্ট্রিমিং, ইউটিউব টিভি, ইউটিউব রেড ইত্যাদি চালু হয়।

৩ তাছাড়া ইউটিউবে ভিডিও দেখার জন্য html5 ভিডিও প্লেব্যাক সার্ভিস চালু করা হলে,অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার সফটওয়্যার ইন্সটল না করে এই ইউটিউব এর ভিডিও দেখা যেত। এছাড়া আরো অনেক রকম ফিচার ইউটিউবে আপডেট করা হয়েছিল।

৪ ইউটিউবে এক মিনিটের ভিতর প্রায় 400 ঘন্টা ভিডিও আপলোড করা হয়ে থাকে।

৫ প্রতিদিন প্রায় ইউটিউবে 30 মিলিয়ন এর উপরে ভিজিটর আসে।

৬ প্রত্যেকদিন ইউটিউবে প্রায় পাঁচ বিলিয়ন এর অধিক ভিডিও দেখা হয়ে থাকে।

৭ সর্বপ্রথম ইউটিউবে একটি চ্যানেল তৈরি করা হয়েছিল। এবং Jawed Karimএই ইউটিউব চ্যানেলে একটি ভিডিও আপলোড করা হয়। যে ভিডিও ছিল 19 সেকেন্ডের।

আর্টিকেল এর শেষ কথা[


পরিশেষে আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। যদি আর্টিকেলটি ভালো লাগে বন্ধুদের সাথে শেয়ার করবেন । আর অবশ্য আর্টিকেল একটি লাইক দিবেন। আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন অথবা পরামর্শ থাকলে আমাকে বলবেন আমি রিপ্লাই দিব ইনশাআল্লাহ। বরাবরের মত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

5 thoughts on "ইউটিউব কিভাবে আবিষ্কার হয়েছে? (আপনি কি জানেন?)"

  1. Robiul Islam Contributor says:
    ইউটিউব কিভাবে আবিষ্কার হইছে ভাই?
    ”আবিষ্কার করা” আর ”তৈরি করা” এর মধ্যকার পার্থক্যই তো বোঝেন না।
    1. Zakaria Hossen Zakaria Hossen Author says:
      বলুন তো আবিষ্কার আর তৈরির মধ্যে পার্থক্য কি
  2. Hemal Mondal hemel420 Contributor says:
    একটা প্রশ্ন;
    Youtube এর হোস্টিং কোথা থেকে নেওয়া?
    1. Anwarul Azim Anwarul Azim Author says:
      বর্তমানে YouTube অবশ্যই Google এর নিজস্ব Domain-Hosting এ পরিচালিত হয়, কিন্তু ২০০৫ সালে কোন Hosting ব্যবহার করা হতো সেটা তিন বন্ধুই ভালো জানে 🙂
  3. Hemal Mondal Hemal Mondal Contributor says:
    আপনি জানেন না? =D

Leave a Reply