আমাদের মধ্যে অনেকেরই ইউটিউব চ্যানেল আছে। অনেকে আবার ইউটিউব-এর জগতে নতুন প্রবেশ করতে যাচ্ছেন। ইউটিউবে প্রবেশ করার আগে অবশ্যই ইউটিউব এর বিভিন্ন গাইডলাইন সম্পর্কে জেনে নিতে হয়। তা না হলে পরবর্তীতে এগুলো নিয়ে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হবেন। তাহলে চলুন আমরা আজকে ইউটিউবের কপিরাইট ক্লেইম এবং কপিরাইট স্ট্রাইক কি? এবং এর থেকে বাচার উপায় সম্পর্কে জানব…

• কপিরাইট ক্লেইম:
আপনি যদি অন্য কারো ভিডিও, মিউজিক বা গ্রাফিক্স ব্যবহার করে কোন ভিডিও তৈরি করেন। তাহলে ইউটিউব থেকে অটোমেটিকেলি আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে একটি কপিরাইট ক্লেইম দিয়ে দিবে। কপিরাইট ক্লেইম সবসময় বিপদজনক হয়না, কপিরাইট ক্লেইম কখন বিপদজনক হয় সেটা আমরা একটু পরেই জানব।

• কপিরাইট ক্লেইম থেকে বাঁচার উপায়:
১. কারো ভিডিও, মিউজিক, গ্রাফিক্স কপি করবেন না. নিজের ভিডিও নিজে তৈরি করুন।
২. আপনার ভিডিওতে মিউজিকের প্রয়োজন হলে, ইউটিউব মিউজিক লাইব্রেরি বা যেকোনো কপিরাইট ফ্রি মিউজিক ব্যবহার করতে পারেন।
৩. কারোর ভিডিওর কোন অংশ যদি ব্যবহার করাই লাগে, সেক্ষেত্রে একটি ভিডিও সর্বোচ্চ ১০ সেকেন্ড পর্যন্ত ব্যবহার করতে পারবেন। তবে আমার সাজেশন থাকবে একটি ভিডিওর সর্বোচ্চ ৮ সেকেন্ড ব্যবহার করবেন।

৪. ভিডিওতে কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করবেন।
৫. অন্যের ভিডিওর থাম্বেল কপি করবেন না।

• কপিরাইট স্ট্রাইক:
আপনি যদি কারো ভিডিও, মিউজিক, গ্রাফিক্স ইত্যাদি কপি করেন, আর সে যদি ইউটিউবকে অ্যাপ্লাই করে তাহলে ইউটিউব আপনাকে একটা কপিরাইট স্টাইক দিয়ে দিবে। আর কপিরাইট স্টাইক খুবই মারাত্মক।

এছাড়া আমি আগেই বলেছিলাম কপিরাইট ক্লেইম কিছু কিছু ক্ষেত্রে মারাত্মক হয়ে যায়। ধরুন আপনি কারো ভিডিও কপি করলেন, সে যদি কপিরাইট স্ট্রাইক এর জন্য এপ্লাই করে, সেক্ষেত্রে আপনার ভিডিও রিমুভ করার জন্য একটা রিকোয়েস্ট চলে আসবে। অথবা সে আপনার ইনকাম এর একটি অংশ বা পুরো অংশই নিতে পারবে। সেটা তার উপরে নির্ভর করবে।

এছাড়া কপিরাইট স্ট্রাইক থাকলে আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।

• কপিরাইট স্টাইক থেকে বাঁচার উপায়:
কপিরাইট স্টাইক থেকে বাঁচার একটাই উপায়, সেটা হচ্ছে কারো ভিডিওর কোনো কিছু কপি করবেন না। কপিরাইট ফ্রি ভিডিও, ইমেজ এবং মিউজিক ব্যবহার করুন।

অনেক সময় ফেক কপিরাইট স্টাইক চলে আসে। সেক্ষেত্রে আপনি ইউটিউব এর কাছে এপ্লাই করবেন, ইউটিউব আপনার থেকে হয়তো কিছু ডকুমেন্ট চাইতে পারে। আপনি সঠিকভাবে সবকিছু সাবমিট করলেই আপনার স্টাইকটি চলে যাবে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

Leave a Reply